৭০০ বছরের ইতিহাসে এবার ওরস হচ্ছে না শাহজালালের (রহ.) মাজারে

প্রকাশিতঃ ৯:৫৫ পূর্বাহ্ণ, শুক্র, ৩ জুলাই ২০

মহামারী করোনার সংক্রমণের কারণে এবার সিলেটের হজরত শাহজালাল (রহ.) মাজারে ওরস অনুষ্ঠিত হচ্ছে না। আগামী ১১ ও ১২ জুলাই ৭০১ তম বার্ষিক ওরশ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সংশ্লিষ্টরা জানান, শাহজালাল (রহ.) মাজারের ৭০০ বছরের ইতিহাসে ওরস বন্ধ হওয়ার ঘটনা এবারই প্রথম।

দরগাই-ই হজরত শাহজালাল (রহ.) সিলেটের সরেকওম মোতাওয়াল্লী ফতেহ উল্লাহ আল আমান বিষয়টি নিশ্চিত করেছেন।

অপর এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মহামারী করোনার সংক্রমণের কারণে বিভিন্ন এলাকা লকডাউনসহ নিরাপদ সামাজিক দূরত্ব বজায়ের ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। তারপরও প্রতিদিন সংক্রমণের হার বাড়ছে। এ অবস্থায় ওরশ আয়োজন করা কঠিন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, জনগণের স্বাস্থ্য ও নিরাপত্তার স্বার্থে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে চলা, করোনাভাইরাস জনিত মহামারী বিস্তার রোধ এবং জনস্বাস্থ্য সচেতনতায় বিষয়টি বিবেচনায় রেখে ৭০১তম বার্ষিক ওরশ মোবারক বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পাশপাশি ভক্ত ও আশেকানদের দরবার শরীফে একত্রিত না হওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে। নিজ নিজ অবস্থান থেকে দোয়ার মাধ্যমে ওরশে শরিক হওয়ার জন্য আহ্বান জানিয়েছে দরগাহ মাজার কতৃপক্ষ।

এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে হযরত শাহজালাল (রহ.) ও ৩৬০ আওলিয়া ভক্তরা পরিষদের এক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন পরিষদের সাধারণ সম্পাদক শেখ মো. মকন মিয়া চেয়ারম্যান, মাজারের খাদেম তৌফিক আহমদ চৌধুরী লাভলু, হযরত শাহজালাল (রহ.) ও ৩৬০ আওলিয়া ভক্তরাবৃন্দ পরিষদের সহ-সভাপতি শেখ জালাল ফরিদ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক সিরজা উদ্দিন সিরুল, সহ-সাংগঠনিক সম্পাদক মো. ওয়ারিছ মিয়া, হাফিজ কারী মো. নিজাম উদ্দিন চৌধুরী ও নিজাম উদ্দিন টিপু।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।