শনিবার, ২০ এপ্রিল ২০২৪

যৌন নির্যাতন নিয়ে মুখ খুললেন আফগান নারী মন্ত্রী

সোমবার, জানুয়ারী ১৭, ২০২২
যৌন নির্যাতন নিয়ে মুখ খুললেন আফগান নারী মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিনযুক্তরাষ্ট্র সমর্থিত আফগানিস্তানের সাবেক সরকারের মন্ত্রিসভার নারী মন্ত্রী নার্গিস নেহান তালেবানের হাতে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আশরাফ গনি ও তার সহযোগীদের দুঃশাসনের বিষয়ে মুখ খুলেছেন।

আফগানিস্তানের দ্য খামা প্রেস জানিয়েছে, নার্গিস নেহান বেশ কিছু চমকপ্রদ তথ্য দিয়েছেন। তার দেওয়া তথ্যের মধ্যে রয়েছে গনির খুব কাছের একজন উচ্চপদস্থ কর্মকর্তার যৌন হয়রানির কথা। রয়েছে প্রেসিডেন্টের বাসভবনে ঘটা যৌন নির্যাতনের কথা।

নার্গিস নেহান সাদ মোহাম্মদ নামে গনির এক খুব কাছের পরামর্শকের যৌন নিপীড়ন সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেছেন।

সাদ মোহাম্মদ সম্পর্কে নার্গিজ জানান, তিনি একজন শিয়া তরুণীকে নিজের স্ত্রী থাকা অবস্থাতেও বিয়ে করতে চেয়েছিলেন। কিন্তু ওই নারী রাজী না হওয়ায় তাকে ইরানের গুপ্তচর হিসেবে অভিযুক্ত করে চাকরিচ্যুত করার চেস্টা করেন।

সবচেয়ে অবাক করা যে তথ্য নার্গিস জানিয়েছেন তা হলো, আশরাফ গনি সাদ মোহাম্মদের কথায় ওই নারীকে চাকরি থেকে অব্যহতি দিয়েছিলেন। কিন্তু নার্গিস নিজে চেষ্টা করে ওই তরুণীকে অন্য বিভাগে বদলি করে দেন, যেন তার কোনো ক্ষতি না হয়।

নার্গিস আরেকটি ঘটনা সম্পর্কে জানান, সেটি হলো প্রেসিডেন্টের বাসভবনে যৌন নির্যাতনের বিষয়ে কথা বলতে তিনিসহ মোট ৪৫ জন নারী গনির সঙ্গে দেখা করেন। কিন্তু তাদের কথাকে কোনো পাত্তা দেননি তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ গনি।

নার্গিসের দাবি, সাদ মোহাম্মদ ও তার সহযোগীদের বাঁচাতেই গনি এমনটি করেছিলেন।

তাছাড়া বেশ কয়েকজন দুর্নীতিবাজের নামও প্রকাশ করেছেন নেহান। তিনি জানান, হুমায়ুন কওমি, মোহাম্মদ হানিফ ও ইলহাম গুল ছিলেন শীর্ষ দুর্নীতিবাজ। যারা সবাই প্রেসিডেন্টের ছত্রছায়ায় ছিলেন।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল