সোমবার, ২১ জুন ২০২১

মহামারি মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে চুক্তিতে রাজি ২৩ দেশ

বুধবার, মার্চ ৩১, ২০২১
মহামারি মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে চুক্তিতে রাজি ২৩ দেশ

আন্তর্জাতিক ডেস্ক : করোনা মহামারি থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যৎ যেকোনো মহামারি মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে ২৩টি দেশের নেতারা চুক্তি করতে সম্মতি দিয়েছেন। চুক্তির লক্ষ্য সব দেশ যাতে আগে থেকেই প্রস্তুত থাকতে পারে। -রয়টার্স 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ২৩টি দেশের নেতা ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) চাইছে, প্রস্তুতির জন্য একটি নতুন আন্তর্জাতিক চুক্তি হোক। বিশ্বের প্রধান সংবাদপত্রগুলোতে এদিন একটি উপ-সম্পাদকীয় প্রকাশিত হয়েছে, তাতে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, দক্ষিণ কোরিয়া ও দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানেরা সই করেছেন। সেখানেই এই চুক্তির কথা বলা হয়েছে।


উপ-সম্পাদকীয় নিবন্ধে বলা হয়েছে, ‘আমরা মনে করি, মহামারি নিয়ে প্রস্তুত থাকতে এবং তা মোকাবিলা করতে একটি নতুন আন্তর্জাতিক চুক্তির জন্য দেশগুলোর কাজ করা উচিত। সর্বোচ্চ রাজনৈতিক পর্যায়ে যদি মহামারি নিয়ে প্রস্তুতি থাকে, তাহলে তা অনেক ভালোভাবে মোকাবিলা করা সম্ভব হবে।’


চুক্তি হলে টিকা, ওষুধ এবং রোগ চিহ্নিত করার ক্ষেত্রে বিশ্বজুড়ে দেশগুলো সহযোগিতা করবে। সবাই সমান সুযোগ পাবে।

উপ-সম্পাদকীয় নিবন্ধে বলা হয়েছে, ভবিষ্যতে মহামারি বা চিকিৎসা ক্ষেত্রে জরুরি পরিস্থিতি আসবে, সেই বিপদকে কোনো একক সরকার বা কয়েকটি সংস্থা মিলে মোকাবিলা করতে পারবে না। তবে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন ও জাপানের রাষ্ট্রনেতাদের সই এই নিবন্ধে নেই।

আন্তর্জাতিক কোনো চুক্তি তখনই সফল হতে পারে, যখন তা বাস্তবায়নের পথে কোনো রাজনৈতিক বিরোধ না আসে।

করোনার মহামারির সময় দেখা গেছে, বিভিন্ন দেশের সরকারপ্রধান ও নেতারা একে অন্যের বিরুদ্ধে অভিযোগ করেছেন। ধনী দেশগুলো বিপুল পরিমাণ ভ্যাকসিন কিনে নিয়েছে। ফলে গরিব দেশগুলো ভ্যাকসিন পাচ্ছে না। অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা নিয়ে ইইউ ও যুক্তরাজ্যের মধ্যে বিরোধ প্রকাশ্যে এসেছে।

তবে সংবাদমাধ্যমে প্রকাশিত নিবন্ধে ইইউ ও যুক্তরাজ্যের সরকারপ্রধানেরা সই করেছেন। তাতে বলা হয়েছে, ‘কোভিড-১৯ আমাদের দুর্বলতা ও বিভাজনের সুবিধা পেয়েছে। আমরা এই মহামারি রুখতে এক হয়ে শান্তিপূর্ণ সহযোগিতা করতে পারিনি।’

এদিকে গতকাল মঙ্গলবার ভবিষ্যতে মহামারি মোকাবিলায় প্রস্তাবিত চুক্তিতে সম্মতি দেন ২৩ দেশের নেতারা। দেশগুলো হলো- জার্মানি,, যুক্তরাজ্য, ফ্রান্স, ইন্দোনেশিয়া, নেদারল্যান্ডস, স্পেন, নরওয়ে, গ্রিস, ফিজি, পর্তুগাল, রোমানিয়া, রুয়ান্ডা, কেনিয়া, দক্ষিণ কোরিয়া, চিলি, কোস্টারিকা, আলবেনিয়া, দক্ষিণ আফ্রিকা, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, তিউনিসিয়া, সেনেগাল, সার্বিয়া  ও ইউক্রেন।

চুক্তি-সংক্রান্ত চিঠিতে এখনও স্বাক্ষর করেনি যুক্তরাষ্ট্র ও চীন। তবে, দেশ দুটির নেতারা চুক্তিবিষয়ক প্রস্তাবে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গ্যাব্রিয়েসুস।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ