বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

নোবিপ্রবিতে এক বিভাগের চেয়ারম্যান ২ জন!

বৃহস্পতিবার, ডিসেম্বর ২, ২০২১
নোবিপ্রবিতে এক বিভাগের চেয়ারম্যান ২ জন!

নোবিপ্রবি প্রতিনিধি: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগে চেয়ারম্যান হিসেবে একইসাথে দায়িত্ব পালন করছেন দুইজন শিক্ষক। উচ্চ আদালতের আদেশে চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুবোধ কুমার। উচ্চ আদালতের স্থগিতাদেশ থাকলেও বিশ্ববিদ্যালয়ের আদেশ অনুসারে একই দায়িত্ব পালন করছেন বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক তনিমা সরকার।

বুধবার (১ ডিসেম্বর) কোর্স রেজিষ্ট্রেশন এর ব্যবস্থা গ্রহণ প্রসঙ্গে, চেয়ারম্যান হিসেবে মাসিক ভাতা পুনঃবহাল প্রসঙ্গে এবং জরুরি ভিত্তিতে কক্ষ বরাদ্দ প্রসঙ্গে চেয়ারম্যানের স্বাক্ষর দিয়ে তিনটি চিঠি ইস্যু করেন ড. সুবোধ কুমার। এর আগে গত ৩০ ডিসেম্বর বিভাগের পরীক্ষা কমিটির ডাকা মিটিং এর চিঠিতে বিভাগীয় চেয়ারম্যান হিসেবে চিঠিতে স্বাক্ষর করেন তনিমা সরকার।

মঙ্গলবার (২৯ নভেম্বর) উচ্চ আদালতের এক আদেশে তনিমা সরকারকে নিযুক্ত করে দেয়া বিশ্ববিদ্যালয় আদেশ স্থগিত করা হয়। ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়ার স্বাক্ষরে পাঠানো এক নোটিশে এটি জানানো হলেও তনিমা সরকারের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন উচ্চ আদালতের আইনকে অমান্য করা হচ্ছে বলে মন্তব্য করেছেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুবোধ কুমার। তিনি বলেন, "আমি মনে করি বিশ্ববিদ্যালয় উচ্চ আদালতের রায় আমলে নিয়ে আমার প্রাপ্য সম্মান ফিরিয়ে দিবে'’।

উচ্চ আদালতের মূল কপি না পাওয়ায় এখনো তনিমা সরকার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন বলে জানিয়েছেন নোবিপ্রবি রেজিস্ট্রার (অঃদাঃ) মোহাম্মদ জসিম উদ্দিন। তিনি বলেন, আদালতের আদেশ হাতে পেলে কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনা করবে।

জানা যায়, গত ১ নভেম্বর এক অফিস আদেশের মাধ্যমে বায়োকেমিস্ট্রি এবং মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) হিসেবে তনিমা সরকারকে নিযুক্ত করা হয়। উক্ত আদেশ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০০১-এর ধারা ২৫ (৩) আইন বিরোধী। 

এর প্রেক্ষিতে অধ্যাপক ড. সুবোধ কুমারের পক্ষে গত ১৮ নভেম্বর বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া আইনি নোটিশ দেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ দিদার-উল-আলম সহ বিশ্ববিদ্যালয়ের ৫ জনকে এই আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশ প্রাপ্ত বাকি ৪ জন হলেন বিশ্ববিদ্যালয়ের  উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জসিম উদ্দিন, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ হানিফ ও বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের নবনিযুক্ত চেয়ারম্যান তনিমা সরকার।

পরবর্তীতে শুনানি শেষে বিশ্ববিদ্যালয়ের আইন ভঙ্গ করে দেয়া উক্ত নিয়োগ আদেশ স্থগিত করে উচ্চ আদালত। বিচারপতি এনায়েতুর রহিম ও  বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান ২৯ নভেম্বর এই রায় দেন।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল