শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ওয়েবমেট্রিকসে ৪৯তম অবস্থানে ডিআইইউ

শনিবার, ফেব্রুয়ারী ১৯, ২০২২
ওয়েবমেট্রিকসে ৪৯তম অবস্থানে ডিআইইউ

মো. কাওছার আলী, ডিআইইউ প্রতিনিধি:

উচ্চশিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিকস একটি র‌্যাঙ্কিং প্রকাশ করে। এই র‌্যাঙ্কিংয়ের জানুয়ারি ২০২২ সংস্করণে বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে ৪৯তম অবস্থানে এবং বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৬৪৬১তম অবস্থানে রয়েছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)।  

তালিকায় সবচেয়ে এগিয়ে আছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বুয়েটের অবস্থান ১৫৮৯। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম অবস্থানে আছে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ)। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এনএসইউয়ের অবস্থান ২০৫৬। দেশসেরা ১০ প্রতিষ্ঠানের মধ্যে ৬টি পাবলিক ও ৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। সংস্থাটি ২০২২ সালের সংস্করণে এ তথ্য তুলে ধরেছে।

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দ্বিতীয় স্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৬৬৮), তৃতীয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৮১৫), চতুর্থ নর্থ সাউথ ইউনিভার্সিটি, পঞ্চম রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২০৭৬), ষষ্ঠ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২৪১৬), সপ্তম ব্র্যাক ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২৪২৭), অষ্টম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২৬৫৯), নবম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২৭৬২) ও দশম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২৯০২)।

বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের ৩১ হাজার উচ্চশিক্ষা শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে এই গবেষণা কার্যক্রম পরিচালনা করেছে ওয়েবমেট্রিক্স। এই র‍্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবমেট্রিক্স।

ওয়েবমেট্রিক্সের এই তালিকায় শীর্ষস্থানে আছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি। তালিকায় সেরা দশের নয়টিই যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠান। সেরা দশে যুক্তরাষ্ট্রের বাইরের একমাত্র প্রতিষ্ঠান যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি। র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান পঞ্চম।

স্পেনের রাজধানী মাদ্রিদে অবস্থিত স্প্যানিশ ন্যাশনাল রিসার্চ কাউন্সিলের (সিএসআইসি) একটি গবেষণা দল ২০০৪ সাল থেকে নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এই র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে। প্রতিবছর জানুয়ারি ও জুলাই মাসে বিশ্বের ২০০টিরও বেশি দেশের ৩১ হাজারের বেশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে বিবেচনায় নিয়ে তারা এই র‌্যাঙ্কিং প্রকাশ করে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল