‘হাট-বাজারের চৌহদ্দি থেকে কাঁচাবাজার স্থানান্তরের নির্দেশ’

প্রকাশিতঃ ৭:৫৮ অপরাহ্ণ, রবি, ২৬ এপ্রিল ২০

সময় জার্নাল ডেস্ক : মূল হাট-বাজারের চৌহদ্দি (পেরিফেরি) থেকে কাঁচাবাজার, মাছবাজার, শাক-সবজির বাজার নিকটবর্তী সরকারি খাস বা অন্য কোনো সুবিধাজনক স্থানে আপদকালীন (করোনা ভাইরাসের প্রাদুর্ভাবকালীন) সময়ের জন্য স্থানান্তরে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে ভূমি মন্ত্রণালয়।

রোববার (২৬ এপ্রিল) দেশের সব জেলার জেলা প্রশাসককে এ নির্দেশনা পাঠিয়েছ মন্ত্রণালয়।

ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে,করোনা ভাইরাসজনিত কারণে হাট ও বাজারে ব্যাপক জনসমাবেশ/উপস্থিতি সামাজিক দূরত্ব বজায় থাকার পরিপন্থি। ফলে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়ে সরকারি নির্দেশনা বাস্তবায়নে, বিশেষ করে কাঁচাবাজার, মাছবাজার, শাক-সবজির বাজার মূল বাজার/তোহা বাজারের চৌহদ্দি থেকে নিকটবর্তী সুবিধাজনক স্থানে সরিয়ে নিতে বলা হচ্ছে।

একই সঙ্গে স্থানান্তরিত হাট-বাজারের ক্রেতা-বিক্রেতার সামাজিক দূরত্ব নিশ্চিতকরণের বিষয়ে বাজার ব্যবস্থাপনা কমিটি, স্থানীয় স্বাস্থ্য বিভাগ ও সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সহায়তা নিতে হবে।

হাট-বাজারগুলোর মালিকানা ভূমি মন্ত্রণালয়ের এবং এগুলো হাট ও বাজার (প্রতিষ্ঠা ও অধিগ্রহণ) অধ্যাদেশ ১৯৫৯ -এর অধীনে পরিচালিত হয়ে আসছে। জেলায় নতুন হাট-বাজার স্থাপন ও বিলুপ্তির বিষয়টি জেলা কালেক্টরের (জেলা প্রশাসক) অন্যতম কাজ। এসব ক্ষেত্রে নতুন হাট-বাজার সৃষ্টি আবশ্যক হলে কালেক্টর সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনারের মাধ্যমে ভূমি মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠান। বিশেষ ক্ষেত্রে কিছু সৃষ্ট হাট-বাজারের ব্যবস্থাপনা বর্তমানে স্থানীয় সরকার বিভাগকেও দেওয়া হয়েছে।

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ