বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

টেকসই পােশাক শিল্প গড়ার লক্ষ্যে বিজিএমইএ নির্বাচনে ফোরা‌মের ইশতেহার ঘােষণা

মঙ্গলবার, মার্চ ৩০, ২০২১
টেকসই পােশাক শিল্প গড়ার লক্ষ্যে বিজিএমইএ নির্বাচনে ফোরা‌মের ইশতেহার ঘােষণা

সময় জার্নাল প্র‌তি‌বেদক, ঢাকা : টেকসই পােশাক শিল্প গড়ার লক্ষ্য নিয়ে ২০১১-২০১৩ মেয়াদের বিজিএমইএ পরিচালনা পর্ষদ নির্বাচনের ইশতেহার ঘােষণা করে‌ছে ফোরাম। 

মঙ্গলবার (৩০ মার্চ) রাজধানীর হোটেল সােনাগাঁওয়ে আয়ােজিত এক সংবাদ সম্মেলনে পােশাক কারখানা মালিকদের শীর্ষ জোটটির পক্ষ থেকে এ ইশতেহার ঘােষণা করা হয়। 

এসময় বর্তমান বিজিএমইএ প্রেসিডেন্ট ড. রুবানা হক এবং ফোরা‌মের প্যানেল লিডার এ.বি.এম. সামছুদ্দিনসহ পােশাক খাতের নেতৃস্থানীয় উদ্যোক্তারা উপস্থিত ছিলেন। 

সংবাদ সম্মেলনে জানানাে হয়, 'ফোরাম' নেতৃবৃন্দ ২০১৯-২০২১ মেয়াদে ড. রুবানা হকের নেতৃত্বে বিজিএমইএ পরিচালনা পর্ষদের নেতৃত্ব দিয়ে এসেছে। এই পর্ষদ বৈশ্বিক মহামারীর সময়ে বাংলাদেশের অর্থনীতির প্রাণ পোশাক শিল্পকে় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক সহযােগিতায় আসন্ন বিপর্যয়ের হাত থেকে রক্ষা করেছে। তবে আগামী দুই বছর পােশাক শিল্পকে অত্যন্ত কঠিন এবং চ্যালেঞ্জিং সময় হিসেবে পার করতে হবে। এই সময়ে বিজিএমইএতে সৎ, নিষ্ঠাবান, কর্মঠ ও অভিজ্ঞদের সমন্বয়ে গঠিত শক্তিশালী বাের্ড প্রয়োজন। ফোরাম সেই বাের্ড উপহার দিতে প্রতিশ্রুতিবদ্ধ। নির্বাচিত হলে ব্যবসার সার্বিক অবস্থা ও বৈশ্বিক প্রেক্ষাপট বিবেচনায় ফোরাম ‘সাসটেইনেবল ইন্ডাস্ট্রি' গড়ে তুলতে কাজ করবে। 

ফোরামের মূল ইশতেহারটি ১৩ ভাগে বিভক্ত। এগুলাে হলাে, ভাবমূর্তি, ব্যবসা পরিচালন ব্যয় কমানাে এবং সহজীকরণ, ক্ষুদ্র ও মাঝারি শিল্প, রুগ্ন শিল্প ও এক্সিট পলিসি, পণ্যের দাম ও ক্রেতার জবাবদিহিতা, শিল্পের নিরাপত্তা ও নিজস্ব সক্ষমতা, বাজার সম্প্রসারণ, প্রযুক্তি সক্ষমতা, এলডিসি গ্রাজুয়েশন, দক্ষতা ও উদ্ভাবন, সাসটেইনেবিলিটি ও এসডিজি, শ্রমিক কল্যাণ এবং স্বচ্ছ-পরিচ্ছন্ন বিজিএমইএ।



‘স্বচ্ছ-পরিচ্ছন্ন বিজিএমইএ' অংশে ফোরামের পক্ষ থেকে বলা হয়, নির্বাচিত হলে বিজিএমইএ ডিরেক্টরদের ৩ মাস পর পর পারফর্মেন্স মূল্যায়ন করা হবে, বিজিএমইএ ডিরেক্টররা যাতে ২৪ ঘণ্টার মধ্যে সদস্যদের অনুসন্ধানের জবাব দেয় সেই নিশ্চয়তা প্রদান করা হবে, স্বচ্ছতা ও জবাবদিহিতামূলক বিজিএমইএ গড়তে পুরাে কার্যক্রমকে ইআরপির আওতায় নিয়ে আসা হবে, বিজিএমইএ'কে শুধু সেবামূলক প্রতিষ্ঠানই নয় সর্বোপরি এটিকে পােশাক মালিকপক্ষের একটি সম্মিলিত কণ্ঠ হিসেবে তৈরি করা হবে, বিজিএমইএ'এর সহযােগী প্রতিষ্ঠান হিসেবে বিইউএফটি ট্রাস্টি বাের্ডকে পুনর্গঠনের প্রস্তাব করা হবে, বিজিএমইএতে ভাচুয়াল কম্পেইন বক্স প্রতিষ্ঠা করা হবে, বিজিএমই'র কর্মকর্তা কর্মচারীদের স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চয়তা প্রদানে দ্বিবার্ষিক গােপনীয় রিপাের্ট তৈরি করা হবে এবং বৃহৎশিল্প সমূহকে নিয়ে একটি ডিসকাশন গ্রুপ তৈরি করা হবে।

বাকি ১২টি ভাগের প্রতিটি ভাগে তিনটি আঙ্গিকে উপস্থাপন করা হয়। এর প্রথমে রয়েছে বর্তমান ফোরাম পর্যদের অর্জন, প্রক্রিয়াধীন কার্যক্রম এবং ভবিষ্যত পরিকল্পনা। 

ফোরামের পক্ষ থেকে বলা হয়, গত দুই বছরে আমাদের অনেক অর্জন আছে এবং অনেকগুলাে কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। এবারের ইশতেহারে আমরা কি কি পদক্ষেপ নিলে আগামীতে এই শিল্প টিকে থাকবে এবং আগামী দুই বছরে করে দেখানাে সম্ভব এমন সব প্রস্তাবনা তুলে ধরা হয়।

সময় জার্নাল/ইম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল