বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ

বুধবার, ডিসেম্বর ১, ২০২১
এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ

সময় জার্নাল প্রতিবেদক : দীর্ঘ আট মাস অপেক্ষা শেষে এইচএসসি ও সমমানের পরীক্ষা বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। করোনার কারণে এ বছর তিনটি নৈর্বাচনিক বিষয়ের ছয়টি পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

আজ প্রথম দিন এইচএসসি পদার্থবিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষায় বসবে শিক্ষার্থীরা। সকালের পরীক্ষা সকাল ১০টা থেকে সাড়ে ১১টা এবং বিকেলের পরীক্ষা দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। আগামী ৩০ ডিসেম্বর এই পরীক্ষা শেষ হবে।

এ বছর পরীক্ষায় অংশ নিচ্ছে ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র সাত লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ছয় লাখ ৬৯ হাজার ৯৫২ জন। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির আজ সকাল সাড়ে ৯টায় রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্র পরিদর্শনের কথা রয়েছে। 

এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা এমসিকিউ ২৫টির মধ্যে ১২টির উত্তর দেবে। সময় থাকবে ১৫ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় আটটি প্রশ্নের মধ্যে দুটির উত্তর দিতে হবে। সময় নির্ধারণ করা হয়েছে এক ঘণ্টা ১৫ মিনিট। পরীক্ষা শুরুর আগে কক্ষ শিক্ষকরা বিষয়টি পরীক্ষার্থীদের জানাবেন। মানবিক ও ব্যবসায় শাখার পরীক্ষার্থীদের জন্য এমসিকিউ ৩০টির মধ্যে ১৫টির উত্তর দিতে হবে। এ জন্য সময় থাকবে ১৫ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ১১টি প্রশ্নের মধ্যে তিনটির উত্তর দিতে হবে। সময় এক ঘণ্টা ১৫ মিনিট।

এমসিকিউ ও সিকিউ অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই কেন্দ্রে ঢুকে আসনে বসতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থী নির্ধারিত সময়ের পর পরীক্ষাকেন্দ্রে এলে রেজিস্টারে নাম, রোল নম্বর, প্রবেশের সময় ও বিলম্বের কারণ উল্লেখ করতে হবে।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় এক নির্দেশনায় করোনা সংক্রমণ রোধে এক পরীক্ষার্থীর সঙ্গে একজন অভিভাবককে আসার অনুরোধ জানিয়েছে। 

গতকাল বুধবার চাঁদপুরের এক অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে শিক্ষামন্ত্রী বলেছেন, ‘করোনার নতুন ধরন অতি সংক্রামক। এ নিয়ে আতঙ্ক রয়েছে। তবে আমাদের সাবধান হতে হবে। এইচএসসি পরীক্ষা বন্ধ করে দিতে হয়—এমন অবস্থা যেন না হয়। পরীক্ষার্থীদের স্বার্থে সবাইকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।’

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল