স্বাদ অটুট রেখে বছরজুড়ে ইলিশ সংরক্ষণের দুটি উপায়

প্রকাশিতঃ ১২:৪২ অপরাহ্ণ, বুধ, ২ সেপ্টেম্বর ২০

ইলিশের মৌসুম চলছে। এই মৌসুমে বেশি স্বাদযুক্ত ইলিশ পাওয়া সহজ হয়। এছাড়া অন্য সময়ের তুলনায় এখন দামও হাতের নাগালেই থাকবে। বছরের এই সময় ছাড়া ইলিশ পাওয়া যায় না।

তাই সারা বছর ইলিশ খেতে চাইলে এখনই ইলিশ সংরক্ষণের উত্তম সময়। সঠিকভাবে সংরক্ষণ করলে এই মাছ স্বাদ-গন্ধে কোনো পরিবর্তন হয় না। তবে এর জন্য অবশ্যই জানতে হবে কীভাবে স্বাদ অটুট রেখে বছরজুড়ে ইলিশ সংরক্ষণ করা যাবে। চলুন তবে জেনে নেয়া যাক বছরজুড়ে ইলিশ সংরক্ষণের দুটি দারুণ উপায় সম্পর্কে-

পলিথিন ব্যাগে ঢুকিয়ে সংরক্ষণ

ডিপ ফ্রিজে ইলিশ সংরক্ষণ করতে চাইলে আস্ত ইলিশ পলিথিন ব্যাগে ঢুকিয়ে পেঁচিয়ে নিন। ভেতরে যেন বাতাস প্রবেশ করতে না পারে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। এরপর ডিপ ফ্রিজে রেখে দিন পলিথিন মোড়ানো ইলিশ। সারা বছর স্বাদ অটুট থাকবে। চাইলে কেটেও সংরক্ষণ করতে পারেন।

হলুদের গুঁড়া দিয়ে সংরক্ষণ

প্রথমে ইলিশ মাছ টুকরো করে কাটতে হবে। একটি মাছের জন্য ১ চা চামচ হলুদের গুঁড়া, ১ চা চামচ মরিচের গুঁড়া, আধা চা চামচ ধনিয়ার গুঁড়া ও পরিমাণ মতো লবণ দিয়ে দিয়ে মেখে নিন।

মসলামাখা মাছের টুকরা একটি মুখবন্ধ বাটিতে নিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। এভাবে রাখলে কয়েক মাস ভালো থাকবে। তবে ইলিশ মাছ আস্ত অবস্থায় রাখা ভালো।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।