শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুর প্রজ্ঞাময় রাজনীতির কল্যাণে বাঙালি জাতি রাষ্ট্রের উদ্ভব : ড.কলিমউল্লাহ

বুধবার, ফেব্রুয়ারী ২৩, ২০২২
বঙ্গবন্ধুর প্রজ্ঞাময় রাজনীতির কল্যাণে বাঙালি জাতি রাষ্ট্রের উদ্ভব : ড.কলিমউল্লাহ

সময় জার্নাল প্রতিবেদক: জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধুর প্রজ্ঞাময় রাজনীতির কল্যাণে পৃথিবীতে বাঙালি জাতিরাষ্ট্রের উদ্ভব হয়েছে। তাঁর অক্লান্ত পরিশ্রম ও রাজনৈতিক দূরদর্শিতার ফলে অল্প সময়ের ব্যবধানে আমরা স্বাধীন জাতিরাষ্ট্র বাংলাদেশ পেয়েছি।    

বুধবার (ফেব্রুয়ারি ২৩) মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ২০৬তম পর্বে সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। 

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক আবু সালেক খান ও কুমিল্লার চান্দিনা থেকে জনতা ব্যাংকের কর্মকর্তা খোরশেদ আলম ।    
   
সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন এশিয়ান টেলিভিশনের সাংবাদিক রফিকুল ইসলাম রলি এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন সোলমাইদ হাই স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল আফরোজা বেগম নীলা । 

আবদুস সাত্তার দুলাল দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান। তিনি এ প্রসঙ্গে বলেন, ২৫ জানুয়ারি ১৯৭৫ সালে জাতীয় সংসদে প্রদত্ত এক ভাষণে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘করাপশন আমার বাংলার মজদুর করে না। করাপশন করি আমরা শিক্ষিত সমাজ, যারা আজকে ওদের টাকা দিয়ে লেখাপড়া করেছি। আজ যেখানে যাবেন, করাপশন দেখবেন।‘ এ অবস্থা থেকে জাতি আজো মুক্তি পায়নি।

গবেষক আবু সালেক খান বলেন, বাংলাদেশের উন্নয়নকে টেকসই করতে হলে একটা ধর্মনিরপেক্ষ বাঙালি জাতি রাষ্ট্র গঠন করা বর্তমান সরকারের অগ্রাধিকার ভিত্তিক কাজ হওয়া উচিত।

খোরশেদ আলম  বলেন, বঙ্গবন্ধুকে ভালবাসতে হলে দেশপ্রেমিক হতে হবে। 

সোলমাইদ হাই স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল আফরোজা বেগম নীলা বলেন, বঙ্গবন্ধু মানুষের জন্য কাজ করতেন, মানুষকে প্রাণভরে ভালবাসতেন । 

সাংবাদিক রফিকুল ইসলাম রলি বলেন,দুর্নীতি ও মাদক মুক্ত সমাজ সৃজন করার জন্য আন্দোলন গড়ে তুলতে হবে।  

দিপু সিদ্দিকী বলেন, বঙ্গবন্ধুর ছিল বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কে গভীর জ্ঞান ও দূরদর্শিতা ।

সভায় সূচনা বক্তব্য প্রদান করেন কুমিল্লার লাকসাম থেকে প্রভাষক কামাল উদ্দিন। 

এছাড়াও সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন অস্ট্রেলিয়া থেকে ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির ফেলো ড. তানভীর ফিত্তীণ আবীর,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কাজী ফারজানা ইয়াসমিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার খায়রুল,পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম । 

সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল