রবিবার, ০৩ জুলাই ২০২২

তুরস্কের ঐতিহাসিক মসজিদে পাওয়া গেছে ৪৫০ বছরের পুরনো কুরআন

বুধবার, ডিসেম্বর ১, ২০২১
তুরস্কের ঐতিহাসিক মসজিদে পাওয়া গেছে ৪৫০ বছরের পুরনো কুরআন

সময় জার্নাল ডেস্ক : তুরস্কের কোনিয়া প্রদেশের কারাপিনার জেলার ঐতিহাসিক সুলতান সেলিম মসজিদে পাওয়া গেছে ৪৫০ বছরের পুরনো কুরআন মজিদ। উসমানিয়া সুলতান দ্বিতীয় সেলিমের নির্মিত এই মসজিদের সংরক্ষণাগার থেকে হাতে লেখা মোট ১০ খন্ড কুরআনের কপি পাওয়া গেছে। 

কারাপিনার জেলার মুফতি ইউনুস আয়দিন বার্তা সংস্থা আনাদোলু এজেন্সিকে বলেন, এই কুরআনগুলো পেয়ে তারা উচ্ছ্বসিত। তিনি জানান, মসজিদে হাতে লেখা কুরআনের এই পাণ্ডুলিপিগুলোর খবর কেউই জানতো না ও দীর্ঘদিন তা মসজিদের সংরক্ষণাগারেই পড়ে ছিলো। 

ইউনুস আয়দিন বলেন, আমরা মাত্রই তা পেলাম। এটি বর্তমান সময় পর্যন্ত অজানা ছিলো। আমরা সম্পূর্ণ কুরআনের খন্ডগুলো পাইনি। তিনি বলেন, আমরা যখন এটি পরীক্ষণ করি, এখানে সুলতান দ্বিতীয় সেলিম ও কারাপিনারের নাম খুঁজে পাই। এই সম্পর্কে আমরা আঙ্কারা বিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ত্ব বিভাগের অধ্যাপক মুস্তফা আশকারের সাথে যোগাযোগ করি। তিনি যখন বলেন, এই দলিল খুবই গুরুত্বপূর্ণ, আমরা মসজিদে তা প্রদর্শনের ব্যবস্থা করি। 

কারাপিনারের মুফতি বলেন, সুলতান সেলিম খান শাহজাদা থাকা অবস্থায় কোনিয়ায় অবস্থানকালে, কারাপিনারে বিভিন্ন কাজ করেন। কারাপিনারের জন্য তিনি সুন্দর ও সুচারুভাবে লিখিত ৩০ খন্ডের কুরআনের মাসহাফ উপহার দিয়েছিলেন। কিন্তু আমাদের কাছে এর ১০ খন্ড রয়েছে। কুরআনের খন্ডগুলোর ভেতরে কারাপিনার শহরকে এই মাসহাফ উপহার দেয়ার কথা উল্লেখ করা হয়েছে বলে জানান তিনি। 

কারাপিনার জেলার গভর্নর ওউজ জেম মুরাদ বলেন, এই ঘটনায় আমরা সবাই উচ্ছসিত। মুফতি সাহেব ও আমাদের সহকর্মীদের উদ্যোগে মসজিদের সংরক্ষণাগার থেকে আমরা মহামূল্যবান এই সম্পদ পেয়েছি। সুলতান দ্বিতীয় সেলিম শাহজাদা থাকা অবস্থায় তার বাবা সুলতান সুলাইমানের শাসনামলে ১৫৬৩ সালে এই মসজিদ নির্মাণ করেন।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল