২০২১ সালের আগে করোনার টিকা প্রত্যাশা না করার আহ্বান

প্রকাশিতঃ ৯:৫১ পূর্বাহ্ণ, বৃহঃ, ২৩ জুলাই ২০

প্রাণঘাতী করোনা ভাইরাসে নাকাল পুরো বিশ্ব। প্রতিনিয়ত রেকর্ড সংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছে এই ভাইরাসে। প্রাণ হারাচ্ছে হাজার হাজার মানুষ। এরই মধ্যে ভাইরাসটি প্রতিরোধে টিকা আবিস্কারের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন বিভিন্ন দেশের বিজ্ঞানীরা।

ইতিমধ্যে বেশ কয়েকটি টিকার অগ্রগতিও হয়েছে। যা মানুষের মনে আশার সঞ্জার করেছে। আশা করা যাচ্ছে চলতি বছরের শেষের দিকেই বিশ্বে করোনার টিকা সহজলভ্য হবে। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচির প্রধান মাইক রায়ান জানালেন ভিন্ন কথা। তিনি ২০২১ সালের প্রথম চার মাসের আগে করোনার টিকা পাওয়ার প্রত্যাশা না করার আহব্বান জানিয়েছেন।

এ বিষয়ে রায়ান বলেন— করোনার টিকা আবিস্কারের ক্ষেত্রে আমরা ভালো উন্নতি করছি। বেশ কয়েকটি টিকা তৃতীয় ধাপে আছে, ট্রায়াল চলছে। এগুলোর একটাও এখনো ব্যর্থ হয়নি। সবগুলোই মানবদেহের জন্য নিরাপদ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করতে সক্ষম।

প্রকৃত সত্য হল এই টিকাগুলো বিশ্বব্যাপী সহজলভ্য হতে ২০২১ সালের প্রথম অংশ লেগে যাবে। এরপর হয়তো দেখবো যে বিশ্বের সকল মানুষই করোনার টিকা পাচ্ছে।— যোগ করেন তিনি।

তথ্যসূত্র : আল জাজিরা

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।