৪৫ হাজার পাউন্ডের জন্য সেরা তালিকায় নেই ঢাবি !

প্রকাশিতঃ ১০:৪৬ অপরাহ্ণ, শনি, ১৮ মে ১৯

নিউজ ডেস্ক : সম্প্রতি সময়ে প্রকাশিত জরিপে উচ্চ শিক্ষায় বিশ্বের সেরা এক হাজার প্রতিষ্ঠানের মধ্যেও স্থান পায়নি প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। সৌদি আরবের জেদ্দাভিত্তিক সেন্টার ফর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস (সি.ডব্লিউ.ইউ.আর.) নামের র‌্যাঙ্কিং প্রতিষ্ঠান এই তালিকা প্রকাশ করে।

শুধু তাই নয়, এশিয়ার সেরা একশ বিশ্ববিদ্যালয়ের তালিকাতেও নেই ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। তবে এই তালিকায় শুধু ঢাবি নয়, বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়েরও নামই আসেনি। বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মান নিয়ে ব্রিটিশ কোম্পানি কুয়াকুয়ারেলি সাইমন্ডস লিমিটেড (কিউএস) পরিচালিত সাম্প্রতিক এক জরিপে এ তথ্য প্রকাশ পেয়েছে।

এখানেই শেষ নয়, গত ৭ মে প্রকাশিত লন্ডন-ভিত্তিক সাপ্তাহিক ম্যাগাজিন ‘টাইমস হায়ার এডুকেশন’ তাদের পরিচালিত জরিপ অনুযায়ী এশিয়ার ৪১৭টি সেরা বিশ্ববিদ্যালয়ের একটি তালিকা প্রকাশ করেছে। সে তালিকায় বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ের নাম নেই।

এতসব তালিকার কোথাও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোন অবস্থান বা টিকিটির দেখা না মেলার ব্যাখা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

তিনি দাবি করেন, লন্ডনভিত্তিক যে প্রতিষ্ঠানটি এই জরিপ পরিচালনা করেছে সেই সংস্থাটির প্রস্তাব অনুযায়ী সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকাভূক্ত হতে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে ৪৫ হাজার পাউন্ড অর্থ চাওয়া হয়েছিল।

এর পাশাপাশি বাৎসরিক আরও ১৫ হাজার পাউন্ড পরিশোধের প্রস্তাব দিয়েছিল তারা। লন্ডনে এক মতবিনিময় সভায় তিনি এই দাবি করেন।

‘ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই অর্থ, শিক্ষা ও গবেষণা খাতে ব্যয় করতে বেশী আগ্রহী হওয়ার কারণে তাদেরকে অর্থ দেওয়া হয়নি। সে কারণেই সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় নাম আসেনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের।’

তবে বিশ্বব্যাপী এ ধরনের র‍্যাঙ্কিংয়ের গুরুত্ব থাকার কথা বিষয়টি বিবেচনায় নিয়ে আগামী বছর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এই খাতে বাজেট বরাদ্দ রাখার ঘোষণা দেন শিবলী রুবাইয়াত-উল ইসলাম ।

বিষয়টি এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আলোচনার খোরাক জুগিয়েছে বিষয়টি নিয়ে ঢাবি ভিসি’র `১০ টাকায় ছা, ছমুচা, ছিঙ্গারা‘ ইস্যু মতো ট্রল হচ্ছে।

সমালোচকরা বলছেন, বিষয়টি নিয়ে শাক দিয়ে মাছ ঢাকার মতো অপচেষ্টা চলছে। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের বাজেটে এই ধরনের ঘুষ বা অবৈধ লেনদেনের বিষয়টি যুক্ত করার ঘোষণাকেও বাঁকা চোখে দেখছেন সবাই।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ