শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বেগম রোকেয়ার নামে স্পেনে সড়কের নামকরণ

সোমবার, মার্চ ৭, ২০২২
বেগম রোকেয়ার নামে স্পেনে সড়কের নামকরণ

সিদ্দিকুর রাহমান, স্পেন থেকে: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে স্পেনের রাজধানী মাদ্রিদের একটি সড়কের নাম বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত ‘বেগম রোকেয়া সড়ক’ প্রতীকী হিসেবে রাখা হয়েছে। 

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসকে উপলক্ষে দেশটির নারীবাদী আন্দোলনে সম্পৃক্ত কয়েকেটি সংগঠন গত ৬ মার্চ স্থানীয় এম্বাখাদর এরিয়ার ১৪টি রাস্তা ও স্থানের নাম পরিবর্তন করে মহিলাদের নাম দিয়ে ফলক লাগায়। 

মানবাধিকার সংগঠন  ‘ভালিয়েন্তে বাংলা’ নামক একটি প্রবাসী বাংলাদেশি সংগঠন আন্দোলনে সম্পৃক্ত থাকায় তারা বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার নামে একটি সড়কের নাম ফলক সম্পৃক্ত করে।

‘ভালিয়েন্তে বাংলা’ সংগঠনের সভাপতি মো. ফজলে এলাহি বলেন, ‘আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারীবাদী আন্দোলনেও আমাদের সংগঠনের নারী সদস্যরা সম্পৃক্ত রয়েছেন।
প্রবাসী বাংলাদেশিদের আধিক্য লাভাপিয়েস অঞ্চলে রয়েছে। তাই লাভাপিয়েস সড়ককে আমাদের বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সড়ক প্রস্তাব করা হয় এবং তা গৃহীতও হয়। ’

তিনি আরও জানান, ‘প্রতীকী কিংবা সাময়িকভাবে নাম পরিবর্তন করা হলেও আমরা স্থানীয় সিটি কর্পোরেশনের কাছে দাবি জানিয়েছি যাতে বাঙালি অধ্যুষিত লাভাপিয়েস সড়কটির নামের সাথে বাংলায় লেখা ‘লাভাপিয়েস সড়ক’ সংযুক্ত করা হয়। ’

‘ভালিয়েন্তে বাংলা’ সংগঠনের সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন বলেন, ‘আমাদের সংগঠন অভিবাসীদের সমস্যা সমাধানে সম্পৃক্ত থাকার পাশাপাশি বাংলাদেশের ভাষা, সংস্কৃতি লালনেও নানা উদ্যোগ নিয়ে থাকে মাদ্রিদে বাঙালি অধ্যুষিত এলাকায় এবার সড়কের নাম বাংলায় সংযুক্ত করার প্রস্তাব ইতিমধ্যে স্থানীয় প্রশাসনকে দেয়া হয়েছে। এবং আমরা আশা করছি, সেটা বাস্তবায়িত হবে। ’

সরেজমিনে দেখা গেছে ‘কাইয়্যে দে লাভাপিয়েস’ সড়ক শুরুর দেয়ালে ‘কাইয়্যে দে লাভাপিয়েস’ এর নিচে ‘কাইয়্যে দে বেগম রোকেয়া’ অর্থাৎ ‘বেগম রোকেয়া সড়ক’ ফলক শোভা পাচ্ছে। যদিও ৮ মার্চের পর সে ফলকটি থাকবে না বলে জানা গেছে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল