বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১

পায়ে হেঁটে ১৫০ কি.মি. পরিভ্রমণ করবেন কুবির ৩ শিক্ষার্থী

মঙ্গলবার, মার্চ ২৩, ২০২১
পায়ে হেঁটে ১৫০ কি.মি. পরিভ্রমণ করবেন কুবির ৩ শিক্ষার্থী

মাহমুদুল হাসান, কুবি প্রতিনিধি: প্রেসিডেন্ট'স স্কাউট অ্যাওয়ার্ড অর্জনের লক্ষ্যে ১৫০ কি.মি. পথ পরিভ্রমণে যাবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) রোভার স্কাউট গ্রুপের ৩ শিক্ষার্থী। 

চট্টগ্রামের লোহাগাড়া থেকে টেকনাফ পর্যন্ত এই পথ তারা পায়ে হেঁটে পরিভ্রমণ করবেন। আগামীকাল ২৪ মার্চ (বুধবার) এই পরিভ্রমণ তারা শুরু করবে যা শেষ হবে ২৮ মার্চ (রবিবারে)।

পাঁচ দিনের এই পদযাত্রায় যারা অংশগ্রহণ করবেন তারা হলেন বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রোভার মেট খোরশেদ আলম, রোভার মেট আব্দুর রহমান ও রাশেদুল আমীন।

প্লাস্টিক ব্যবহার বর্জন করি, পরিবেশকে রক্ষা করি এই প্রতিপাদ্যে শুরু হতে যাওয়া পরিভ্রমণের উদ্দেশ্য গুলোর মধ্যে রয়েছে, প্রেসিডেন্ট'স রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জন, স্কাউট আন্দোলন  সম্পর্কে অবহিতকরণ, সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতা বৃদ্ধি, ইচ্ছাশক্তি ও মনোবল আরো সুদৃঢ় করা, যাত্রাপথে জনসাধারণকে মাদক, করোনা ভাইরাস এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতন  করা ইত্যাদি।

এ ব্যাপারে রোভার স্কাউট লিডার মো. জিয়া উদ্দিন বলেন, তারা 'প্রেসিডেন্ট রোভার স্কাউট আ্যওয়ার্ড' অর্জনের লক্ষ্যে পায়ে হেটে ১৫০ কি.মি. পরিভ্রমণ করবে। তারা প্রত্যেক ইউএনও এর কাছ থেকে প্রত্যয়ন পত্র সংগ্রহ করবে, যাতে তারা পায়ে হেটে গিয়েছে এর প্রমাণ থাকে। যাত্রাপথে তারা প্লাস্টিকের ব্যবহার বর্জন ও কোভিড-১৯ এর জন্য জনগণকে সতর্ক করবেন। আশা করি, এই পরিভ্রমণের মাধ্যমে তারা নতুন কিছু শিখবে। 

এই পরিভ্রমণ সম্পর্কে সিনিয়র রোভারমেট খোরশেদ আলম বলেন, কুবির ইতিহাসে এটাই প্রথম পরিভ্রমণ। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে নিজেদের স্বচ্ছ দেশপ্রেমিক হিসেবে গড়ে তোলা এবং রোভারকে আরও সমৃদ্ধ করে তোলার প্রত্যয়ে আমাদের এই আয়োজন।

পরিভ্রণটি লোহাগাড়া বাস স্টফ থেকে শুরু হয়ে টেকনাফের বাহারছড়ার মারিশ বুনিয়া মডেল উচ্চ বিদ্যালয়ে গিয়ে সমাপ্ত হবে।

উল্লেখ্য যে, রোভারিংয়ের সর্বোচ্চ অ্যাওয়ার্ড "প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড" অর্জনে পায়ে হেটে ১৫০ কি.মি. বা নৌকাযোগে ৩০০ কি.মি. অথবা সাইকেলযোগে ৫০০ কি.মি. পরিভ্রমণ করতে হয়।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ