বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু বাড়লেও শনাক্ত কমেছে

সোমবার, মার্চ ১৪, ২০২২
বিশ্বজুড়ে করোনায় মৃত্যু বাড়লেও শনাক্ত কমেছে

আন্তর্জাতিক ডেস্ক :

প্রাণঘাতী মহামারী করোনা ভাইরাস সংক্রমণে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু গত দিনের চেয়ে বেড়েছে। তবে নতুন শনাক্ত রোগীর সংখ্যা আগের দিনের তুলনায় কমেছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ৯০৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে প্রায় চারশো। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬০ লাখ ৬৬ হাজার ৮৯৯ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৪৩ হাজার ১৪৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ২ লাখ। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৫ কোটি ৯৫ লাখ ১৮ হাজার ৮৬১ জনে।

মঙ্গলবার (১৫ মার্চ) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া যায়।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৯ হাজার ৭৬৯ জন এবং মারা গেছেন ২০০ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ৬৮ লাখ ৬৬ হাজার ২২২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ হাজার ৫৯৫ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। এই সময়ের মধ্যে রাশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৩৩ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪১ হাজার ৫৫ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৭৩ লাখ ৭৬ হাজার ২৪১ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৬১ হাজার ৩৪৪ জনের।

ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৮৭ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ৪২০ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৯৩ লাখ ৮২ হাজার ১৯৬ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৫৫ হাজার ৩২৬ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৯৮ জন এবং সংক্রমিত হয়েছেন ২ হাজার ৬৬ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৪ কোটি ২৯ লাখ ৯৫ হাজার ৫৬০ জন এবং মারা গেছেন ৫ লাখ ১৬ হাজার ৫ জন।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৬৬ জন এবং মারা গেছেন ৩১৭ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৮ কোটি ১২ লাখ ১৫ হাজার ১১৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৯ লাখ ৯১ হাজার ২৮ জন মারা গেছেন।

এছাড়া জার্মানিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১ হাজার ৮৭২ জন এবং মারা গেছেন ১৩৬ জন। গত ২৪ ঘণ্টায় তুরস্কে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৪০৪ জন এবং মারা গেছেন ১৩৩ জন। একই সময়ে ইতালিতে নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৮ হাজার ৯০০ জন এবং মারা গেছেন ১২৯ জন। ইন্দোনেশিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৬২৯ জন এবং মারা গেছেন ২৭১ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে ১৮৫, জাপানে ১২৫, আর্জেন্টিনায় ৭০, ইরানে ১১৪, মালয়েশিয়ায় ৯২, চিলিতে ১২৬, থাইল্যান্ডে ৬৯ ও মেক্সিকোতে ৪৯ জনের মৃত্যু হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত রোগী প্রথম শনাক্ত হয় ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে। এরপর বিশ্বে ছড়িয়ে পড়তে থাকে এই ভাইরাস।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল