বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

মাঘের শেষে দেশজুড়ে বৃষ্টি: বাড়ছে শীত, দুর্ভোগে শ্রমজীবীরা

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৩, ২০২২
মাঘের শেষে দেশজুড়ে বৃষ্টি: বাড়ছে শীত, দুর্ভোগে শ্রমজীবীরা

সময় জার্নাল রিপোর্ট। মাঘের শেষে এসে দেশজুড়ে শুরু হয়েছে বৃষ্টি। ভর দুপুরেও দেখা মেলেনি রোদের। কনকনে হিমেল হাওয়ার সঙ্গে বৃষ্টিতে জুবুথুবু উত্তরাঞ্চল। সীমাহীন দুর্ভোগে পড়েছেন দরিদ্র, ছিন্নমূল ও শ্রমজীবীরা। রাজধানী ঢাকার আকাশও ছেয়ে আছে মেঘে। পড়ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। এমন অবস্থায় দেশের হাসপাতালগুলোতে বাড়ছে ঠান্ডাজনিত রোগী। এদিকে দেশের কিছু কিছু স্থানে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ ভোররাত থেকে বৃষ্টি হওয়ায় জয়পুরহাটে বেড়েছে শীতের তীব্রতা। দিনাজপুরে গতকাল মধ্যরাত থেকে শুরু হয়েছে বৃষ্টি। এ জেলায় ৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এর আগে কয়েকদিন শীতের তীব্রতা কিছুটা কম থাকলেও বৃষ্টির কারণে তা বেড়েছে। বগুড়ায় বৃহস্পতিবার দিবাগত রাত সোয়া ৩টা থেকে হালকা বৃষ্টিপাত শুরু হয়।

আজ শুক্রবার সকাল ৭টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ২৩ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগার। আবহাওয়া অধিদপ্তরের সূত্র মতে, এ বিভাগের তারাশে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ১৭ মিলিমিটার রেকর্ড করা হয়েছে। আর নওগাঁর বদলগাছিতে বৃষ্টিপাত হয়েছে ১১ মিলিমিটার।

ঢাকায় আজ দুপুর সাড়ে ১২টার দিকে কালো মেঘে ঢেকে যায় আকাশ। এর কিছুক্ষণের মধ্যেই নামে বৃষ্টি। গত রাতেও রাজধানীর কিছু এলাকায় এক পশলা বৃষ্টি হয়েছে। বৃষ্টির সঙ্গে বাতাস বয়ে যাওয়ায় প্রচণ্ড শীত অনুভূত হচ্ছে রাজধানীতে। বৃষ্টির সঙ্গে ছুটির দিন হওয়ায় রাস্তায় অন্যান্য দিনের তুলনায় যান চলাচল কম।

আজ শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের পশ্চিমাঞ্চল এবং তার আশপাশের উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এতে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু স্থানে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

এ ছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। যদিও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। আগামী তিন দিনের মাথায় বৃষ্টিপাত কমতে পারে।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল