মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২

কেন্দ্রের নির্দেশে স্থগিত কুবি ছাত্রলীগের 'সমন্বিত হল সম্মেলন'

রোববার, মার্চ ২০, ২০২২
কেন্দ্রের নির্দেশে স্থগিত কুবি ছাত্রলীগের 'সমন্বিত হল সম্মেলন'

মাহমুদুল হাসান, কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শাখা ছাত্রলীগের ২১ মার্চের ডাকা 'সমন্বিত হল সম্মেলন' স্থগিত করা হয়েছে। গত ৯ মার্চ কুবি শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে প্রথমে ১৯ মার্চ ও পরবর্তীতে ২১ মার্চ হল সম্মেলনের ডাক দেয়। কিন্তু কেন্দ্রীয় ছাত্রলীগ এ সম্মেলনকে স্থগিত করার আদেশ দেয়। 

বিষয়টি আজ নিশ্চিত করেন কেন্দ্রীয় ছাত্রলীগ কর্তৃক কুবি শাখা ছাত্রলীগের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় ছাত্রলীগের কর্মসূচী ও পরিকল্পনা সম্পাদক মো. সাদ্দাম হোসেন।

তিনি বলেন, আপাতত হল সম্মেলন হচ্ছেনা। যেহেতু উনারা একবার কয়েকটা হলে কমিটি দিয়েছে, আবার হল সম্মেলন ডেকেছে এ বিষয়ে চিন্তা-ভাবনা করেই কেন্দ্রীয় সভাপতি-সম্পাদক উনাদের সাথে (ইলিয়াস-মাজেদ) কথা বলে আপাতত স্থগিত করা হয়েছে।

কুবি শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, প্রস্তুতির জন্য ও প্রধান অতিথি নির্ধারণ করতে পারি নাই এখনো, তাই আপাতত স্থগিত রাখা হয়েছে। তবে রমজানের আগেই সম্মেলন করার জন্য আজ অথবা কালই ডেট দিয়ে দিবো।

তবে কেন্দ্রীয় ছাত্রলীগ থেকে সম্মেলন স্থগিত রাখার ব্যাপারে জানতে চাইলে  তিনি বলেন, কেন্দ্র থেকে যদি কোনো নির্দেশনা দেয় সেক্ষেত্রে সেটা অবশ্যই আমলে নিব। যেহেতু মেয়েদের হলে কমিটি হয়নি তাই সম্মেলন হতে কোনো বাধা নেই।

কুবি শাখা ছাত্রলীগের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় ছাত্রলীগের কর্মসূচী ও পরিকল্পনা সম্পাদক মো. সাদ্দাম হোসেন বলেন, গঠনতন্ত্র অনুযায়ী এমনিতে কুবির বর্তমান কমিটি মেয়াদ উত্তীর্ণ। এদিকে তারা হয়তো যেসব হলের কমিটি হয়নি সেগুলোর সাথে যেসব হলে কমিটি দিয়েছে কিন্তু মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে সেসবেরও নতুন করে কমিটি দিতে চেয়েছিলো। কিন্তু তারা যেহেতু একবার কয়েকটা হলে কমিটি দিয়েছিলো, সেগুলোতে আবার কমিটি দেয়াসহ সার্বিক বিষয় বিবেচনা করেই আপাতত সম্মেলন স্থগিত করার সিদ্ধান্ত হয়েছে।

তিনি আরো বলেন, লোকাল এমপি-মন্ত্রীদের সাথে কেন্দ্রীয় ছাত্রলীগ সমন্বয় করে মেয়েদের হল কমিটির আগেই কুবি শাখা ছাত্রলীগের নতুন কমিটি আসতে পারে। আবার মেয়েদের হলে কমিটি হয়নি সেগুলোর কমিটি হয়ে পরে কুবির নতুন কমিটিও আসতে পারে। কুবির কমিটিও যেহেতু মেয়াদ উত্তীর্ণ। এগুলোর সিদ্ধান্ত সামনে আসবে।

উল্লেখ্য, কুবি শাখা ছাত্রলীগের বর্তমান কমিটিকে (ইলিয়াস-মাজেদ) অনুমোদন দিয়েছিল বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাবেক সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন। তারা এবং তাদের পরে আসা শোভন-রাব্বানী সাবেক হয়ে গেলেও ২০১৭ সালের ২৬ মে দেয়া কুবি শাখা ছাত্রলীগের কমিটি এখনো বহাল রয়েছে। অথচ এই কমিটি এক বছর মেয়াদে দেয়া হয়েছিল।

এদিকে, দীর্ঘদিনেও কুবি শাখা ছাত্রলীগের নতুন কেন্দ্রীয় কমিটি না হওয়ায় কেন্দ্রীয় কমিটির পদ প্রত্যাশীরা ক্ষোভ প্রকাশ করছেন। তারা বলছেন, পড়াশুনা শেষ করে চলে যাওয়ার সময় হয়ে যাচ্ছে, অথচ নেতৃত্বের স্বাদ নেয়ার স্বপ্ন পূরণ হচ্ছে না। ৫ বছর ধরে ছাত্রলীগের কর্মী হিসাবে কাজ করে, আবার শুধুই কর্মী হিসাবে বিদায় নিতে হবে। 

আর হল-অনুষদ কমিটির মাধ্যমে কুবি শাখা ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি নিয়ে তাদের অপেক্ষাই দীর্ঘায়িত করা হচ্ছে।

সময় জার্নাল/ইএইচ



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল