মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

একাধিক অভিযোগ নিয়ে জবি ডিবেটিং সোসাইটির এক পক্ষের সংবাদ সম্মেলন

রোববার, মার্চ ৬, ২০২২
একাধিক অভিযোগ নিয়ে জবি ডিবেটিং সোসাইটির এক পক্ষের সংবাদ সম্মেলন

অনুপম মল্লিক আদিত্য, জবি প্রতিনিধি :

পছন্দের প্রার্থীকে জেতাতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির নির্বাচনে কালক্ষেপণ করা হচ্ছে বলে অভিযোগ করেছেন একাংশের প্রার্থীরা। রোববার বিশ্ববিদ্যালয়ের কাঁঠাল তলায় নির্বাচন সংক্রান্ত এবং অন্যান্য বিষয় নিয়ে এক সংবাদ সম্মেলনে বিতার্কিকরা এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন নির্বাচনে সভাপতি প্রার্থী হাসিবুল আলম কাজল।

তিনি অভিযোগ করে বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির কমিটির মেয়াদ ২৯ মাস পার হওয়া সত্ত্বেও নির্বাচনের আয়োজন করা হচ্ছে না। ইতোমধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করে সকল প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। কিন্তু নির্বাচনের আগেরদিন গত ২৬ জানুয়ারী বিকাল ৩.৪৫ মিনিটে অনিবার্য কারণ দেখিয়ে নির্বাচন স্থগিত করে দেয়া হয়। এরপর কোভিডের সরকারি বন্ধ দেখিয়ে ২২ ফেব্রুয়ারী পর্যন্ত নির্বাচন স্থগিত করে নোটিশ দেয়া হয়। ২২ তারিখের পর বিশ্ববিদ্যালয়ে সশরীরে কার্যক্রমে ফিরলেও আজ পর্যন্ত নির্বাচন সংক্রান্ত কোন ব্যবস্থা নেয়নি।

তিনি আরও অভিযোগ করে বলেন, গঠনতন্ত্র অনুযায়ী সভাপতি পদপ্রার্থীর ছাত্রত্ব থাকার পরেও এবং নির্বাচন কমিশন কর্তৃক চূড়ান্ত ভোটার তালিকায় নাম থাকার পরবর্তীতে ছাত্রত্ব নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। নির্বাচন কমিশন নির্বাচন আয়োজন করার পরিবর্তে কালক্ষেপণ করছে। গঠনতন্ত্র মোতাবেক সভাপতি প্রার্থীর সদস্যপদ বৈধ হওয়া সত্ত্বেও অপর সভাপতি প্রার্থীকে বিনা প্রতিদ্বন্ধিতায় জেতাতে আমার ছাত্রত্ব শেষ হওয়ার জন্য নির্বাচনে দীর্ঘসূত্রিতা করছেন। গঠনতন্ত্র বিষয়ক অস্পষ্টতার বিষয় পরিষ্কার কিংবা কোনরকম পরিবর্তন, পরিমার্জন অবশ্যই চলমান নির্বাচনের পরে হওয়া উচিত। কারণ প্রতিটি প্রাক্রিয়া বর্তমান গঠনতন্ত্র অনুযায়ী হয়েছে।

তিনি বলেন, চলমান বিটিভিতে ডিবেটিং সোসাইটির টিম সহ অন্যান্য টিম গঠনে স্বেচ্ছাচারিতা করেছে সংগঠনের মডারেটর। সংগঠনে প্রভাব খাটিয়ে একটি পক্ষ সোসাইটির রুমে আমাদের বিতর্ক সংক্রান্ত কার্যক্রম বন্ধ করে রেখেছে। সোসাইটির রুমে বিতর্ক করতে গেলে আমাদের হুমকি দেয়া হয়। সংগঠনের মডারেটরকে অভিযোগ জানালে তিনি ব্যবস্থা নেন না। গুটিকয়েক সাবেক সিনিয়রদের অযাচিত প্রভাব বিস্তারের চেষ্টায় আমাদের সংগঠন আজ হুমকির মুখে। বিগত নির্বাচনেও সাবেক সভাপতি শাকিল আহমেদ এবং সাবেক সাংগঠনিক সম্পাদক ইফতেখারুল অপু নির্বাচনের আগের রাতে সদরঘাট ভিআইপি লঞ্চ টার্মিনালের দ্বিতীয় তলায় একটি প্যানেলকে কোরআন শরীফ শপথ করায়। তাদের আধিপত্য ধরে রাখতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ব্যবহার করছে। এমন পরিস্থিতিতে আমরা নিরুপায়।

এসময় তারা আগামী ১০ মার্চের মধ্যে ডিবেটিং সোসাইটির নির্বাচন তারিখ ঘোষণা ও সকল প্রশাসনিক জটিলতা নিরসনের দাবি জানান।

সংবাদ সম্মেলনে ডিবেটিং সোসাইটির সভাপতি পদপ্রার্থী হাসিবুল আলম সহ সাধারণ সম্পাদক পদপ্রার্থী সারোয়ার হোসেন সোয়ান, যুগ্ম সাধারণ সম্পাদক পদপ্রার্থী ময়না আক্তার, সাংগঠনিক সম্পাদক পদপ্রার্থী তৌফিকুল ইসলাম, প্রচার সম্পাদক পদপ্রার্থী শারমিন সুলতানা নিশি, অর্থ সম্পাদক পদপ্রার্থী এনামুল হক ইহাদ, দপ্তর সম্পাদক পদপ্রার্থী মাহাদী হাসান সহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল