শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বই মেলা ১৭ মার্চ পর্যন্ত চালানোর ইচ্ছা প্রধানমন্ত্রীর

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৫, ২০২২
বই মেলা ১৭ মার্চ পর্যন্ত চালানোর ইচ্ছা প্রধানমন্ত্রীর

সময় জার্নাল প্রতিবেদক :

এবারের বই মেলা আগামী ১৭ মার্চ পর্যন্ত চালানোর ইচ্ছা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী মেখ হাসিনা। তিনি বলেন, ১৫ তারিখে বইমেলা শুরু হয়েছে। তবে আমার ইচ্ছা এই মেলা ১৭ মার্চ পর্যন্ত চালানো। আশা করছি সবাই স্বাস্থ্য-সুরক্ষা মেনে বইমেলায় আসবেন। সবাই টিকা নেবেন। মাস্ক পরে সবাইকে সুরক্ষিত থাকতে হবে। ডিজিটাল পদ্ধতিতে বাংলাকে পরিচিত করাতে বিভিন্ন ফন্ট ব্যবহার করা হচ্ছে। ডিজিটাল প্রকাশনা করতে হবে। আধুনিক এই প্রকাশনা বাদ দিলে চলবে না।

আজ মঙ্গলবার অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলা একাডেমি প্রাঙ্গণে আয়োজিত বইমেলা উদ্বোধন করেন। বইমেলা উদ্বোধনের পাশাপাশি প্রধানমন্ত্রী বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২১ প্রদান করেন।

ভাষা সংস্কৃতির সঙ্গে একটি জাতির উন্নতি নির্ভর করে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের প্রতিটি আন্দোলন সংগ্রামে সংস্কৃতিকর্মীদের অবদান অনেক বেশি। বইমেলা হচ্ছে আমাদের প্রাণের মেলা। আমাদের ভাষা সংস্কৃতির উন্নতি করতে না পারলে দেশের উন্নতি ও অগ্রগতি সাধিত হবে না। ডিজিটাল যুগেও আমাদের বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে।

আগামীতে বইমেলাকে আরও আকর্ষণীয় ও সুন্দরভাবে আয়োজনের নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতির কারণে গোটা বিশ্বেই ধকল গেছে। এ অবস্থায় আমরা একটু দেরিতে হলেও বইমেলার আয়োজন করতে পেরেছি।

এবারের অমর একুশে বইমেলা-২০২২ এর মূল প্রতিপাদ্য ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’। বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। শুভেচ্ছা বক্তব্য দেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে বইমেলা শুরু হওয়ার রীতি থাকলেও করোনা পরিস্থিতির কারণে এবার শুরু হচ্ছে মাসের মাঝামাঝিতে। বইমেলা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে পরিস্থিতির উন্নতি হলে সময় আরও বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

এই বইমেলা ছুটির দিন ছাড়া প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। রাত ৮টার পর নতুন করে কেউ মেলায় প্রবেশ করতে পারবেন না। ছুটির দিন বইমেলা সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। এছাড়া মহান একুশে ফেব্রুয়ারি মেলা সকাল ৮টা থেকে শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল