শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বোয়ালমারীতে ফসলি জমি থেকে মাটি কাটার মহোৎসব

বৃহস্পতিবার, মার্চ ১৭, ২০২২
বোয়ালমারীতে ফসলি জমি থেকে মাটি কাটার মহোৎসব

 এহসান রানা, ফরিদপুর প্রতিনিধি : 

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার ময়না  ইউনিয়নের বানিয়াড়ি গ্রামের ফসলি জমি থেকে অবৈধভাবে কাটা হচ্ছে মাটি। খননকৃত মাটি ইটভাটাসহ বিভিন্ন ব্যক্তির কাছে বিক্রি করার অভিযোগ পাওয়া গেছে। এলাকার একটি প্রভাবশালী মহলের যোগসাজশে খননকৃত  মাটি ইটভাটাসহ বিভিন্ন ব্যাক্তির কাছে প্রতি ট্রলি ও ড্রামট্রাকভর্তি মাটি ১২০০ টাকা করে বিক্রি করছেন।  

এলাকাবাসী জানায়, বুধবার (১৬মার্চ)) বিকাল ৫ টায় উপজেলার ময়না ইউনিয়নের বানিয়ারি গ্রামের গাউস মিয়ার বাড়ির পাশে ফসলি জমির মাটি ভেকু দিয়ে কেটে টলি ও ড্রাম ট্রাকে ভরা হচ্ছে। টলি ও ড্রাম ট্রাকে মাটি নেওয়ার কারনে গ্রামীন কাঁচা ও পাকা রাস্তাগুলো নষ্ট হয়ে যাচ্ছে। রাস্তার আশপাশের বাসিন্দারা ধুলোর যন্ত্রনায় অতিষ্ট হয়ে পড়েছেন।

বানিয়ারি গ্রামের নান্নু মোল্লা ও ফসলি জমির মাটি ক্রেতা বলেন, গাউস মিয়ার জমিতে পুকুর খনন করে দেওয়ার শর্তে আমি মাটি কেটে নিয়ে যাচ্ছি। প্রতি ট্রাক মাটি ১২০০ টাকা দরে বিভিন্ন ইট ভাটায় ও বিভিন্ন ব্যক্তির কাছে বিক্রি করছি। একই স্থান থেকে ৩০০ বা ৪০০ গজ দৃরে নজরুল সিকদারের ফসলি জমি থেকে ভেকু দিয়ে মাটি খনন করে ট্রলি ও ট্রাকে  ভরে বিভিন্ন ইট ভাটায় বিক্রি করছেন ময়না গ্রামের মাটি ব্যবসায়ী সজীব মোল্লা। 

এ ব্যাপারে মাটি ব্যবসায়ী সজীব মোল্লা বলেন, এক বছরের জন্য আমাদের মাটি কাঁটার সমিতি করা হয়েছে। তবে মাটি কাটার বিষয়ে প্রশাসনের কোন অনুমতি নেওয়া হয় নাই। আমাদেরকে মাটি কাটার সমিতির সভাপতি শ্যামল কুমার সাহা ও সাধারণ সম্পাদক বাবলু মিয়া অনুমতি নেওয়া জন্য স্থানীয় প্রশাসনের সাথে যোগাযোগ করছেন।

এ ব্যাপারে মাটি কাটার সমিতির সভাপতি শ্যামল কুমার সাহার মুঠোফোনে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি।

এ বিষয়ে বোয়ালমারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো: রেজাউল করিম বলেন, বিষয়টি জানা নেই। এখন জানতে পারলাম। অবশ্যই মাটি কাটার বিষয়ে দ্রুত খোজ-খবর নিয়ে ব্যবস্থা গ্রহন করা হবে।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল