বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি সময়ের দাবি : কাজী সাজ্জাদ আলী জহির

বুধবার, মার্চ ২৪, ২০২১
গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি সময়ের দাবি : কাজী সাজ্জাদ আলী জহির

ইমাম মেহেদী :


একাত্তর সালে
 বাংলাদেশের সাধারণ মানুষের উপর পাকিস্তানি হানাদার বাহিনী ও স্বাধীনতা বিরোধীদের চালানো নির্মম গণহত্যার  আন্তর্জাতিক স্বীকৃতি এখন সময়ের দাবি বলে মন্তব্য করেছেন বিশিষ্ট লেখক, স্বাধীনতা পদক ও পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির (বীর প্রতীক)।

 

২৫ মার্চ গণহত্যা দিবস উদযাপন উপলক্ষে অনলাইন গণমাধ্যম ‘সময় জার্নাল এর আয়োজনে ২৪ মার্চ রাত নয়টায় ‘একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি ও বিচার প্রক্রিয়া শীর্ষক আলোচনা অনষ্ঠানে তিনি এই মন্তব্য করেন। এসময় তিনি একাত্তর সালে রণাঙ্গনের বিভিন্ন হৃদয় বিদারক স্মৃতির উল্লেখ করেন। মুক্তিযোদ্ধাদের কে সম্মান করার কথা উল্লেখ করে তিনি বলেন মুক্তিযুদ্ধ ও গণহত্যা নিয়ে যেন কেউ ব্যবসা না করে সেদিকে সবাইকে সজাগ থাকার অনুরোধ করেন।

 

আলোচনা অনুষ্ঠানে জগন্নাথ বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ও খুলনায় অবস্থিত গণহত্যা জাদুঘরের ট্রাস্টি ড. চৌধুরী শহীদ কাদের তার বক্তব্যে বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী  ও বর্তমান সরকারের সার্বিক প্রচেষ্টায় আমরা দক্ষিণ এশিয়ার একমাত্র গণহত্যা জাদুঘর স্থাপন করেছি। আর এই গণহতা জাদুঘর স্থাপনের প্রধান ব্যক্তি ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন। স্যারের প্রচেষ্টায় জাদুঘর প্রতিষ্ঠা করা সম্ভব হয়েছে। সেখানে মুক্তিযুদ্ধের বিভিন্ন দুষ্প্রাপ্য স্মৃতি সংরক্ষণ করা হচ্ছে। পৃথিবীর বিভিন্ন দেশে ঘটে যাওয়া গণহত্যার চিত্র তুলে ধরেন তার বক্তব্যে।

 

অনুষ্ঠানে ‘একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি ও বিচার প্রক্রিয়া শীর্ষক তথ্যসমৃদ্ধ প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক, গণহত্যা, বধ্যভূমি ও গণকবর জেলা জরিপ গ্রন্থমালা জরিপ এর সহযোগী সম্পাদক ড. আহমেদ শরীফ। তিনি তার প্রবন্ধে বাংলাদেশের বিভিন্ন গণহত্যার তুলনামূলক বিশ্লেষণ তুলে ধরেন।

 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, কবি ও গবেষক, কালের ধ্বনি সম্পাদক ইমরান মাহফুজ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন গণমাধ্যমকর্মী ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক ইমাম মেহেদী। অনুষ্ঠানটি সময় জার্নালের ফেসবুক পেজ থেকে সরাসরি লাইভ করা  হয়।

 


সময় জার্নাল/ইম

    


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল