বুধবার, ০৬ জুলাই ২০২২

প্যারাগুয়ের বিপক্ষে ব্রাজিলের বড় জয়

বুধবার, ফেব্রুয়ারী ২, ২০২২
প্যারাগুয়ের বিপক্ষে ব্রাজিলের বড় জয়

স্পোর্টস ডেস্ক :

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ঘরের মাঠে প্যারাগুয়েকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে ব্রাজিল। আগের ম্যাচে ইকুয়েডরের সঙ্গে ১-১ গোলে ড্র করলেও এ ম্যাচে আর হতাশ করেনি ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। দলের হয়ে গোল চারটি করেছেন রাফিনহা, ফিলিপ কোতিনহো, এন্টনি ও রদ্রিগো গুয়েস।

পুরো ম্যাচেই আধিপত্য বিস্তার করে খেলেছে সেলেসাওরা।

প্যারাগুয়েকে কোনো রকম সুযোগ দেয়নি তিতের শিষ্যরা। প্রথমার্ধের এক গোল, দ্বিতীয়ার্ধে আরো তিন গোল করে প্যারাগুয়েকে উড়িয়ে দিয়ে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের পয়েন্ট তালিকার শীর্ষ স্থান ধরে রাখলো ব্রাজিল।  
ম্যাচ শুরুর প্রথম মিনিটেই রাফিনহার গোলে এগিয়ে গিয়েছিল কাতার বিশ্বকাপ নিশ্চিত করা ব্রাজিল কিন্তু ভিএআর চেকে বাতিল হয়ে যায় গোলটি। ভিএআরে দেখা যায়, শেষ শটের আগে বল হাতে লেগেছিল রাফিনহার। তবে ২৮ মিনিটে ব্রাজিলকে লিড এনে দেন সেই রাফিনহাই। মারকুইনাইসের বাড়ানো পাস ধরে প্যারাগুয়ের বক্সে ঢুকে পড়েন রাফিনহা, সেখানে এক ডিফেন্ডারকে কাটিয়ে বাঁ পায়ের জোরাল শটে কাছের পোস্টে লক্ষ্যভেদ করেন। বাঁ দিকে ঝাঁপিয়েও রক্ষা করতে পারেননি গোলরক্ষক এন্তনি সিলভা।  

প্রথমার্ধের বিরতিতে যাওয়ার আগেই লিড বাড়িয়ে নেওয়ার সুযোগ পেয়েছিলেন ভিনিসিয়ুস জুনিয়র। কিন্তু গোলরক্ষককে একা পেয়েও বল জালে জড়াতে পারেনি এই ফরোয়ার্ড। মাঝ মাঠ থেকে সতীর্থের বাড়ানো পাস অফসাইড ফাঁদ ভেঙে বল নিয়ে বক্সে ঢুকে পড়েন ভিনিসিয়ুস, কিন্তু বলের শেষ টাচ খানিকটা গতির হওয়ায় পোস্ট ছেড়ে বের হয়ে এসে ক্লিয়ার করেন গোলরক্ষক এন্তনি সিলভা। এর ফলে ১-০ গোলে এগিয়ে বিরতিতে যায় ব্রাজিল।  

বিরতি থেকে ফেরার মিনিট দুয়েকের মাথায় ডি বক্সের ভেতর থেকে রাফিনহার নেওয়া শট সাইড বারে লেগে ফিরে এলে লিড বাড়েনি ব্রাজিলের। এরপর একের পর এক আক্রমণ শানাতে থাকে সেলেসাওরা। রক্ষণ সামলাতেই হিমশিম খাচ্ছিল সফরকারী প্যারাগুয়ে। ৫৪ মিনিটে প্যারাগুয়ের রক্ষণভাগ কাঁপিয়ে দেন কুনহা। বাঁ দিক থেকে এলেক্স টেলেসের বাড়ানো ক্রস বক্সের ভেতরে ম্যাথিউ কুনহা মাথা ছুঁয়ালেও তা সাইড বার ঘেঁষে বাইরে চলে যায়। অল্পের জন্য রক্ষা পায় সফরকারীরা।

৬২ মিনিটে চোখ ধাঁধানো এক গোল করে ব্রাজিলের লিড বাড়ান ফিলিপে কোতিনহো। মারকুইনাসের বাড়ানো বল পেয়ে পোস্টের প্রায় ৩০ গজ দূর থেকে জোরাল শটে ডান দিকের পোস্টের টপ কর্ণারে লক্ষ্যভেদ করান এই মিডফিল্ডার। বলের দিকে ঝাঁপালেও নাগাল পাননি প্যারাগুয়ে গোলরক্ষক এন্তনি সিলভা।  

৮৬ মিনিটে ব্রাজিলকে তৃতীয় গোলে এনে দেন ভিনিসিয়ুসের বদলি নামা এন্টনি। এভারটন রিভেইরার বাড়ানো বল বক্সের কোণাকুণি থেকে বাঁ পায়ের বাঁকানো শটে দূরের পোস্টে জালে জড়ান এন্টনি। তিন গোল করেও ক্ষ্যান্ত হয়নি ব্রাজিল, গোল ক্ষুধায় থাকা ব্রাজিল ৮৮ মিনিটে প্যারাগুয়ের জালে শেষ পেরেক ঢুকান, গোল করেন ফরোয়ার্ড রদ্রিগো।

এই জয়ের ১৫ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। অন্যদিকে ১৬ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে বিশ্বকাপে খেলার স্বপ্ন ফিকে হয়ে যাওয়ার পথে প্যারাগুয়ের। ভোরে অন্য ম্যাচে জয় পেয়েছে উরুগুয়ে। ভেনেজুয়েলার জালে এক হালি গোল দিয়ে বিশ্বকাপ খেলার আশা বাঁচিয়ে রেখেছে উরুগুয়ে। ১৬ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে চারে আছে লুইস সুয়ারেজরা।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল