রবিবার, ১৬ জুন ২০২৪

আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী হোন

রোববার, মার্চ ২৮, ২০২১
আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী হোন

মুহাম্মদ আল - আমীন : 

১. ব্যক্তিত্বকে শক্তিশালী করতে প্রথমেই যে জিনিসটা আপনার মধ্যে প্রয়োজন তা হলো মানুষের কথা মনোযোগ সহকারে শোনার ক্ষমতা। সামনের মানুষটার থেকে প্রতি মুহূর্তে যে কত কিছু শেখার আছে, আপনি কখনোই বুঝবেন যদি না তার কথা মনোযোগ দিয়ে শোনেন!
২. প্রতিদিন অন্তত ১ জন নতুন মানুষের সাথে পরিচিত হওয়ার চেষ্টা করুন। মানুষ কত বৈচিত্র্যময় আপনার এখনো কোনো ধারনাই নাই এবং সম্ভবত শেষ বয়স পর্যন্ত আমাদের সে বিষয়ে আসলেই কোনো ধারণা হওয়া সম্ভবও না!
৩. আপনার চালচলনের ও ব্যবহারের ওপর গুরুত্ব দিন। মোট কমিউনিকেশনের ৯৩% হয়ে থাকে আচার-আচরণের মাধ্যমে। তাই আপনি কীভাবে হাঁটছেন, কিভাবে হাত নাড়ছেন -এগুলো আপনার ব্যক্তিত্বের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
৪. অনেক সময় দেখবেন, অনেকে মতামতের সাথে আমরা শতভাগ একমত নই, কিন্তু তার বাচনভঙ্গি এতই চমৎকার যে কথাগুলো শুনতে ভালো লাগছে। তাই ব্যক্তিত্বের জন্য বাচনভঙ্গি খুব গুরুত্বপূর্ণ।
৫. প্রতিদিন অবশ্যই নিজের জন্য কিছু সময় রাখুন। আপনি যা পছন্দ করেন, সেই কাজটুকু নিজের জন্য রাখা সময়টিতে করুন। এর ফলাফল আপনি নিজেই দেখতে পাবেন।
৬. সপ্তাহে অন্তত ১ টি নতুন বই পড়ার অভ্যাস করুন। সম্পূর্ণ দুনিয়া আপনি কখনোই দেখতে বা বুঝতে পারবেন না, বই আপনার সেই সীমাবদ্ধতাকে অনেকখানিই দূর করবে।
৭. প্রতিদিন কিছু কাজ করুন-
- ৮ ঘন্টা ঘুমান
- পরিমিত (অতিরিক্ত নয়) খাদ্য গ্রহণ করুন
- মেডিটেশন করুন
- পরিবারের সাথে কিছু সময় কাটান
- রাতে ঘুমাতে যাওয়ার সময় অবশ্যই সারাদিনে আপনার প্রাপ্তিগুলোকে একবার মনে করুন
- একজনকে প্রতিদিন সাহায্য করুন
৮. চমৎকার ব্যক্তিত্বের প্রায় সবার মাঝে একটি গুণ খুব সাধারণ। তাদের প্রত্যেকেরই জীবনের একটি লক্ষ্য ছিল বা আছে। তাই নিজের জীবনের একটি বা একাধিক লক্ষ্য ঠিক করে, সেই লক্ষ্য মতে পরিশ্রম করুন।
৯. সবকিছুর কিছু ইতিবাচক দিক থাকে, সেই পজিটিভ দিকগুলো নিজের মাঝে ধারণ করুন।
১০. সবাইকে সম্মান করুন।
ব্যক্তিত্ব তখনই শক্তিশালী বলা যায়, যখন সমাজের প্রভাবে ব্যক্তিত্ব প্রভাবিত হয় না , বরং ব্যক্তিত্বের প্রভাবে সমাজ ব্যবস্থা পরিবর্তন হয়!

লেখক : জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী চট্টগ্রাম (হাটহাজারী ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম) থেকে তাকমীল ফিল।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল