শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

জয়বাংলা ইয়ূথ এওয়ার্ডে সম্মাননা : দেশ সেরা ১৫ সংগঠনের ২টি খুবির

সোমবার, ডিসেম্বর ২০, ২০২১
জয়বাংলা ইয়ূথ এওয়ার্ডে সম্মাননা : দেশ সেরা ১৫ সংগঠনের ২টি খুবির

মো: তাজুল হোসেন তাজ, খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : 

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২১ পেয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) দুইটি সংগঠন। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নের জন্যে মনের স্কুল এর প্রতিষ্ঠাতা ফাইরুজ ফাইজা বিথার এবং যুব উন্নয়নের ক্ষেত্রে রিফ্লেকটিভ টিনস এর প্রতিষ্ঠাতা ইউসুফ ইবনে ইয়াকুব পেয়েছেন এই এওয়ার্ড। 

সোমবার (২০ ডিসেম্বর) বিকেলে তারুণ্যের বৃহত্তম প্লাটফর্ম ইয়াং বাংলার এই আয়োজনের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছে যেখানে পাঁচটি বিভাগে ১৫টি সংগঠনের হাতে সরাসরি এই পুরষ্কার তুলে দেন রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক। 

জানা যায়, সংস্কৃতি ও যোগাযোগ বিভাগে এ্যাওয়ার্ড পেয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইউসুফ ইবনে ইয়াকুব এর সংগঠন রিফ্লেক্টিভ টিনস। এটি ২০১৩ সালে আত্মপ্রকাশ লাভ করে রিফ্লেক্টিভ টিনস। উদীয়মান তরুণদের সৃজনশীলতার সর্বোচ্চ বিকাশের জন্য কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠান। বিগত ৮ বছরে এক লাখের বেশি সৃজনশীল কিশোর-কিশোরীকে প্রভাবিত করেছে প্রতিষ্ঠানটি। যুক্তরাজ্য, তাজিকিস্তান, উজবেকিস্তান এবং ভুটানসহ বেশ কিছু দেশের প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক রেখে উদীয়মান তরুণদের নিয়ে কাজ করে যাচ্ছে তারা। 

সামাজিক উন্নয়ন বিভাগে এ্যাওয়ার্ড পেয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাইরুজ ফাইজাহ বেথারের সংগঠন মনের স্কুল।
তরুণদের মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করার লক্ষ্যে ২০১৮ সালে প্রতিষ্ঠা হয় মনের স্কুল। এ সংগঠনটির পক্ষ থেকে তরুণদের মানসিক স্বাস্থ্য রক্ষায় কাউন্সেলিং করা হয়।

উল্লেখ্য, ১৮ থেকে ৩৫ বছর বয়সীদের সংগঠন, যে সংগঠন নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন, পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, যুব উন্নয়ন, অতি দরিদ্র মানুষের ক্ষমতায়নে ভূমিকা রেখেছে তাদের মধ্য থেকে নির্বাচিত কিছু সংগঠনকে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড' দেওয়া হয়। 

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের এবারের আয়োজনে যুব ও তরুণদের প্রায় ৭০০টির অধিক সংগঠন আবেদন করে স্বাধীনতা ও বিজয়ের ৫০তম বছরে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য। বিশেষ বিচারকদের প্যানেল থেকে এই আবেদনগুলো যাচাই বাছাই শেষে চূড়ান্ত পর্বের জন্য বেছে নেয়া হয় ৩১টি সংগঠনকে। 

জানা যায়, মুক্তিযুদ্ধে উদ্বুদ্ধ করা ‘জয় বাংলা’ স্লোগান ধারণ করে দুই বছর পর পর এ পুরস্কার দেওয়া হয়। তবে, বিজয়ের ৫০ বছর পূর্তিতে এ বছর ব্যবধান কমিয়ে এক বছরেই এ পুরস্কার দেওয়া হচ্ছে। 

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পেয়ে রিফ্লেকটিভ টিনস এর প্রতিষ্ঠাতা ইউসুফ মুন্না নিজের অনুভূতি প্রকাশ করে বলেন, 'নিজের দেশ থেকে স্বীকৃতি পাওয়া অন্যরকম একটা ব্যাপার। এ অ্যাওয়ার্ডটি আমার কাছে বিশেষ গুরুত্ব বহন করে। আমার এ অ্যাওয়ার্ড অর্জনের পেছনে যাদের অবদান রয়েছে তাদের মধ্যে আমার মা অন্যতম। কারণ তিনি আমাকে সবসময় বিভিন্নভাবে সাহস জুগিয়েছেন। এছাড়া আমার টিমের সদস্যদেরও অনেক অবদান রয়েছে।' এছাড়াও কাজের স্বীকৃতিস্বরূপ তিনি চলতি বছরে দা ডায়ানা অ্যাওয়ার্ড পুরস্কার অর্জন করেন। 

উল্লেখ্য, ২০১৪ সালে প্রথম বারের মতো সমাজে বাল্যবিবাহ বন্ধ, সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষাদান এবং সুস্থদের সহযোগিতা করা যুবক ও যুব সংগঠনকে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’-এর আওতায় পুরস্কৃত করা হয়।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল