হাজার কোটি টাকার আর্থিক ক্ষতির আশঙ্কায় গার্মেন্ট অ্যাকসেসরিজ

প্রকাশিতঃ ৭:৩৪ অপরাহ্ণ, শুক্র, ২১ ফেব্রুয়ারি ২০

সময় জার্নাল ডেস্ক : করোনাভাইরাসের কারণে আগামী মার্চ পর্যন্ত চীন থেকে কাঁচামালের প্রাপ্যতা নিশ্চিত হওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। আর চীন থেকে কাঁচামাল প্রাপ্তি বিঘ্নিত হলে এ খাতে ১ হাজার ৪০০ থেকে ১ হাজার ৫০০ কোটি টাকার আর্থিক ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে।

গত রোববার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস অ্যাকসেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ)।

রাজধানীর কারওয়ান বাজারের একটি হোটেলে আয়োজিত ‘রপ্তানীমুখী গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং শিল্প খাতের ওপর করোনাভাইরাসের প্রভাব’ শীর্ষক সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা রাফেজ আলম চৌধুরী, বর্তমান সভাপতি আব্দুল কাদের খান, দ্বিতীয় সহসভাপতি মোজাহারুল হক শহীদ এবং সহসভাপতি (অর্থ) মনির উদ্দিন আহমেদ।

সংবাদ সম্মেলনে বলা হয়, চীন বাংলাদেশের সবচেয়ে বড় ব্যবসায়িক অংশীদার। তাই এ ভাইরাসের প্রভাব আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধির ওপরও পড়বে। গত অর্থবছরের হিসাব অনুযায়ী চীন থেকে বাংলাদেশ ১৩ দশমিক ৬৫ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করেছে, যা মোট আমদানির ২৬ দশমিক ১ শতাংশ। অন্যদিকে গার্মেন্ট অ্যাকসেসরিজ ও প্যাকেজিং প্রডাক্টসের বড় অংশ কাঁচামাল চীন থেকে আমদানি করা হয়। সুতরাং চীন আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিজিএপিএমইএর বর্তমানে প্রায় ১ হাজার ৭৪৪টি সদস্য প্রতিষ্ঠান আছে, এমন তথ্য উল্লেখ করে সংবাদ সম্মেলনে আরোও বলা হয়, এসব প্রতিষ্ঠান ৩৫টির মতো পণ্য উৎপাদন করে এবং ৯৫ শতাংশ দেশীয় চাহিদা মিটিয়ে থাকে। এ খাতের উৎপাদিত পণ্য অভ্যন্তরীণ রফতানিসহ সরাসরি বিদেশেও রফতানি হয়। বিগত অর্থবছরে এ খাতের মোট রফতানি ছিল ৭ বিলিয়ন মার্কিন ডলারের মতো, যার মধ্যে সরাসরি রফতানি ছিল ১ বিলিয়নের কাছাকাছি। এ খাতের উৎপাদিত পণ্যে শতাধিক কাঁচামালের প্রয়োজন হয়। প্রয়োজনীয় কাঁচামালের মধ্যে সুতা, কেমিক্যালস, কার্টন শিল্পের কাঁচামাল, থার্মোপ্লাস্টিক মোল্ডিং কম্পাউন্ড (টিপিএমসি) ইত্যাদিসহ এ শিল্পে ব্যবহৃত অধিকাংশ কাঁচামাল আমদানির জন্য আমরা অনেকাংশেই চীনের ওপর নির্ভরশীল। এ অবস্থায় চীনের ছুটি শেষে আমদানি কার্যক্রম শুরু হলে দ্রুত সময়ে আমদানি করা কাঁচামাল খালাসের ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি দাবি জানান বাংলাদেশ গার্মেন্টস অ্যাকসেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন এর নেতারা।
সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ