বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

মারিউপোলে যুদ্ধবিরতির ঘোষণা রাশিয়ার

বুধবার, মার্চ ৩০, ২০২২
মারিউপোলে যুদ্ধবিরতির ঘোষণা রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক :

ইউক্রেনের অবরুদ্ধ বন্দর শহর মারিউপোলে যুদ্ধবিরতির ঘোষণা করেছে রাশিয়া। বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার (৩০ মার্চ) এ ঘোষণা দেয়।

এক বিবৃতিতে তারা জানায়, মারিউপোল থেকে রাশিয়া নিয়ন্ত্রিত বারদিয়ানস্ক বন্দর হয়ে জাপোরিঝিয়া পর্যন্ত বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় দুপুর ১টা) একটি মানবিক করিডোর খোলা হবে।

বিবৃতিতে আরও বলা হয়, এই মানবিক কর্মকাণ্ড সফল করতে আমরা জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ও রেড ক্রসের আন্তর্জাতিক কমিটির সরাসরি অংশগ্রহণে এটি পরিচালনার প্রস্তাব করছি।

কিয়েভকে বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৬টার আগে (বাংলাদেশ সময় সকাল ৯টা) রাশিয়া, ইউএনএইচসিআর ও আইসিআরসিকে লিখিতভাবে যুদ্ধবিরতির জন্য ‘নিঃশর্ত সম্মান’ জানাতে বলেছে রুশ মন্ত্রণালয়।

এ ছাড়া ইউক্রেনের সেনাবাহিনীকে নির্ধারিত করিডোর দিয়ে বাস বহরের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ হতে বলেছে মস্কো।

এদিকে, রাশিয়া ফের ব্যাপক আকারে হামলার প্রস্তুতি নিচ্ছে বলে অভিযোগ করেছে ইউক্রেন।

বুধবার ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র অলেক্সান্ডার মোতুজিয়ানিক এ অভিযোগ করেন। খবর বিবিসির।

মোতুজিয়ানিক বলেন, “রাশিয়া এখনও অবরুদ্ধ বন্দরনগরী মারিওপোল, লুহানস্কের পপাসনা ও রুবিঝনে দখলে নেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। মূলত পূর্বাঞ্চলে ইউক্রেনের সেনাদের ঘিরে ফেলার যে পরিকল্পনার কথা মস্কো জানিয়েছিল সে অনুযায়ীই তারা এগোচ্ছে।”

তিনি বলেন, “দেখা গেছে, কিয়েভ ও চেরনিহিভ অঞ্চল থেকে রাশিয়া কিছু সেনা সরিয়ে নিচ্ছে। তবে এটি ব্যাপক আকারে সেনা প্রত্যাহার মনে করছে না ইউক্রেনের সেনাবাহিনী।”

অন্যদিকে রাশিয়া জানিয়েছে, শান্তি আলোচনায় ‘পারস্পরিক আস্থা বাড়ানোর’ প্রচেষ্টায় দেশটি ‘কয়েকগুণ সামরিক তৎপরতা হ্রাস করবে’।

তারা আরও জানিয়েছে, ক্রিমিয়া ও দোনবাস অঞ্চল নিয়ে মস্কোর অবস্থানে কোনো পরিবর্তন আসেনি।

সূত্র: এএফপি, বিবিসি



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল