বুধবার, ১৭ অগাস্ট ২০২২

আজহারীর ডক্টরেট ডিগ্রি অর্জন

বুধবার, ডিসেম্বর ২৯, ২০২১
আজহারীর ডক্টরেট ডিগ্রি অর্জন

সময় জার্নাল প্রতিবেদক :

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়া থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করলেন বাংলাদেশের জনপ্রিয় ইসলামী বক্তা মাওলানা মিজানুর রহমান আজহারী। মঙ্গলবার নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে তিনি এ তথ্য নিশ্চিত করেছেন।

সেখানে আজহারী বলেন, ‘আলহামদুলিল্লাহ, দীর্ঘ প্রতীক্ষার পর আল্লাহ তাআলার অশেষ মেহেরবানিতে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ায় আজ (মঙ্গলবার) দুপুরে আমার পিএইচডি ভাইভা সফলতার সাথে সম্পন্ন করলাম। দাওয়াহ ব্যস্ততা এবং একাডেমিক ব্যস্ততাদুটোকে সমন্বয় করা বেশ চ্যালেঞ্জিং ছিল। মহান রবের দরবারে লাখোকোটি শুকর এবং সুজুদ যে তিনি তাঁর নগন্য গোলামকে তাওফিক দিয়েছেন। লাকাল হামদু ওয়া লাকাশ্শুকরু ইয়া রাব্বি। সবার কাছে আন্তরিক দুআর নিবেদন করছি।’

মিজানুর রহমান আজহারী অল্প সময়ের মধ্যেই তিনি পরিচিতি পেয়েছেন দেশজুড়ে। তাঁর বিজ্ঞানভিত্তিক উপস্থাপনা, ইংরেজিতে পারদর্শিতা ও সামাজিকমাধ্যমের কৌশলী ব্যবহার ভক্তদের নজর কেড়েছে।

মিজানুর রহমান আজহারী ১৯৯০ সালের ২৬ জানুয়ারি ঢাকার ডেমরায় জন্মগ্রহণ করেন। তার আদি নিবাস কুমিল্লার মুরাদনগরের পরমতলা গ্রামে। মিজানুর রহমানের বাবা মাদরাসার শিক্ষক। পরিবারে মা-বাবা ও এক ভাই ছাড়াও নিজের স্ত্রী ও দুই কন্যা রয়েছে।

ডেমরার দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসা থেকে ২০০৪ সালে দাখিল পরীক্ষা দিয়ে তিনি জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হন। ২০০৬ সালে একই প্রতিষ্ঠান থেকে আলিম পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ পান।

২০০৭ সালে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত মিশর সরকারের শিক্ষাবৃত্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন। এর মধ্য দিয়ে মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্রাজুয়েট করার সুযোগ পান মিজানুর রহমান।

মূলত আল আজহার বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করায় তার নামের সঙ্গে ‘আজহারী’ লেখা হয়। আল আজহার বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব তাফসির অ্যান্ড কুরআনিক সায়েন্স থেকে ২০১২ সালে শতকরা ৮০ ভাগ সিজিপিএ নিয়ে স্নাতক সম্পন্ন করেন মিজানুর রহমান।

সেখান থেকে ২০১৩ সালে চলে যান মালয়েশিয়ায়। সেখানকার বিখ্যাত ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি থেকে কোরআন অ্যান্ড সুন্নাহ স্টাডিজ থেকে ২০১৬ সালে পোস্ট-গ্রাজুয়েশন শেষ করেন। মাস্টার্সে তার সিজিপিএ ৪ এর মধ্যে ছিল ৩.৮২।

মিজানুর রহমান আজহারী পোস্ট গ্রাজুয়েট শেষ করার পর মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি থেকে ইংরেজি মাধ্যমে এমফিল করেন।

পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য বেশিরভাগ সময় মালয়েশিয়ায় অবস্থান করেছেন মিজানুর রহমান আজহারী। পড়ালেখার ফাঁকে বাংলাদেশে এসে বিভিন্ন মাহফিলে বক্তব্য রাখেন।

২০২০ সালের ফেব্রুয়ারিতে পূর্ব নির্ধারিত কিছু মাহফিল না করেই বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় চলে যান মিজানুর রহমান আজহারী। তারপর থেকে সেখানেই অবস্থান করছেন তিনি।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল