বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

মাত্র ২ লাখ টাকায় কিডনি প্রতিস্থাপন করবে গণস্বাস্থ্য

বৃহস্পতিবার, মার্চ ১০, ২০২২
মাত্র ২ লাখ টাকায় কিডনি প্রতিস্থাপন করবে গণস্বাস্থ্য

সময় জার্নাল প্রতিবেদক :

মাত্র ২ লাখ টাকায় কিডনি প্রতিস্থাপন সেবা দেবে গণস্বাস্থ্য কেন্দ্র। আগামী ৬ মাসের মধ্যে এ সেবা চালু করতে চায় প্রতিষ্ঠানটি। বিশ্ব কিডনী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। 

বৃহস্পতিবার ধানমন্ডিতে অবস্থিত গণস্বাস্থ্য নগর হাসপাতালে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্বে করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান কিডনি রোগ বিশেষজ্ঞ ও বাংলাদেশ রেনাল এসোসিয়েশানের সহ-সভাপতি অধ্যাপক ব্রিগেডিয়ার জেনাঃ (অবঃ) মামুন মোস্তাফী। আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ রেনাল এসোসিয়েশানের সভাপতি ও বঙ্গবন্দু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ডা. মুহাম্মাদ রফিকুল আলম, চ্যানেল-২৪ এর প্রধান নির্বাহী কর্মকর্তা তরুন চক্রবর্তী ফিজু।

শুভেচ্ছা বক্তব্য রাখেন গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের সমন্বয়কারী ও গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা: মুহিব উল্লাহ খোন্দকার।অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ ও হাসপাতালের কার্ডিও থেরাসিক বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোফাসসেল আহমেদ, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু, সহকারী অধ্যাপক ডা. সমাসরুমা জাহান, ডা. আমির মো. মোহাম্মদ কায়সার প্রমূখ। 

কিডনির রোগী দিন দিন বাড়ছে উল্লেখ করে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, কিডনির ডায়ালাইসিস মেসিন কেনা সোজা। গত সপ্তাহে আমরা ৬০টা মেসিনের অর্ডার দিয়েছি। কিন্তু এই মেসিন চালাবে কারা? সরকার কয়েকশো মেসিন কিনছে। স্বাস্থ্য মন্ত্রীর নিজ এলাকা মানিকগঞ্জে ডায়ালাইসিস মেশিন বন্ধ আছে। এর মূল কারণ হচ্ছে প্রশিক্ষিত জনবলের অভাব। চিকিৎসক, নার্স, টেকনিসিয়ান, বায়োমেডিকেল প্রকৌশলীদের ট্রেনিং নেই।

সরকারের উদ্দেশ্য তিনি বলেন, শুধু ইনভেস্টমেন্ট করলে হবে না। এই মেসিনগুলোকে সচল রাখতে হবে। সে জন্য আমাদের ট্রেনিং ইনস্টিটিউট দরকার। ট্রেনিং ইনস্টিটিউটের জন্য আমরা দুই বছর আগে দরখাস্ত করেছি। সরকারের অনুরোধ, আমরাত দেশের জন্য করছি। ট্রেনিং ইনস্টিটিউট হলে প্রত্যেকটা ডাক্তারকে তিন মাসের মধ্যে ট্রেনিং দেয়া যাবে। তারা গ্রামে যাবে, জেলায় যাবে, উপজেলায় যাবে তাদের ট্রেনিং দরকার। ডাক্তারদের পাশাপাশি নার্সদের, বায়োমেডিকেল প্রকোশলীদের প্রশিক্ষণ দেয়া যাবে।

সব ধরনের মেডিকেল সরঞ্জামে ট্যাক্স কামানোর আহ্বান জানান ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন সকলের মেডিকেল সরঞ্জাম ১ শতাংশ ট্যাক্সের মধ্যে আনতে হবে।  

কিডনি রোগীর ডায়ালাইসিসের জন্য ভর্তুকি দিতে সরকারকে আহ্বান করেন জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, একটা ডায়ালাইসিস করাতে ২ হাজার ২০০ টাকা লাগে। এইভাবে তিন বছর নিতে গেলে মানুষের বাড়িঘর সব বিক্রি করতে হয়। তারপর চিকিৎসা বাদ দিয়ে মৃত্যুর জন্য অপেক্ষা করে। এজন্য সরকারের কাছে  বিশেষ বিবেচনায় প্রত্যেকটা ডায়ালাইসিসে ভর্তুকি দেয়ার দাবি জানান তিনি। 



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল