শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২

জেনারেল ওসমানীর প্রতি রাষ্ট্রীয় অবহেলা মেনে নেয়া যায় না : নুর

বুধবার, ফেব্রুয়ারী ১৬, ২০২২
জেনারেল ওসমানীর প্রতি রাষ্ট্রীয় অবহেলা মেনে নেয়া যায় না : নুর

সময় জার্নাল প্রতিবেদক :

মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক ও বাংলাদেশ সেনাবাহিনীর প্রথম সেনাপতি জেনারেল এমএজি ওসমানীর প্রতি রাষ্ট্রীয় অবহেলা মেনে নেয়া যায় না বলে মত দিয়েছেন ডাকসুর সাবেক ভিপি ও গণ অধিকার পরিষদের সদস্যসচিব নূরুল হক নুর। বুধবার দুপুরে রাজধানীর গণস্বাস্থ্য হাসপাতালের মেজর হায়দার বীরউত্তম মিলনায়তনে এমএজি ওসমানীর ৩৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায়  তিনি এ কথা বলেন। 

ভিপি নুর বলেন, আজ রাষ্ট্রীয়ভাবে জেনারেল ওসমানীকে স্মরণ করার কথা ছিলো। সেনাকুঞ্জে তাঁকে নিয়ে বিশেষ অনুষ্ঠানমালা হওয়ার কথা ছিলো। তার কোনটাই হয়নি। দুঃখ লাগে মহানায়ক জেনারেল ওসমানীকে আমরা স্মরণ করছি ঘরোয়া পরিবেশে।   

নূর আরও বলেন, আজ ফাইজলামির সার্চ কমিটি গঠন করে জনগণের সঙ্গে প্রহসন করছে জেঁকে বসা ক্ষমতাসীন সরকার। দেশকে চরম রাজনৈতিক দুর্যোগের মধ্যে ঠেলে দিয়ে তারা জোর করে ক্ষমতায় থাকতে চায়। এজন্য তারা নানাভাবে প্রহসন করে যাচ্ছে। 

স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ভাসানী অনুসারী পরিষদের চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরী। গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টুর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণ সংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি-সহ অনেকে। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেনারেল ওসমানী ফাউন্ডেশনের সভাপতি মো: জাহিদ-এ রেজা। 

কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব) সৈয়দ মোহাম্মদ ইব্রাহীম বলেন, ১৯৭১ এর ১৬ই ডিসেম্বর পাকিস্তান হানাদার বাহিনীর আত্মসমপর্নকালে কেন জেনারেল ওসমানী ছিলেন না? এই প্রশ্নের উত্তর আমাদের জানতে হবে- জানাতে হবে। শুধু একটা কথাই বলবো- সেদিন বাংলাদেশকে ছোট করা হয়েছে। যার ফলাফল এখনও স্বাধীন বাংলাদেশকে টেনে বেড়াতে হচ্ছে।     

ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, আমাদের বর্তামান ক্ষমতাসীন শাসকেরা প্রকৃত মুক্তিযোদ্ধাদের পছন্দ করছেন না। অবমাননা করে চলছেন। কারণ এই নব্য ক্ষমতাবানরা মুক্তিযুদ্ধের সময় সীমানা পাড়ি দিয়ে পালিয়ে ছিলেন। রক্তাক্ত মুক্তিযুদ্ধে তাদের । সরকারের শীর্ষমহল থেকে ইতিহাসের অন্য নায়কদের ছোট করে বঙ্গবন্ধুকে অতিরিক্ত বড় করে দেখানো হচ্ছে। এটা করতে গিয়ে প্রকারান্তরে বঙ্গবন্ধুকে ছোট করা হচ্ছে বলে মনে করেন এই বাম রাজনীতিক। 

গণ সংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, মুক্তিযুদ্ধের চেতনার নামে রাষ্ট্রীয়ভাবে অন্যায় করা হচ্ছে। সর্বশক্তি বিনিয়োগ করে বিভিন্ন মিডিয়ার মাধ্যমে অপপ্রচার করা হচ্ছে। সাধারণ মানুষকে তারা চাপিয়ে দেয়া ইতিহাস বিশ্বাস করাতে ব্যর্থ হয়েছে। প্রধানমন্ত্রীর হাতে নিয়োগ দেয়ার ক্ষমতা থাকা অবস্থায় নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করা অসম্ভব। ভোটের অধিকার প্রতিষ্ঠা করতে যুগপট আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে। নতুন বাংলাদেশ গঠন করতে হবে। 

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল