বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

রাশিয়ার হয়ে যুদ্ধ করতে ইউক্রেনের পথে ১ হাজার চেচেন যোদ্ধা

বৃহস্পতিবার, মার্চ ১৭, ২০২২
রাশিয়ার হয়ে যুদ্ধ করতে ইউক্রেনের পথে ১ হাজার চেচেন যোদ্ধা

আন্তর্জাতিক ডেস্ক :

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য যুদ্ধ করতে ইউক্রেন যাচ্ছে এক হাজার চেচেন যোদ্ধা।

বৃহস্পতিবার (১৭ মার্চ) এমনটি জানিয়েছেন চেচেন রমজান কাদিরভ। এমন খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

টেলিগ্রাম পোস্টে রমজান কাদিরভ জানান, তার আত্মীয় আপটি আলাউদিনভ এই যোদ্ধাদের নেতৃত্বে রয়েছেন। আলাউদিনভ এক হাজার স্বেচ্ছাসেবককে নেতৃত্ব দিচ্ছেন। তারা ইউক্রেনে নাৎসি বিরোধী অভিযানে অংশ নেবে।

রাশিয়ার দক্ষিণাঞ্চল চেচনিয়া রিপাবলিকের নেতা রমজান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র। রমজানের নেতৃত্বাধীন চেচেন বাহিনীর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনসহ নানা কুখ্যাতির অভিযোগ রয়েছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ৩১ লাখের বেশি মানুষ।

এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১৩ হাজার ৮০০ সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এদিকে জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৭২৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৫২ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

সূত্র : এএফপি

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল