বুধবার, ০৬ জুলাই ২০২২

দক্ষিণ আফ্রিকায় প্রথম জয়ের খোঁজে বাংলাদেশ

শুক্রবার, মার্চ ১৮, ২০২২
দক্ষিণ আফ্রিকায় প্রথম জয়ের খোঁজে বাংলাদেশ

স্পোর্টস ডেস্কঃ বাংলাদেশ দলের বিদেশ সফর মানেই যাওয়ার আগে প্রতিশ্রুতির ফুলঝুরি। এবার দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগেও দলের ২-৩ জন সদস্য আশার বেলুন ফুলিয়ে বলেছেন, সিরিজ জয়ই মূল লক্ষ্য। তবে বাস্তবায়ন করতে হলে ৩ ম্যাচ সিরিজের অন্তত ২টি ম্যাচ তো জিততেই হবে। পরিসংখ্যান যেমন বলছে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ জয়ের রেকর্ড আছে টাইগারদের। তবে সেই পরিসংখ্যাই যে দিচ্ছে ভীতিকর বার্তা, দক্ষিণ আফ্রিকায় দ্বিপাক্ষিক সিরিজে কোনো ম্যাচই জেতেনি বাংলাদেশ।

নেলসন ম্যান্ডেলার দক্ষিণ আফ্রিকায় একটি জয়ের খোঁজে বাংলাদেশ দল। সাকিব আল হাসান যেমন দেশ ছাড়ার আগে বলে গেলেন, ‘আমরা যদি সিরিজ জিততে পারি খুবই ভালো হবে। অন্তত একটা ম্যাচও যদি জিততে পারি আমার কাছে মনে হয় সেটাও ভালো রেজাল্ট হবে।’ সেই জয় নামক সোনার হরিণের খোঁজে আজ (শুক্রবার) বাংলাদেশ সময় বিকেল ৫টায় মুখোমুখি হবে দুই দল।

বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবাল বলছিলেন, ‘আমরা এখানে এসেছি ভালো ক্রিকেট খেলার জন্য। জয়ের চিন্তা করেই আমরা মাঠে নামবো।’ তবে কাজটি একেবারেই সহজ নয়। 

আইসিসি বিশ্বকাপ সুপার লিগে বেশ শক্ত অবস্থানে বাংলাদেশ দল। ১৫ ম্যাচে ১০ জয়ে ১০০ পয়েন্ট নিয়ে আছে টেবিলের শীর্ষে। কিন্তু এবার চ্যালেঞ্জটা যে বেশ শক্ত। প্রোটিয়ারদের বিপক্ষে ওদের ঘরের মাঠে ৯ ওয়ানডে খেলে সবগুলোতে হার লাল-সবুজের প্রতিনিধিদের। সব মিলিয়ে এই ফরম্যাটে ২১ বারের মুখোমুখি দেখায় ৪ জয়ের বিপরীতে হার ১৭টি। তবে এবার হারের আগেই পরাজয় মানতে রাজি নয় বাংলাদেশ। চ্যালেঞ্জ নিতে চায় তারা।

তামিম বলেন, ‘প্রত্যেকে চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছে। আশা করছি আমরা ভালো শুরু করবো। আমাদের জন্য প্রথম ১৫ ওভার খুবই গুরুত্বপূর্ণ। সেটা ব্যাটিং হোক বা বোলিং। খুব গুরুত্বপূর্ণ আমরা নতুন বল কিভাবে সামলে নেই। যদি বোলিং করে একই চ্যালেঞ্জ থাকবে। শুরুতে আমরা যদি উইকেট নিতে পারি তাহলে একটা সম্মানজনক পুঁজিতে ওদের আটকে রাখা সম্ভব।’

প্রোটিয়া বধের মিশনে বাংলাদেশ দল বড় সমর্থন পাচ্ছে স্বাগতিকদের থেকেই! দলের হেড কোচ রাসেল ডমিঙ্গো এর আগে দক্ষিণ আফ্রিকা দলের দায়িত্বে ছিলেন, তাদের শক্তিমত্তা আর দুর্বলতা ভালোই জানা ডমিঙ্গোর। সঙ্গে নিজ দেশের কন্ডিশন আর আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে করণীয় বুঝিয়ে দিচ্ছেন শিষ্যদের। 

বাংলাদেশ দল পাশে পাচ্ছে আরো দুই দক্ষিণ আফ্রিকানকে। সাবেক পেসার অ্যালন ডোনাল্ড আর সাবেক অলরাউন্ডার অ্যালবি মরকেল টোটকা দিচ্ছেন বাংলাদেশ দলের সদস্যদের। ডোনাল্ড পেস বোলিং কোচের দায়িত্ব নিয়ে তাসকিন-মুস্তাফিজদের শেখাচ্ছেন কীভাবে রান কম দেওয়া যায়, সহজে আটকে ফেলা যায় কুইন্টন ডি কক, টেম্বা বাভুমাদের। মরকের শেখাচ্ছেন রান বের করার কৌশল।

ম্যাচে এই টোটলাগুলো কাজে লাগাতে পারলে ফলাফল পক্ষে আনা সম্ভব বলে মনে করছেন তামিম, ‘আমাদের সঙ্গে ডোনাল্ড নতুন জয়েন করেছেন। অ্যালবি মরকেল গত দুই দিন ধরে অনুশীলনে আছে। তো চেষ্টা করছি সবাই সবার মতো করে তাদের কাছ থেকে যতটুকু সম্ভব নেয়ার। মাঠের ব্যাপারে মানে চেজ করলে ভালো না ব্যাটিং করলে ভালো? এছাড়া বিপক্ষের ক্রিকেটারদের ব্যাপারেও জানার চেষ্টা করছি। আর ওনারা বেশ সহযোগিতাও করছে।’

তবে মূল কাজটা যে করতে হবে খেলোয়াড়দেরই, সেটা বেশ ভালোই জানা তামিমদের। এজন্য সিরিজ জয়ের ভাবনা দূরে সরিয়ে সেঞ্চুরিয়ানে সিরিজের প্রথম ম্যাচটি জিততে মরিয়া বাংলাদেশ দল। ফলে একাদশে সাজাতে পারে ৩ পেসার আর ২ স্পিনারের সমন্বয়ে।

এক নজরে বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ-

তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ইয়াসির আলি রাব্বি, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল