বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

রাশিয়া-ইউক্রেন দ্বিতীয় বৈঠক আজ

মঙ্গলবার, মার্চ ১, ২০২২
রাশিয়া-ইউক্রেন দ্বিতীয় বৈঠক আজ

আন্তর্জাতিক ডেস্ক :

রাশিয়া ও ইউক্রেন প্রতিনিধিদের মধ্যে বুধবার (২ মার্চ) দ্বিতীয় দফা শান্তি আলোচনা বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। মঙ্গলবার ইউক্রেনের গণমাধ্যম জারকালো নেদেলির বরাত দিয়ে রাশিয়ার বার্তা সংস্থা তাস এ তথ্য জানিয়েছে। এরআগে, প্রথম দফার বৈঠক সোমবার (২৮ ফেব্রুয়ারি) বেশ কিছু শর্ত সাপেক্ষে শেষ হয়।

খবরে বলা হয়, রাশিয়ার দাবি, ইউক্রেন অন্যায়ভাবে কোনো জোটে যোগ দেবে না, এমন অঙ্গীকারপত্র পার্লামেন্টারি স্তরে উপস্থাপন করবে এবং এ নিয়ে গণভোটের আয়োজন করবে।

রাশিয়ার দিক থেকে আরও দাবি করা হয়, ইউক্রেন প্রশাসনিক সীমান্তে দোনেৎস্ক ও লুহানস্ক পিপলস রিপাবলিককে স্বীকৃতি দেবে এবং ক্রিমিয়ার ওপর থেকে নিজেদের দাবি ছেড়ে দেবে।

ইউক্রেনীয় প্রতিনিধি দলের সূত্রের বরাত দিয়ে দেশটির মিডিয়া আউটলেট গ্লাভকম জানায়, প্রথম বৈঠকে রাশিয়া ইউক্রেনকে ন্যাটো জোটের বাইরে থাকা নিশ্চিত করতে দেশটির সংসদীয় স্তরে পদক্ষেপ গ্রহণ এবং গণভোট আয়োজনের প্রতিশ্রুতি দেওয়ার দাবি করেছে।

এ ছাড়া রাশিয়ান পক্ষ ইউক্রেনকে সংশ্লিষ্ট অঞ্চলের প্রশাসনিক সীমানায় দোনেৎস্ক ও লুহানস্ককে পিপলস রিপাবলিককে স্বীকৃতি দেওয়ার দাবি জানায় এবং ক্রিমিয়াকে ইউক্রেনে ফিরিয়ে দেওয়ার দাবি প্রত্যাহার করতে বলে। ইউক্রেন যুদ্ধবিরতি এবং তার ভূখণ্ড থেকে রাশিয়ান সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছে।

বৈঠকে রাশিয়ান প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন প্রেসিডেন্টর সহযোগী ভ্লাদিমির মেডিনস্কি, যিনি আগে বলেছিলেন যে, রাশিয়ান প্রতিনিধিদল ইউক্রেনের পক্ষের সঙ্গে কথা বলতে প্রস্তুত ছিল যতক্ষণ না চুক্তিতে পৌঁছানো যায়। তিনি আরও বলেন, প্রতিনিধিদল প্রাথমিকভাবে বেলারুশে পরবর্তী দফায় আলোচনার জন্য সম্মত হয়েছে।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল