১৫ ডিসেম্বর ১৯৭১ : বিজয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ

প্রকাশিতঃ ১২:০১ পূর্বাহ্ণ, রবি, ১৫ ডিসেম্বর ১৯

১৫ ডিসেম্বর ১৯৭১, বিজয়ের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে বাংলাদেশ। মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর যৌথ আক্রমণে আত্মসমর্পণে বাধ্য হয় পাকিস্তানী বাহিনীর অনেক ইউনিট। পরদিন ১৬ ডিসেম্বর সকাল ৯টার মধ্যে পাকিস্তানী সৈন্যদের আত্মসমর্পণ করতে বলেন ভারতের সেনাপ্রধান জেনারেল শ্যাম মানেকশ।

১৫ ডিসেম্বর ১৯৭১, বুধবার। চট্টগ্রামের কুমিরায় পাকিস্তানী ঘাঁটিতে জোর আক্রমণ চালায় মুক্তিযোদ্ধারা। পাকিস্তানী সৈন্যরা পালিয়ে যায় ফৌজদারহাটের দিকে। সেখানেও আক্রমণ চালায় অমিত তেজ বীর বাঙ্গালী। মুক্তিযোদ্ধাদের অভিযানে হাটহাজারীতেও পাকিস্তানী সেনারা বিপর্যস্ত হয়ে পড়ে।

প্রচণ্ড যুদ্ধের পর এদিন হানাদার মুক্ত হয় সিলেটের খাদিমনগর। আশপাশের শহরগুলো শত্রুমুক্ত করার পর মুক্তিবাহিনী এবং মিত্র বাহিনী ঘিরে ফেলে রাজধানী ঢাকাকে। টার্গেট একটাই… হানাদার বাহিনীর সর্বশেষ অবস্থান… ঢাকা জয়।

পাকিস্তানী বাহিনীকে আত্মসমর্পণের জন্য ভারতীয় সেনাপ্রধানের ঘোষণার পর ১৫ ডিসেম্বর বিকেল ৫টা থেকে পাকিস্তানী অবস্থানের ওপর বোমা বর্ষণ বন্ধ করে মিত্রবাহিনী। পরদিন ১৬ ডিসেম্বর পাকিস্তানী বাহিনী আত্মসমর্পন করলে চূড়ান্ত বিজয় পায় বাংলাদেশ।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ