শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বছরজুড়ে আলোচিত যত ঘটনা লুফে নিয়েছে নেটিজেনরা

শুক্রবার, ডিসেম্বর ৩১, ২০২১
বছরজুড়ে আলোচিত যত ঘটনা লুফে নিয়েছে নেটিজেনরা

মেহেদী হাসান পিয়াস: সামাজিক যোগাযোগ মাধ্যমের আশীর্বাদে যেকোনো কিছুই ভাইরাল হয়ে যায় রাতারাতি। বিশেষ করে ব্যতিক্রম কোনো ছবি, ভিডিও বা ঘটনা মূহুর্তেই ছড়িয়ে পড়ে নেট দুনিয়া।

 যা লুফে নেয় নেটিজেনরা।

২০২১ এ সবচেয়ে বড় পাওয়া ও আলোচিত বিষয় ছিলো মুজিব শতবর্ষ, সুবর্ণ জয়ন্তী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ।


২১ সালে দিয়েছে শিক্ষার্থীদের অটো-পাস, ভিকারুননিসা অধ্যক্ষের ফোনলাপ ফাঁস।
কবে খুলবে শিক্ষা প্রতিষ্ঠান এই ছিলো বড় গুঞ্জন! শিক্ষামন্ত্রী দেওয়া দিন-তারিখ যেন হতাশার বাণী। শেষমেশ ১২ সেপ্টেম্বর খুলেছে শিক্ষা প্রতিষ্ঠানের দুয়ার। 

হাফ-পাশ নিয়ে আন্দোলন শিক্ষার্থীরা সফল।

পরিমনি ইস্যু

বোট ক্লাবে ঢালিউডের আলোচিত অভিনেত্রী পরীমনিকে ধর্ষণ ও হত্যা চেষ্টা করা হয়। আর নিজ নিরাপত্তার দাবিতে  ফেসবুকে, প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে স্ট্যাটাস দিয়েছেন। এরপর রাতেই  নিজে বাসভবনে সংবাদ সম্মেলন করে অভিযুক্তের নাম প্রকাশ করেন পরিমনি।

এরপর চিত্রনায়িকা পরীমণির বাসায় র‍্যাবের অভিযান পরিচালনা করার আগ মহূর্তে, তিনি ফেসবুক লাইভে এসে দেশবাসীর কাছে নিরাপত্তা চায়। পুরো-ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে ঘুরপাক খেয়েছে পুরো সময়জুড়ে।

নাসির-তামিমা ইস্যু

বছরের শুরুর দিকে (১৪ ফেব্রুয়ারি) নাসির ও তামিমা তাম্মি বিবাহের বন্ধনে আবদ্ধ হয়েছেন। আর এ বিবাহকে কেন্দ্র করে, নাসিরের প্রাক্তন সুবাহ, এতে ক্ষুব্ধ হয়ে তার নিজের ফেসবুকে একটি ভিডিও পোস্ট করে। একই সাথে নাসিরের স্ত্রী তামিমা তাম্মির সাবেক স্বামী রাকিব এই বিয়েকে অবৈধ আখ্যায়িত করে। যা সামাজিক যোগাযোগমাধ্যমে রীতিমতো ভাইরাল হয়ে যায়।

যেসব গানে মেতেছে নেট দুনিয়া

'মানিকে মাগে হিতে’ গানটি গেয়ে রাতারাতি তারকা খ্যাতি পেয়েছেন শ্রীলংকার গায়িকা ইয়োহানি। যাহা পুরো বিশ্বজুড়ে তাক লাগিয়ে দেওয়া গান। গানটি বাংলাদেশের মানুষের কাছে বেশ জনপ্রিয়তা পেয়েছে।

২১ সালের মাঝামাঝি সময় সোশ্যাল মিডিয়ায় কান পাতলে শোনা যাচ্ছে আইলারে নয়া দামান আসমানেরও তেরা…দামান বও দামান বও। নেট দুনিয়ায় ভাইরাল এই গানটি মানুষের মুখে মুখে যেমন চলেছে ঠিক তেমনি একের পর এক ভিডিও তৈরি হচ্ছে গানটি দিয়ে। এই গানটির ভাইরালের কেন্দ্র বিন্দুতে স্থান করে নিয়েছে ঢাকা মেডিক্যাল কলেজের চিকিৎসকদের নাচের ভিডিও টি।
একই সাথে নেট দুনিয়া কাঁপিয়েছে বেহুলা, বুকে চিন চিন করে হায় এই গান গুলো।

'see you not for mind, have a relax'

see you not for mind, have a relax এই বাক্য গুলো খুব দ্রুত সামাজিক যোগাযোগে ভাইরাল হয়ে পড়ে। গাইবান্ধা জেলার বামনডাঙ্গা এলাকার শ্যামল নামে এক ব্যক্তির মুখে এই বাক্য গুলো উচ্চারিত ও বাচনভঙ্গি দশক প্রিয়তা পায়।

বসুন্ধরার এমডি আনভীর ও মুনিয়ার আত্মহত্যা যোগসূত্র কোথায়, সেই হিসাব কই!

কুমিল্লায় পূজামণ্ডপে কোরআন পাওয়া নিয়ে শহরে জুড়ে উত্তেজনা ও মণ্ডপে হামলা।

বছরের শেষে আলোচনায় ডা. মুরাদ হাসান

ডা. মুরাদ হাসান সংবিধানে বিসমিল্লাহির রহমানির রহিম ও রাষ্ট্রধর্ম থাকতে পারে না। এই বিষয়ে মন্তব্য করে সমালোচনার মুখোপাধ্যায় পড়ে। একের পর এক নিত্যনতুন ইস্যু নিয়ে কথা বলা যেন দৈনন্দিন রুটিন ছিলো ডা.মুরাদ হাসানের। যাহা রীতিমতো  সামাজিক যোগাযোগে উত্তেজনা সৃষ্টি হতো। অতঃপর  চিত্রতারকা ইমন ও মাহিয়া মাহি এবং ডা.মুরাদের ফোনালাপের খবর ফাঁস হওয়ার পর, ডা.মুরাদ হাসান কে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী থেকে পদত্যাগ করতে বাধ্য হয়।

হিরো আলম নিজেকে সজাগ রাখে ভাইরাল ইভেন্টে। ভাইরাল হওয়া গান গেয়ে ভাইরাল হওয়ার প্রতিভা খুঁজে পাওয়া যায় হিরো আলমের মাঝে।

জনপ্রিয় নির্মাতা মিজানুর রহমান আরিয়ানের তৈরি করা নাটক ‘নেটওয়ার্কের বাইরে’ নাটকটি বেশ সাড়া পড়ে নেট জগতে।

দেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে পাবজি ও ফ্রি ফায়ারের মতো ক্ষতিকারক গেম বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এই নির্দেশ রীতিমতো গেমারদের মাঝে আতঙ্ক সৃষ্টি হয়। বাস্তবতা এখন তা হাসির পাত্র।

ইভ্যালি সাইক্লোন অফারে বিনিয়োগ করে, হয়েছে পথের ভিখারি। শেষমেশ  রাসেল ও তার স্ত্রী শামীমা গ্রেফতার।

ক্রিকেটে দেশের মাটিতে ভরাডুবি

টি-টোয়েন্টি সিরিজে মিরপুর মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ভরাডুবি। আর  ভরাডুবি খাওয়া সেই দুই দল খেলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল। আর বাংলাদেশ হেরে তছনছ।

কোপা আমেরিকা ২০২১ ফাইনাল ম্যাচে প্রতিদ্বন্দ্বী করেছে ব্রাজিল বনাম আর্জেন্টিনা।
৭ম বারের মতো ব্যালন ডি অর জিতলেন মেসি।

বছরের শেষদিকে এসে ইউটিউব, টিকটক, ফেসবুকে ঢুঁ মারলেই সামনে আসে ‘কাঁচা বাদাম’ শিরোনামের একটি গান। গানটি গেয়েছেন একজন ফেরিওয়ালা।

বছর শেষ হওয়ার কথা সুগন্ধির সুভাষে, তা না-হয়ে সুগন্ধা নদী থেকে পোড়া লাশের গন্ধ নিয়ে শেষ করতে হয়েছে ২০২১ সাল।

সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল