আজ রোববার, ফেব্রুয়ারী ২৮, ২০২১ | ১৬ ফাল্গুন, ১৪২৭

শিরোনাম

পরিচালক রাজীব পারভেজ এর আশাবাদ

ইমেজ সঙ্কট কাটিয়ে ঘুরে দাঁড়াবেই ‘বেসিক ব্যাংক’

প্রকাশিত: রোববার, জানুয়ারী ১০, ২০২১


ইমেজ সঙ্কট কাটিয়ে ঘুরে দাঁড়াবেই ‘বেসিক ব্যাংক’

জোর কদমে ঘুরে দাঁড়ানোর যাত্রা শুরু করেছে ‘বেসিক ব্যাংক’। করোনাকালের দুর্গম বাধাকে অতিক্রম করে বাস্তবতার আলোকে সময়োপযোগী কর্মপরিকল্পনা গ্রহণ করেছেন নরাষ্ট্রায়ত্ব বাণিজ্যিক ব্যাংকটির নতুন পরিচালনা পরিষদ। সময় জার্নালের সঙ্গে একান্ত আলাপচারিতায় ব্যাংকটির পরিচালক মোঃ রাজীব পারভেজ জানিয়েছেন, ইতোমধ্যেই ক্ষতি ও ব্যয় কমিয়ে লোকসানের গতিতে লাগাম টেনে ধরেছেন তারা।  

আবেগঘন ভাষায় তিনি জানান, প্রায় একযুগ ধরে মন্দ ঋণের বদনাম বয়ে বেড়াচ্ছে বেসিক ব্যাংক। এ অবস্থা চলতে পারে না। আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি, দুহাজার একুশ সালের মধ্যেই ইমেজ সঙ্কট কাটিয়ে উঠবে ব্যাংকটি। 

বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আস্থা ও বিশ্বাসের পূর্ণ প্রতিদান দিতে চান ব্যাংকের পরিচালক রাজিব পারভেজ। তাঁর ভাষায়,, পরিচালক হিসেবে দায়িত্ব নেয়ার ৩ দিন পরই সারাদেশে লকডাউন শুরু হয়। এরপরও থেমে থাকিনি। ব্যাংকটির ধারাবাহিক লোকসানের কারণ অনুসন্ধান করেছি। ঝুঁকি নিয়ে অর্ধেকের বেশি শাখায় সফর করেছি। সব লেভেলের কর্মকর্তা-কর্মচারীদের সাথে কথা বলেছি। অন্যসব পরিচালকসহ উর্ধতন সকল কর্মকর্তাদের যেসব তথ্য-উপাত্ত জানিয়েছি। বিদ্যমান সমস্যা থেকে উত্তরণের উপায় খুঁজে পাবার চেষ্টা করেছি। এরই ধারাবাহিকতায় সিদ্ধান্ত গ্রহণ করে তা বাস্তবায়ন শুরু করার কথা জানান ব্যাংকটির পরিচালক ও প্রতিশ্রুতিশীল তরুণ রাজনীতিবিদ মোঃ রাজীব পারভেজ। 

তাঁর দেয়া তথ্যমতে, বেসিক ব্যাংক লিমিটেড ১৯৮৯ সালের ২১ জানুয়ারি তৎকালীন বিসিসিআই ব্যাংকের অধীনে বিসিসি ফাউন্ডেশনের ৭০% এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ৩০% মালিকানায় ব্যবসায়িক কার্যক্রম আরম্ভ করে। ১৯৯১ সালে বিশ্বব্যাপী বিসিসিআই ব্যাংকটির কার্যক্রম বন্ধ হয়ে গেলে আমানতকারীদের স্বার্থ রক্ষার্থে জুন ০৪, ১৯৯২ তারিখ থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ব্যাংকের শতভাগ মালিকানা গ্রহণ করে। এ কারণে ১৯৯২ সালে বেসিক ব্যাংকের মেমোরান্ডাম এন্ড আর্টিকেল অব এ্যাসোসিয়েশন সংশোধনের প্রয়োজন ছিলো, যা করা হয়নি। বর্তমান পর্ষদ ব্যাংকের মেমোরান্ডাম এন্ড আর্টিকেল অব এ্যাসোসিয়েশন সংশোধনের উদ্যোগ গ্রহণ করেছে।

রাজিব পারভেজ জানান, বেসিক ব্যাংক লিমিটেড এর কর্মকর্তা/কর্মচারীরা ব্যাংকের পর্ষদ কর্তৃক নির্ধারিত বেতন কাঠামো অনুসারে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকসমূহের তুলনায় অধিক, অর্থাৎ বেসরকারি ব্যাংকসমূহের ন্যায় বেতন-ভাতা গ্রহণ করছিলেন। শতভাগ সরকারী মালিকানাধীন ব্যাংক হওয়ায় ২০১৯ এর ২২ ডিসেম্বর থেকে বেতন কাঠামো পরিবর্তন করে অন্যান্য রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকসমূহে বিদ্যমান বেতন কাঠামোর অনুরূপ করা হয়। পর্ষদের এই সিদ্ধান্তের প্রেক্ষিতে ব্যাংকের কর্মকর্তা/কর্মচারীগণ রিট পিটিশন দাখিল করেন। পরবর্তীতে আলোচনার মাধ্যমে সমাধানপূর্বক রিট পিটিশনটি প্রত্যাহার করে নেয়া হয়।

ইতোপূর্বে বেসিক ব্যাংকের চাকুরী বিধিমালা অনুসারে কর্মকর্তা/কর্মচারীরা অবসরকালীন সুবিধা হিসেবে শুধুমাত্র গ্রাচুইটি প্রাপ্য ছিলেন। পর্ষদ কর্মকর্তা/কর্মচারীদের অবসরকালীন সুবিধা হিসেবে জিপিএফ ও পেনশন স্কিম সুবিধা বাস্তবায়নে চাকুরী বিধিমালা সংশোধনের উদ্যোগ নিয়েছে। 

অন্যান্য সরকারী ব্যাংকের অনুরূপ বেসিক ব্যাংক লিমিটেড নির্বাহী কার লোন স্কীম নীতিমালা, ২০২০ প্রণয়ন করেছে পরিচালনা পর্ষদ। যা চলতি ২০২১ এর পহেলা জানুয়ারি থেকে কার্যকর হচ্ছে। 

পর্ষদ অন্যান্য সরকারী ব্যাংকের অনুরূপ ‘বেসিক ব্যাংক লিমিটেড কর্মকর্তা/কর্মচারী গৃহ নির্মাণ ঋণ নীতিমালা, ২০২০’ প্রণয়ন করেছে, যা চলতি ২০২১ এর পহেলা জানুয়ারি থেকে কার্যকর হচ্ছে।

পর্ষদ অন্যান্য সরকারী ব্যাংকের অনুরূপ কর্মচারীদের জন্য ‘অধিকাল ভাতা নীতিমালা, ২০২০’ প্রণয়ন করেছে। এটি ২০২০ এর পহেলা ডিসেম্বর থেকে কার্যকর করা হয়েছে।

পর্ষদ রাষ্ট্রীয় মালিকানাধীন অন্যান্য ব্যাংকের আদলে বেসিক ব্যাংকের বিদ্যমান চাকুরি বিধিমালার সামগ্রিক পরিবর্তন/পরিমার্জন/পরিবর্ধন এর কার্যক্রম গ্রহণ করেছে।

২০২০ সালের ৬ ডিসেম্বর কনটাক্টলেস ভিসা ক্রেডিট কার্ড আনুষ্ঠানিকভাবে চালু করা হয়েছে। 

অ্যাপ নির্ভর মেবাইল ব্যাংকিংসেবা বাস্তবায়নকল্পে সিদ্ধান্ত নিয়েছে পরিচালনা পর্ষদ

নতুন বছরের প্রথম দিনেই ব্যাংকের পুরনো ওয়েব সাইট নতুন করে আপগ্রেড করা হয়েছে। 

পর্ষদ ব্যাংকের মন্দ ঋণসমূহ আদায়ের জন্য রিকভারি সেল গঠনের উদ্যোগ গ্রহণ করেছে।

শীর্ষ ৫টি অলাভজনক শাখার কর্মকর্তাদের সাথে সরাসরি পর্ষদ সভার মাধ্যমে মন্দ শ্রেনীর ঋণগ্রহীতাদের বিষয়ে স্বল্পতম সময়ে ঋণ আদায়ের লক্ষ্যে ব্যবস্থা গ্রহণের উদ্যেগ নেয়া হয়েছে।  

পর্ষদের পক্ষ হতে বেসিক ব্যাংকের প্রধান কার্যালয়ের ৩০টি বিভাগের বিভাগীয় প্রধানের সাথে বিভাগসমূহের বর্তমান কার্যক্রম এবং ভবিষ্যৎ কার্যক্রমের পরিকল্পনা সম্পর্কিত বিষয়ে পৃথকভাবে আলোচনা করা হয়েছে।

পর্ষদের পক্ষ হতে বেসিক ব্যাংকের প্রধান কার্যালয়ের ১১টি ইউনিট এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সাথে বর্তমান কার্যক্রমের বিষয়ে পৃথকভাবে আলোচনা করা হয়েছে।

পর্ষদের পক্ষ থেকে ব্যাংকের আইসিটি ডিভিশন পরিদর্শন করে তাদের নিয়মিত কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়েছে এবং ডিভিশনের দীর্ঘদিনের পুরানো হার্ডওয়্যার পরিবর্তন করে নতুন হার্ডওয়্যার সংযোজনের যৌক্তিকতার ব্যাপারে একমত হয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

পর্ষদের পক্ষ হতে বেসিক ব্যাংক ট্রেনিং ইন্সটিটিউট (বিবিটিআই) পরিদর্শন করা হয়েছে ও এর নীতিমালা চূড়ান্তকরণের নিমিত্তে আলোচনা করা হয়েছে।

পর্ষদের পক্ষ হতে বিগত ৬ মাসে বেসিক ব্যাংকের ৭২টি শাখার মধ্যে ৩৮টি শাখা সরেজমিনে পরিদর্শন করা হয়েছে এবং পরিদর্শনকালে শাখাসমূহের সকল কর্মকর্তা ও কর্মচারীর সাথে ব্যাংকিং এর বিভিন্ন বিষয়ে বিশদভাবে আলোচনা করা হয়েছে।

ব্যাংকের নিজস্ব ভবন জামান বেসিক টাওয়ার এর চলমান আর্বিট্রেশনের দ্রুত নিষ্পত্তি ও ১৫ তলা ভবনটির ব্যাংক কর্তৃক ক্রয়কৃত ১২টি ফ্লোর ব্যাংকের দখলে নেয়ার জন্য পর্ষদের পক্ষ হতে নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। উল্লেখ্য, ৮০ কোটি মূল্যের সম্পত্তিটির জন্য ব্যাংক কর্তৃক ২০১০ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে মোট ৭৬ কোটি টাকা বিক্রেতাকে প্রদান করা হয়েছে।

বেসিক ব্যাংকের বনানী শাখার মালিকানা রেজিস্ট্রেশন বুঝে পাওয়ার জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিক্রেতাকে ইতঃমধ্যে ২০ কোটি টাকা প্রদান করা হলেও মালিকানা বুঝিয়ে না দেয়ায় বিক্রেতার বিরুদ্ধে ক্রিমিনাল কেস করার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

ব্যাংকের যে সকল শাখার তুলনামূলক উচ্চ হারে ভাড়ার চুক্তি রয়েছে, সে সকল শাখার ভাড়া পুনরায় চুক্তি সম্পাদনের মাধ্যমে হ্রাস করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ব্যাংকের যে সকল শাখায় প্রয়োজন অতিরিক্ত স্পেস আছে, সে সকল শাখার অতিরিক্ত স্পেস কমানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বিগত তিন (০৩) বছর যাবত ব্যাংকের কর্মকর্তাদের নিয়মিত পদোন্নতি প্রক্রিয়া স্থগিত রয়েছে। ব্যাংকের কর্মকর্তাগনের কর্মোদ্দীপনা বজায় রাখার নিমিত্তে পর্ষদ পদোন্নতির প্রক্রিয়া আরম্ভের উদ্যোগ গ্রহণ করেছে।

পর্ষদ কর্তৃক ফাংশনাল অডিট ও কমার্শিয়াল অডিট এর আপত্তিসমূহ নিষ্পত্তির লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

অর্থ ঋণ আদালত আইন, ২০০৩ এর ৩৩(৫) ও ৩৩(৭) ধারায় ব্যাংকের অনুকূলে রায় প্রাপ্ত সম্পত্তিগুলো ব্যাংকের নিজস্ব কাজে ব্যবহার করা অথবা বিক্রির মাধ্যমে ঋণ সমন্বয়ের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বেসিক ব্যাংকের মানব সম্পদের তথ্যসম্বলিত এইচ আর ডেটাবেজ তথ্যবহুল করে হালনাগাদ করা হয়েছে।

বেসিক ব্যাংকের মামলা সম্পর্কিত শাখাভিত্তিক ডেটাবেজ প্রস্তুত করা হয়েছে।

বেসিক ব্যাংকের মন্দ ঋণের পূর্নাঙ্গ তথ্যসহ শাখাভিত্তিক ডেটাবেজ প্রস্তুত করা হয়েছে।

বর্তমান পর্ষদের পক্ষ হতে রাষ্ট্রীয়/জাতীয় গুরুত্বপূর্ণ অনুষ্ঠান/দিবসে অংশগ্রহণ করা হচ্ছে।

বেসিক ব্যাংকের মন্দ ঋণসমূহের অবলোপন করার জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ব্যবস্থাপনার স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে সকল প্রকার দরপত্র/নিলাম/বিজ্ঞপ্তি/নোটিশ গণমাধ্যমে সঠিকভাবে উপস্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে, যার নিয়মিত পর্যবেক্ষন ও তদারকি চলমান রয়েছে।

পূর্বে প্রতি মাসে গড়ে ২.৬৭ টি পর্ষদ সভা এবং ত্রৈমাসিক ভিত্তিতে অডিট কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হত। বর্তমানে প্রতি মাসে গড়ে ৪টি পর্ষদ সভা এবং মাসিক ভিত্তিতে অডিট কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হচ্ছে।

ব্যাংকের বিদ্যমান আমানতসমূহ ধরে রাখা ও নতুন আমানত বৃদ্ধির লক্ষ্যে পর্ষদ অংশগ্রহণমূলক কার্যকর ভূমিকা রাখছে।

ব্যাংকের জনবলের সুষ্ঠু ব্যবহারের নিমিত্তে নতুন শাখা খোলার উদ্দ্যোগ গ্রহণ করা হয়েছে।

ব্যাংক খাতে আমানত প্রবাহ বৃদ্ধির অপরিহার্যতা এবং দেশের আপামর জনসাধারণকে আর্থিক অন্তর্ভুক্তির আওতায় এনে ব্যাংকিং সেবা প্রদানকে মূখ্য উদ্দেশ্য বিবেচনায় নিয়ে সংশ্লিষ্ট শাখার নিয়ন্ত্রণাধীনে উপশাখা স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করার নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

ইসলামী ব্যাংকিং সেবা চালু করার লক্ষ্যে উইনডো শাখা খোলার নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

নারী গ্রাহকগণের জন্য নতুন আমানত ও ঋণ প্রডাক্ট চালু করার উদ্যোগ নেয়া হয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে শতবর্ষ সঞ্চয়ী প্রকল্প চালু করা হয়েছে, যা ইতোমধ্যে গ্রাহক মহলে সাড়া ফেলেছে।

ইন্টারেস্ট ফ্রি স্পেশাল সেভিংস ডিপোজিট অ্যাকাউন্ট চালু করা হয়েছে, যা ক্রমান্বয়ে গ্রাহকদের নিকট গ্রহণযোগ্যতা পাচ্ছে।

সরকার কর্তৃক ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় কর্পোরেট/এসএমই/কৃষি ও এনজিও সেক্টরে ঋণ প্রদান অব্যাহত রয়েছে।

ব্যাংকের আমদানি, রপ্তানি ও রেমিট্যান্স ব্যবসা বাড়ানোর জন্য বিভিন্ন আন্তর্জাতিক ব্যাংক ও এজেন্সির সাথে যোগাযোগ স্থাপনের জন্য সক্রিয় উদ্যোগ গ্রহন করা হয়েছে।

ব্যাংকের ইমেজ বৃদ্ধির জন্য দেশের স্বনামধন্য বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানের সাথে সেবা বিনিময় চুক্তি গত কয়েক মাসে বাস্তবায়ন করা হয়েছে এবং অতি দ্রুততার সাথে আগামী এক বছরের মধ্যে উল্লেখযোগ্য সংক্ষক বাস্তবায়ন করার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

সরকারের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও বাংলাদেশ ব্যাংক কর্তৃক গাইড লাইন অনুযায়ী যে সকল নীতি পরিপালন করার জন্য নির্দেশনা রয়েছে সেগুলো দ্রুততম সময়ে বাস্তবায়নসহ আর্থিক প্রতিবেদন গ্রহনযোগ্য অবস্থায় আনায়নে পরিচালনা পর্ষদ কর্তৃক নিয়মিত তদারকি ও দিক নির্দেশনা অব্যাহত রয়েছে। 

উল্লেখ্য, ১৯৮৯ সালের ২১ জানুয়ারী থেকে ব্যাংকিং কার্যক্রম শুরু করে।  ১৯৯২ সালে বাংলাদেশ সরকার বেসিক ব্যাংকের ১০০ ভাগ মালিকানা স্বত্ত্ব বুঝে নেয়। তবে ব্যাংকটিকে জাতীয়করন করা হয়নি। বেসিক ব্যাংকের পুরো নাম ব্যাংক অফ স্মল ইন্ডাষ্ট্রিজ এন্ড কমার্স ব্যাংক লিমিটেড। আমানত সংগ্রহের ক্ষেত্রে ব্যাংখটি প্রতিযোগিতামূলক আকর্ষণীয় সুদ প্রদান করে থাকে। আবার ঋণ প্রদানের ক্ষেত্রে তুলনামূলক কম সুদ ধার্য হয়ে থাকে। সরকার মালিকানাধীন হওয়ায় অন্যান্য ব্যাংকের মতো কেবল মুনাফা লাভই এখানে মুখ্য নয়।

সমন্বিত বাজেট ও হিসাবরক্ষণ পদ্ধতি শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ

সমন্বিত বাজেট ও হিসাবরক্ষণ পদ্ধতি শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ

জবি সাংবাদিক সমিতির আহবায়ক লতিফুল, সচিব জোবায়ের

জবি সাংবাদিক সমিতির আহবায়ক লতিফুল, সচিব জোবায়ের

লেখক মুশতাকের মৃত্যুতে জাবিতে বিক্ষোভ

লেখক মুশতাকের মৃত্যুতে জাবিতে বিক্ষোভ

৩০ মার্চ সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে : শিক্ষামন্ত্রী

৩০ মার্চ সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে : শিক্ষামন্ত্রী

মোড়েলগঞ্জে বহরবুনিয়ায় দলীয় মনোনয়ন প্রত্যাশীর উঠান বৈঠক

মোড়েলগঞ্জে বহরবুনিয়ায় দলীয় মনোনয়ন প্রত্যাশীর উঠান বৈঠক

সাতক্ষীরায় সড়কে ঝরলো দুই শ্রমিকের প্রাণ

সাতক্ষীরায় সড়কে ঝরলো দুই শ্রমিকের প্রাণ

ইমাম মুসলিম (রাঃ) ইসলামিক সেন্টারে বোখারী সমাপণী সবক সম্পন্ন

ইমাম মুসলিম (রাঃ) ইসলামিক সেন্টারে বোখারী সমাপণী সবক সম্পন্ন

কক্সবাজার পৌর কাউন্সিলর বাবুর জানাযা সম্পন্ন

কক্সবাজার পৌর কাউন্সিলর বাবুর জানাযা সম্পন্ন

কক্সবাজার পৌর কাউন্সিলর বাবুর জানাযা সম্পন্ন

কক্সবাজার পৌর কাউন্সিলর বাবুর জানাযা সম্পন্ন

ভারতে খেলতে গেলেন সাবেক টাইগার ক্রিকেটাররা

ভারতে খেলতে গেলেন সাবেক টাইগার ক্রিকেটাররা

শিক্ষাপ্রতিষ্ঠান খুব দ্রুত খুলতে চাচ্ছি: প্রধানমন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠান খুব দ্রুত খুলতে চাচ্ছি: প্রধানমন্ত্রী

ফরিদপুরে  অবৈধ ৩টি ট্রলি আটক

ফরিদপুরে অবৈধ ৩টি ট্রলি আটক

কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যু অত্যন্ত দুঃখজনক: হানিফ

কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যু অত্যন্ত দুঃখজনক: হানিফ

যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষককে ৬ বছর অব্যাহতির সুপারিশ

যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষককে ৬ বছর অব্যাহতির সুপারিশ

জামালপুরে ফাঁসিতে ঝুলে কিশোরের আত্মহত্যা

জামালপুরে ফাঁসিতে ঝুলে কিশোরের আত্মহত্যা

জয়পুরহাটে ভ্যান ও ভটভটির মুখোমুখি সংঘর্ষে  নিহত ১

জয়পুরহাটে ভ্যান ও ভটভটির মুখোমুখি সংঘর্ষে নিহত ১

গেইল সহ শক্তিশালী দল নিয়ে শ্রীলঙ্কায় আসছে ক্যারিবিয়ানরা

গেইল সহ শক্তিশালী দল নিয়ে শ্রীলঙ্কায় আসছে ক্যারিবিয়ানরা

আইসিসিকে পাশে পেয়ে যা খুশি তাই করছে ভারত

আইসিসিকে পাশে পেয়ে যা খুশি তাই করছে ভারত

পুনরায় বঙ্গবন্ধু চেয়ার পদে ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন

পুনরায় বঙ্গবন্ধু চেয়ার পদে ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন

সংসার চালাতে ২ কন্যা সন্তান বিক্রি করলো মা!

সংসার চালাতে ২ কন্যা সন্তান বিক্রি করলো মা!