৪৩ বছর পর প্রধানমন্ত্রী পেলো কিউবার জনগণ

প্রকাশিতঃ ১২:২০ অপরাহ্ণ, রবি, ২২ ডিসেম্বর ১৯

আন্তর্জাতিক ডেস্ক: ৪৩ বছর পর এই প্রথম প্রধানমন্ত্রী পেলো কিউবার জনগণ। দেশটির প্রথম প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেলেন পর্যটনমন্ত্রী ম্যানুয়েল মারেরো ক্রুজ। এই নিয়োগ দেন কিউবার রাষ্ট্রপতি মিগেল দিয়া ক্যানেল।

শনিবার (২১ ডিসেম্বর) প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পান মারেরো। চলতি বছরের শেষ সংসদ অধিবেশনে ৫৯৪ জন ডেপুটির অনুমোদনে সংখ্যাগরিষ্ঠ সমর্থন পেয়ে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পেলেন তিনি।

বিবিসির খবরে বলা হয়, ১৯৭৬ সালে কিউবার প্রধান নেতা ফিদেল ক্যাস্ত্রো ‘প্রধানমন্ত্রী’ পদটি বিলুপ্ত ঘোষণা করেন। চলতি বছর নতুন সংবিধান অনুযায়ী পদটি পুনরায় চালু করা হলো।

৫৬ বছর বয়সী ম্যানুয়েল মারেরো বর্তমানে রাষ্ট্রপতির দায়িত্বে থাকা কিছু দায়িত্ব নেবেন। তিনি কিউবার পর্যটনমন্ত্রী হিসেবে কাজ করেছেন প্রায় ১৬ বছর। ২০০৪ সালে ক্যাস্ত্রো তাকে পর্যটনমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। এবার আগামী পাঁচ বছরের জন্য প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ