শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ভুল ‘বানান’ ইস্যুতে যুক্তি দিলেন উদযাপন কমিটির কনসালটেন্ট

বৃহস্পতিবার, ডিসেম্বর ১৬, ২০২১
ভুল ‘বানান’ ইস্যুতে যুক্তি দিলেন উদযাপন কমিটির কনসালটেন্ট

বিজয়ের ৫০ বছর পূর্তিতে প্রধানমন্ত্রী যে ডায়াসে দাঁড়িয়ে দেশবাসীকে শপথ পড়িয়েছেন, সেই ডায়াসে মুজিববর্ষ বানানে ভুল লেখা হয়েছে। পোডিয়ামে (মঞ্চ) দেখা গেছে, মুজিববর্ষের জায়গায় লেখা হয়েছে ‌‘মুজিবর্ষ’।  এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় হয়েছে। 

বৃহস্পতিবার দিবাগতরাতেই বিষয়টির ব্যাখ্যা দিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির মিডিয়া কনসালটেন্ট আসিফ কবীর।

তাঁর যুক্তি নিচে তুলে ধরা হলো :

‘পোডিয়ামের বানান ভ্রান্তিটির প্রাথমিক খোঁজখবরে যা জানতে পেরেছি তা হলো : আমরা একটি চিপ-এ পিসি থেকে ট্রান্সফার করে লেখাটি উৎকীর্ণ করেছি। ডিভাইস ট্রান্সফারের একপর্যায়ে একটি “ব” অক্ষর অমিট (বাদ) হয়ে গেছে। আমরা পিসিতে চেক করে দেখেছি এটা ঠিকই আছে। এডভান্স টেকনোলজির বিষয়টি হয়ত স্যুট করেনি। এলইডিতে পরিস্ফুটন করে লেখাটি তোলা হয়েছে। পেডিয়ামের মনিটরেই আমরা ত্রুটিপূর্ণ বানান দেখতে পাই। এমন প্রযুক্তিক গোলমালের বিষয়টি দৃষ্টিতে আসার পরপরই নামাজের বিরতিতে ত্রুটি ঠিক করা হয় মাধ্যমটি পরিবর্তন করে। অর্থাৎ প্রথমে এলইডিতে পরে ম্যানুয়ালি উৎকীর্ণ করা প্লেট প্রতিস্থাপন করে।’

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল