শনিবার, ০২ জুলাই ২০২২

বিএসএমএমইউতে ফ্যাটি লিভার বিষয়ক সেন্ট্রাল সেমিনার অনুষ্ঠিত

সোমবার, ডিসেম্বর ২০, ২০২১
বিএসএমএমইউতে ফ্যাটি লিভার বিষয়ক সেন্ট্রাল সেমিনার অনুষ্ঠিত

সময় জার্নাল প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের অডিটোরিয়ামে ফ্যাটি লিভারের উপর একটি বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

রোববার (১৯ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের সেমিনার সাব-কমিটি এই সেমিনারটির আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।
 
সেমিনারে ফ্যাটি লিভারের কারণ, চিকিৎসা এবং ফ্যাটি লিভার জনিত সিরোসিস ও লিভার ক্যান্সারের চিকিৎসায় নানারকম আধুনিক ইন্টারভেনশনগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। 

বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) তার ডিভিশনে লিভার সিরোসিস ও লিভার ক্যানসারের চিকিৎসায় অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশন, প্লাজমা এক্সচেঞ্জ, লিভার ডায়ালায়সিস, হেপাটিক ভেনাস প্রেশার মাপা, রেডিও-ফ্রিকোয়েন্সি এবলেশন, ট্রান্স-আরটারিয়াল কেমো-এম্বোলাইজেশনসহ বিশ্বমানের যেসব আধুনিক চিকিৎসার সুযোগ সৃষ্টি হয়েছে সে বিষয়ে সেমিনারে বিস্তারিত তুলে ধরেন।

সেমিনারে অনান্যদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক শেখ মোহাম্মদ নূর-ই-আলম (ডিউ) এবং প্যাথলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সৌমিত্র চক্রবর্তী বৈজ্ঞানিক নিবন্ধ উপস্থাপন করেন।
 
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের সহায়তা ও কার্যকরী উদ্যোগের ফলে ফ্যাটি লিভারসহ লিভারের সব ধরণের রোগের সর্বাধুনিক চিকিৎসা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগে রয়েছে। দেশের কোনো রোগীকে চিকিৎসার জন্য যাতে দেশের বাইরে যেতে না হয় তা নিশ্চিত করা হবে। 

বঙ্গবন্ধু দ্বিতীয় স্টেমকন-২০২১ অনুষ্ঠিত

এদিকে রোববার বিশ্ববিদ্যালয়ে শহীদ ডা. মিলন হলে অনুষ্ঠিত হলো দিনব্যাপী বঙ্গবন্ধু দ্বিতীয় স্টেমকন-২০২১। বাংলাদেশ স্টেম সেল এন্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির এই পঞ্চম বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলনটিতে সারা দেশ থেকে প্রায় দুই শতাধিক বিশেষজ্ঞ ও স্টেম সেল গবেষক যোগদান করেন। 

এবারের স্টেমকনের প্রতিপাদ্য ছিল ‘শোকেসিং বাংলাদেশ’। দেশ-বিদেশের বিশেষজ্ঞরা এই সম্মেলনটিতে যোগ দিয়ে লিভার সিরোসিস, জয়েন্টের সমস্যা, ইনফার্টিলিটি এবং বোনম্যারো ট্রান্সপ্লান্টসহ নানা রোগে স্টেম সেল দিয়ে চিকিৎসায় বাংলাদেশের অগ্রগতিগুলো তুলে ধরেন। বিশেষ করে, স্টেম সেল ব্যবহারের মাধ্যমে লিভার সিরোসিস রোগীদের সফলভাবে চিকিৎসায় বাংলাদেশের অভিজ্ঞতা এই অঞ্চলের অন্যান্য যে কোন দেশের চেয়ে বেশি। 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন প্রধান অধ্যাপক মামুন আল মাহতাব (স্বপ্নীল) সম্মেলনটিতে এ বিষয়ে বিস্তারিত তথ্য-উপাত্ত উপস্থাপন করেন। সম্মেলনের অন্যতম গুরুত্বপূর্ণ দিক ছিল বাংলাদেশে উদ্ভাবিত কোভিঢ-১৯ ভ্যাকসিন বঙ্গভ্যাক্সের উপর প্রবন্ধ উপস্থাপন। 

ভ্যাকসিনটির আবিস্কারক ড. কানক নাগ তার উপস্থাপনায় বঙ্গভ্যাক্সের আবিস্কার হতে শুরু করে মানব দেহে ফেইজ-১ ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনা জন্য বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের উনুমোদন প্রাপ্তি পর্যন্ত এই ভাইরাসটির ডেভলপমেন্টের নানা দিকগুলো বিস্তারিতভাবে তুলে ধরেন। 

এর আগে বঙ্গবন্ধু দ্বিতীয় স্টেমকন ২০২১ আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সভাপতি এবং ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন অব বাংলাদেশের সাবেক চেয়ারম্যান এমিরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী। তিনি তার উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশের স্টেমসেল গবেষণা ও প্রচলেন গুরুত্বপূর্ণ অবদান রাখায় বাংলাদেশ বাংলাদেশ স্টেম সেল এন্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির কর্মকর্তাদের ভুয়সী প্রশংসা করেন। বিশেষ করে এ বিষয়ে উদ্যোগী ভূমিকা পালন করায় তিনি সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন আল মাহতাবকে অভিনন্দন জানান। 

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ তার বক্তব্যে বৈজ্ঞানিক গবেষণায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে এই অঞ্চলে শীর্ষে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। পাশাপাশি তিনি স্টেম সেল সংক্রান্ত গবেষণায় তার প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক সহযেগিতারও আশ্বাস দেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ইউজিসি অধ্যাপক এবং এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব লিভার ডিজিজেজ বাংলাদেশের সভাপতি অধ্যাপক সেলিমুর রহমান। 

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল