শনিবার, ২০ এপ্রিল ২০২৪

প্রকাশিত হলো কুবি'র ৬ শিক্ষকের নতুন বই

বুধবার, ফেব্রুয়ারী ১৬, ২০২২
প্রকাশিত হলো কুবি'র ৬ শিক্ষকের নতুন বই

মাহমুদুল হাসান, কুবি প্রতিনিধি:

অমর একুশে বই মেলা- ২০২২ এ প্রকাশিত হচ্ছে  কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বিভিন্ন বিভাগের ৬ শিক্ষকের নতুন বই। গবেষণাগ্রন্থ, গল্পগ্রন্থ, ইতিহাস ও ঐতিহ্যের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে সমাজের বিভিন্ন দিক, নতুন করে খোঁজা হয়েছে বাংলার সংস্কৃতি। 

প্রকাশিত বইগুলোর মধ্যে রয়েছে গবেষণামূলকগ্রন্থ, গল্পগ্রন্থ এবং সাংবাদিকতা বিষয়ক বই। শিক্ষকদের বই প্রকাশিত হওয়ায় উচ্ছ্বসিত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী সহ সকল সদস্যবৃন্দ। মেলার প্রথম দিন থেকেই পাওয়া যাচ্ছে বইগুলো।

প্রকাশিত হওয়া বইগুলো  হলো  বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জি. এম. মনিরুজ্জামানের গবেষণামূলক গ্রন্থ মধুসূদন দত্ত ও দীনবন্ধু মিত্রের প্রহসনে সেকালের সমাজ, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মো. আলী রিজওয়ান তালুকদারের গল্পগ্রন্থ আঁধারবৃক্ষ, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মো. শামসুজ্জামান মিলকীর গবেষণামূলক গ্রন্থ বাংলাদেশের উপন্যাসে ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একই বিভাগের সহকারী অধ্যাপক ড. কামরুন নাহারের গল্পগ্রন্থ জলভ্রমি, ও সহকারী অধ্যাপক নূর মোহাম্মদ রাজুর ইতিহাস ও ঐতিহ্য বিষয়ক সমীক্ষা কুমিল্লার সাংস্কৃতিক অঙ্গন এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক কাজী এম. আনিসুল ইসলামের সাংবাদিকতা বিষয়ক বই অনলাইন সাংবাদিকতা পাঠ ও প্রয়োগ। 

সহকারী অধ্যাপক কাজী এম আনিসুল ইসলাম বলেন, নতুন বই নিয়ে আমি খুবই উচ্ছ্বসিত। নতুন বই প্রকাশিত হওয়াটা আমার কাছে বাবা হওয়ার মতো আনন্দের।  বইটি লিখেছি নিজেকে লেখক হিসেবে জাহির করার জন্য নয়, আমাদের দায়বদ্ধতা ছিলো শিক্ষার্থীদের প্রতি, সাংবাদিকতা পেশার প্রতি। বইটির বিষয়বস্তু নিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কোর্স থাকলেও কোন বাংলা বই ছিলো না। সেই দিকটা চিন্তা করে, দায়বদ্ধতার জায়গা থেকে আমরা বইটি প্রকাশ করেছি।

সহকারী অধ্যাপক নূর মোহাম্মদ রাজু বলেন , কুমিল্লা শহর কেন্দ্রিক নাট্যচর্চা, আবৃত্তি চর্চা, সংগীত চর্চা ও নৃত্য চর্চার পরিচয় ও তাদের কার্যক্রম যতটুকু সম্ভব তুলে ধরার চেষ্টা করেছি এই গ্রন্থের মধ্যে। আমার চিন্তা-ভাবনা আছে সামনে কুমিল্লার উপর আরো বৃহৎ পরিসরে কাজ করা। আগামী বই মেলাতেও আমার বই বের করার ইচ্ছে আছে। কলিপ্রকাশনী থেকে প্রকাশিত গ্রন্থটি ১৩২-৩৪ নং স্টলে পাওয়া যাবে। 

সহযোগী অধ্যাপক মো. শামসুজ্জামান মিলকী বলেন, এটি আমার সপ্তম বই। নতুন বই প্রকাশিত হওয়া সবসময় আনন্দের। এবারের বইটি গবেষণামূলক গ্রন্থ। বাংলাদেশের উপন্যাসে ঊনসত্তরের গণঅভ্যুত্থান বিভিন্ন দিক ফুটিয়ে তোলা হয়েছে গ্রন্থটিতে। নৈঋতা ক্যাফে থেকে প্রকাশিত গ্রন্থটি ৫৩৪ নং স্টলে পাওয়া যাবে। 

সহযোগী অধ্যাপক মো. আলী রেজওয়ান তালুকদার বলেন, পাঠকের কেমন লাগবে সেটা ভেবে আনন্দ ভরা কৌতুহল কাজ করছে। মানুষের কদর্য রূপ, নিষ্ঠুরতা, জটিলতা, নিরুপায় হতাশা কিংবা বোধহীন ভ্রান্ত চিন্তার গল্পগুলো ৬টি ছোট গল্পের মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

অধ্যাপক ড. জি. এম. মনিরুজ্জামান বই প্রকাশিত হওয়ার অনুভূতি প্রকাশ করে বলেন,  ইউজিসির সহযোগিতায় আমার গবেষণাগ্রন্থটি এবারের বই মেলায় প্রকাশিত হচ্ছে। গ্রন্থটি স্নাতক এবং স্নাতকোত্তরের পাঠ্য সহায়ক হিসেবে গৃহীত হয়েছে। এজন্য আমি ইউজিসির কাছে কৃতজ্ঞ। আমি শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে পরিচিতি পেতে চাই না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক যে একজন গবেষক তা আমি যথাযথ ভাবে পালন করতে চাই।

সময় জার্নাল/এলাআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল