শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

এই চার মহিলার পরিচয় কি?

মঙ্গলবার, মার্চ ২৩, ২০২১
এই চার মহিলার পরিচয় কি?

আব্দুন নূর তুষার : এই ছবিটি ফেসবুকে ঘুরছে মুক্তিযোদ্ধা নারীদের ছবি হিসেবে। অথচ ৫ বছর আগে ছবিটি রেনান নামে একজন পোস্ট করেছেন পিন্টারেস্টে ১৯৬৫ সালে কোন এক গ্রামে চারজন বাঙালী নারীর শিকারে যাবার পোজ দেয়ার ছবি হিসেবে। একই ছবি রেডিট এও আছে। কুদ্দুস নামে একজন পোস্ট করেছিলেন। পাঁচ বছর আগে।

কাউকে মুক্তিযোদ্ধা হিসেবে প্রচার করার সময় তাদের নাম ধাম দিয়ে পোস্ট না করলে অবশ্যই সন্দেহ থাকে। ২০১৫ তে পোস্ট করার পরে এই ছবিটিকে কেউ মুক্তিযোদ্ধাদের ছবি হিসেবে দাবী করে নাই।

অথচ হঠাৎ ২০২০ থেকে ২০২১ এ এটাকে মুক্তিযোদ্ধা নারীদের ছবি হিসেবে পোস্ট করা শুরু হয়েছে একই পোজে নেয়া কয়েকজন নারীর ছবি সাথে দিয়ে। বয়স হিসাব করলে যদি ১৯৬৫ তে এদের বয়স ১৬ হয়। এখন হবার কথা ৭১। আর ১৯৭১ হলে ৬৬। এই ছবিতে যারা আছেন তাদের বয়স কত বলে মনে হচ্ছে?

আমরা অবশ্যই ইতিহাস জানতে চাই। তাই বলে রেফারেন্সবিহীন এবং ১৯৬৫ সালের ছবি হিসেবে ২০১৫ তে পিন্টারেস্ট ও রেডিটে পোস্ট করা ছবিকে ১৯৭১ বললে সেটা নিয়ে প্রশ্ন জাগে বৈকি।
দয়া করে ১৯৭১ এর নাম দিয়ে ছবি পোস্ট করার আগে রেফারেন্স দিন। পরের ছবিটা যারা তুলেছেন তারা নিশ্চয় জানেন এই চার মহিলা কে? পরিচয়টা বলেন তাদের।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল