বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

মহাকাশে ভুতুরে ঘূর্ণায়মান বস্তুর সন্ধান

বৃহস্পতিবার, জানুয়ারী ২৭, ২০২২
মহাকাশে ভুতুরে ঘূর্ণায়মান বস্তুর সন্ধান

প্রযুক্তি ডেস্ক: মহাকাশে একটি ‘ভুতুরে’ ঘূর্ণায়মান বস্তু আবিষ্কার করেছেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। এর আগে কখনো মহাকাশে এ ধরণের কোনো বস্তু দেখা যায়নি। প্রথমে একজন বিশ্ববিদ্যালয়ের ছাত্র এই বস্তুটি দেখতে পান। মিল্কিওয়ে গ্যালাক্সিতে খুঁজে পাওয়া এই বস্তুটি থেকে প্রতি ১৮ মিনিট পরপর রেডিও তরঙ্গ বেড়িয়ে আসছে, যা প্রায় এক মিনিট ধরে স্থায়ী হচ্ছে।

বিজ্ঞানীরা বলছেন, মহাকাশে যেসব বস্তু রেডিও তরঙ্গ ছাড়ে সেগুলো নথিভুক্ত করা হয়। কিন্তু কখনো এত দীর্ঘ সময় ধরে তরঙ্গ ছাড়া বস্তু দেখা যায়নি। এটি সম্পর্কে বিস্তারিত জানতে বিজ্ঞানীদের একটি দল কাজ করছে। বিবিসির খবরে জানানো হয়েছে, কার্টিন বিশ্ববিদ্যালয়ের ছাত্র টাইরন ওডহার্টি প্রথম ওই বস্তুটি আবিষ্কার করেন।

এ জন্য তিনি একটি টেলিস্কোপ ও তার নিজের তৈরি করা একটি সিস্টেম ব্যবহার করেছেন। গবেষণায় জানা গেছে, বস্তুটি প্রায়ই কয়েক ঘন্টার জন্য পর্যবেক্ষণের বাইরে চলে যাচ্ছে। এটি কেনো হচ্ছে তার কোনো কারণই খুঁজে পাচ্ছেন না বিজ্ঞানীরা। মহাকাশে এমন কোনো বস্তুই নেই যার আচরণ এরকম হতে পারে।

এই বস্তুটি পৃথিবী থেকে ৪ হাজার আলোকবর্ষ দূরে। এটি অস্বাভাবিক রকমের উজ্জ্বল এবং এর রয়েছে শক্তিশালী একটি চৌম্বকক্ষেত্র।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল