শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

মোংলায় মুক্তিযোদ্ধার জায়গা দখলের অভিযোগ

সোমবার, মার্চ ২১, ২০২২
মোংলায় মুক্তিযোদ্ধার জায়গা দখলের অভিযোগ

এম.পলাশ শরীফ, বাগেরহাট প্রতিনিধি:

বাগেরহাটের মোংলায় প্রয়াত এক মুক্তিযোদ্ধার ৪৯ শতক জমি জবর দখলের অভিযোগ উঠেছে প্রতিবেশীর বিরুদ্ধে। দখলদাররা উপজেলার দক্ষিণ চিলা গ্রামের মুক্তিযুদ্ধা আব্দুল আজিজ খানের কবরের জায়গাও দখলে নিয়েছেন। এ অবস্থায় মুক্তিযোদ্ধার চার মেয়ে অসহায় হয়ে বিচারের দাবিতে রাস্তায় রাস্তায় ঘুরছেন। 

এঘটনায় থানায় অভিযোগ দিয়েও বিচার পাননি বলে ভুক্তভোগীদের অভিযোগ। মঙ্গলবার (২২ মার্চ) বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ খানের কবরের পাশেই সকালে জমি দখলদারদের বিরুদ্ধে মানববন্ধন করেন বীর মুক্তিযোদ্ধার পরিবার ও স্বজনেরা। 

গত ১৩ মার্চ থানায় এসংক্রান্ত অভিযোগ দাখিল করেন প্রয়াত মুক্তিযোদ্ধার দুই মেয়ে সালমা আক্তার ডালিয়া ও জয়নব বেগম। 

অভিযোগের সুত্রে জানা যায়, উপজেলার চিলা ইউনিয়নের দক্ষিণ চিলার বাসিন্দা মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ খান অসুস্থতার কারনে ২০০৩ সালে মারা যান। এক স্ত্রী ও চার কন্যার সাথে রেখে যান বসত ভিটার ৪৯ শতক জমি। 

এখানেই তাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়। প্রয়াত মুক্তিযোদ্ধার চার কন্যা বিবাহিত, থাকেন শ্বশুর বাড়িতে। এই সুযোগে তার প্রতিবেশী মৃত হাসেম আলীর ছেলে মোজাহার আলী খাঁন ও মতিয়ার রহমান, মৃত ছবেদ আলী খাঁনের ছেলে সাইদুর রহমান এবং স্থানীয় আলকাচের স্ত্রী হাফিজা বেগম ও নুনু জমাদ্দারের স্ত্রী হাজেরা বেগম জোর করে তার জায়গা ঘিরে দখলে নেয়। একই সাথে প্রয়াত মুক্তিযুদ্ধা আব্দুল আজিজ খাঁনের শেষ চিহ্ন কবরটাও বিলিন করে সেই জায়গাও দখলে নেয় তারা। 

গত ১২ মার্চ বাবার কবরে মুক্তিযুদ্ধা সম্বলিত ব্যানার দিলেও সেটি ছিঁড়ে ফেলে দেন দখলদাররা। এর প্রতিবাদ করায় প্রয়াত মুক্তিযোদ্ধার মেয়ে সালমা ও জয়নাবকে মারার জন্য তেড়ে আসে বলে অভিযোগে উল্লেখ করেন তারা।

এবিষয়ে মোজেহার রহমান ও হাসিনা বেগম বলেন, প্রয়াত মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ খাঁনের এখানে কোন জমি নেই। যা ছিল আগেই সে আমাদের কাছে বিক্রি করে দিয়েছে। তবে এর কোন দলিল দেখাতে পারেননি তারা। 

এ ব্যাপারে চিলা ইউনিয়নের চেয়ারম্যান আকবর গাজী বলেন, সংশ্লিষ্ট দলিলের কাগজ দেখে জানা যায় প্রয়াত মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ খাঁনের ৪৯ শতক জমি আছে। তার কোন ছেলে নাই। পৈতৃক সূত্রে এই সম্পত্তির মালিক তার চার কন্যা সালমা, আসমা, জয়নব ও মানসুরা। কিন্তু তাদের বিয়ে হওয়ায় তারা বিভিন্ন জায়গায় থাকেন। এই সুযোগ দখলদারা কৌশলে তার জমি দখল করেছে। 

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের প্রশাসক ও ইউএনও কমলেশ মজুমদার বলেন, প্রয়াত মুক্তিযুদ্ধা আব্দুল আজিজ খাঁনের কবরের জায়গাসহ জমি দখলের একটা অভিযোগ পেয়েছি। ইতিমধ্যে এর তদন্ত করতে নোটিশ করা হয়েছে।

প্রয়াত মুক্তিযোদ্ধা আজিজ খাঁনের মেয়ে সালমা আক্তার ও জয়নব বেগম বলেন, মোংলা উপজেলার চিলা মৌজায় ৮০ ও ৮১ খতিয়ানের মোট ৪৯ শতক জমি পৈতৃক সুত্রে তারা পেয়েছেন। কিন্তু বাবা মারা যাওয়ার পর দখলে যেতে পারিনি। প্রতিবেশী সাইদুর, মোজাহার, মতিয়ার, হাফিজা এবং হাজেরা জবর দখল করে রেখেছেন। এ ব্যাপারে থানায় অভিযোগ দিলেও পুলিশ কোন ব্যবস্থা নেয়নি বলে দাবি করেন তারা। 

মোংলা থানার ওসি মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, অভিযোগ পেয়েছি, তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এমআই

এম.পলাশ শরীফ, বাগেরহাট প্রতিনিধি \  
২২.০৩.২০২২


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল