শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

হাসপাতালের এক ইঞ্চি জায়গা খালি থাকলেও রোগী রাখা হবে: স্বাস্থ্যমন্ত্রী

বৃহস্পতিবার, এপ্রিল ১, ২০২১
হাসপাতালের এক ইঞ্চি জায়গা খালি থাকলেও রোগী রাখা হবে: স্বাস্থ্যমন্ত্রী

সময় জার্নাল প্রতিবেদক, ঢাকা : হাসপাতালের এক ইঞ্চি জায়গা খালি থাকলেও রোগী রাখা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার সকালে বারিধারার নিজ বাসভবন থেকে ভার্চ্যুয়ালি ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) নতুন ১০টি আইসিইউ বেড উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘করোনার প্রকোপ দিন দিন যেভাবে বাড়ছে, এতে করে হাসপাতাল বেড দ্রুত বাড়ানোর বিকল্প নেই। এ কারণে সরকার কোভিড ডেডিকেটেড হাসপাতাল সংখ্যা বাড়ানোসহ সব হাসপাতালে শয্যা সংখ্যা বাড়িয়েছে। এরই ধারাবাহিকতায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের একটি মার্কেটকে পুরোপুরি কোভিড ডেডিকেটেড হাসপাতাল করা হয়েছে। এই হাসপাতালে মোট সাড়ে ১২ শ করোনা ডেডিকেটেড শয্যা রয়েছে। এখানে ৫০টি আইসিইউ বেড ও ২০০টি এসডিও বেড রয়েছে। এর পাশাপাশি এক হাজারটি আইসোলেশন বেড রয়েছে। এটির বাইরে অন্যান্য সরকারি হাসপাতালের প্রতিটিতেই কোভিড শয্যা সংখ্যা বাড়ানো হচ্ছে। ঢামেক হাসপাতালে ৮০০টির মতো করোনা ডেডিকেটেড শয্যা রয়েছে। এখানে প্রতিটি বেডেই হাইফ্লো নেজাল ক্যানোলা সুবিধা রয়েছে। ঢাকা মেডিকেলে আগের আইসিইউ, এসডিওর সঙ্গে আজ আরও ১০টি নতুন আইসিইউ বেড যুক্ত হলো। অন্যান্য সরকারি হাসপাতালেও করোনা রোগীদের জন্য সুবিধা বাড়ানো হচ্ছে। সব মিলিয়ে হাসপাতালের এক ইঞ্চি জায়গা খালি থাকলেও কোনো রোগীকে সেবা বঞ্চিত করা হবে না।’

‘কিন্তু তারপরও কথা থেকে যায়। যেভাবে প্রতিদিন করোনা বাড়ছে, এভাবে চলতে থাকলে দেশে কোনো হাসপাতালেই রোগী রাখার জায়গা থাকবে না। এজন্য করোনার এই সংক্রমণ ঠেকাতে দলমত নির্বিশেষে সবাইকেই এগিয়ে আসতে হবে এখনই। প্রধানমন্ত্রীর ১৮টি নির্দেশনার যথাযথ বাস্তবায়নসহ সব স্থানে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলতে না পারলে আগামীতে এই প্রকোপ ভয়াবহ আকার ধারণ করতে পারে’, বলেন তিনি।

ভার্চ্যুয়াল এই অনুষ্ঠানে ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হোসেনসহ হাসপাতালের অন্যান্য চিকিৎসক ও কর্মকর্তারা যুক্ত ছিলেন।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল