মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

লন্ডনে ‘দেশমান্য' খেতাবে ভূষিত ডা. জাফরুল্লাহ

শনিবার, এপ্রিল ২, ২০২২
লন্ডনে ‘দেশমান্য' খেতাবে ভূষিত ডা. জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক:

লন্ডনে নাগরিক সম্বর্ধনা সভায় ‘দেশমান্য ‘ খেতাবে ভূষিত হয়েছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী।

জাফরুল্লাহ চৌধুরী (জন্ম ২৭ ডিসেম্বর ১৯৪১)। একজন বাংলাদেশি চিকিৎসক, জনস্বাস্থ্য সক্রিয়তাবাদী রাজনৈতিক ব্যক্তিত্ব এবং মুক্তিযোদ্ধা। তিনি গণস্বাস্থ্য কেন্দ্র নামক স্বাস্থ্য বিষয়ক এনজিওর প্রতিষ্ঠাতা। ১৯৮২ সালে প্রবর্তিত বাংলাদেশের ‘জাতীয় ঔষধ নীতি’ ঘোষণার ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

মুক্তিযুদ্ধে অবদান:

বিলেতের রয়্যাল কলেজ অব সার্জনস-এ এফআরসিএস পড়াকালীন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরু হলে তিনি চূড়ান্ত পর্ব শেষ না-করে লন্ডন থেকে ভারতে ফিরে এসে মুক্তিযুদ্ধে অংশ নেয়ার নিমিত্তে আগরতলার মেলাঘরে প্রশিক্ষণ কেন্দ্র থেকে গেরিলা প্রশিক্ষণ নেন এবং এরপরে ডা. এম এ মবিনের সাথে মিলে সেখানেই ৪৮০ শয্যাবিশিষ্ট “বাংলাদেশ ফিল্ড হাসপাতাল” প্রতিষ্ঠা ও পরিচালনা করেন।তিনি সেই স্বল্প সময়ের মধ্যে অনেক নারীকে প্রাথমিক স্বাস্থ্য জ্ঞান দান করেন যা দিয়ে তারা রোগীদের সেবা করতেন এবং তার এই অভূতপূর্ব সেবাপদ্ধতি পরে বিশ্ববিখ্যাত জার্নাল পেপার “ল্যানসেট”-এ প্রকাশিত হয়।

পুরস্কার ও সম্মাননা:

জরসংখা নিয়ন্ত্রেনের ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি ১৯৭৭ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। এছাড়াও তিনি ফিলিপাইন থেকে রামন ম্যাগসাইসাই (১৯৮৫) এবং সুইডেন থেকে বিকল্প নোবেল হিসাবে পরিচিত রাইট লাভলিহুড (১৯৯২), মার্কিন যুক্তরাষ্ট্রের বার্কলি বিশ্ববিদ্যালয় থেকে ‘ইন্টারন্যাশনাল হেলথ হিরো’ (২০০২) এবং মানবতার সেবার জন্য কানাডা থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি পেয়েছেন। নব্বই দশকে তাঁর লেখা বিশ্বে সফল স্বাস্থ্য কৌশল তৈরীর উপর সাড়া জাগানো বই ‘The Politics Of Essential Drugs: The Makings Of A Successful Health Strategy: Lessons From Bangladesh by Zafrullah Chowdhury’।  ২০২১ সালে আহমদ শরীফ স্মারক পুরস্কার পান।  ১৯৮২ সালে প্রবর্তিত বাংলাদেশের ‘জাতীয় ঔষধ নীতি’ ঘোষণার ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন ও স্বাস্থ্য সেবায় যুগান্তকারী ভূমিকা রাখার জন্য ২০২২ সালে মার্চ মাসে ‘পল্লীবন্ধু স্বর্ন পদক’ লাভ করেন।


করোনাকালে তাঁর প্রতিষ্ঠিত গণস্বাস্থ্য সহয়তা কেন্দ্র সারাদেশে প্রায় ৪০ হাজার পরিবারকে খাদ্য সহয়তা দেন যা এখনো চলমান।। মহান রাব্বুল আলামিনের রহমতে তিনি নিজে করোনা আক্রান্ত হয়ে (জুন,জুলাই ২০২০ ইং) ২ মাস জটিল অবস্থা থেকে সুস্থ্য হয়ে আমাদের মাঝে করোনা বিজয়ী হিরো হিসাবে ফিরে আসেন।

"দেশমান্য" খেতাব :

সাপ্তাহিক সুরমা সম্পাদক শামসুল আলম লিটন ডা. জাফরুল্লাহ চৌধুরীকে প্রবাসীদের পক্ষ থেকে ‘দেশমান্য ‘ প্রদানের প্রস্তাবনা উত্থাপন করে বলেন,  “উপমহাদেশের দেশগুলোতে বিখ্যাত লোকদেরকে  ভালবেসে মানুষ কিছু খেতাব দিয়েছেন। যেমন: মহাত্মা গান্ধী, দেশবন্ধু চিত্তরঞ্জন দাস, শেরে বাংলা ফজলুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মজলুম জননেতা ভাসানী, শহীদ জিয়াউর রহমান, দেশনেত্রী খালেদা জিয়া।
বাংলাদেশ রাষ্ট্রপতিকে মহামান্য বলা হয় কারণ তার চেয়ে ঊর্ধ্বে মানার মতো কেউ নেই বলে ধরা হয়। এইরকম পদে ডাক্তার জাফরুল্লাহ চৌধুরীদের মত মানুষকেই বিবেকবান মানুষ সবসময় দেখতে চায় । আফসোসের বিষয় হল মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে বাংলাদেশে যথেষ্ট ব্যবসা হলেও মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান ব্যতীত আর কোনো মুক্তিযোদ্ধা বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির পদ অলংকৃত করেননি।  যাই হোক, ডাক্তার জাফরুল্লাহ চৌধুরীকে আমরা কখনো মহামান্য পদে দেখব কিনা জানিনা। যদিও জীবিত মুক্তিযোদ্ধাদের মধ্য থেকে তিনিই সবচাইতে যোগ্যতম ব্যক্তি। তবে সম্মান অর্জন দিকের দিক থেকে তিনি ইতিমধ্যেই দেশের সকল সাধারণ মানুষের, বিবেকবান মানুষের সম্মান ও মান্যতা অর্জন করেছেন। সেইজন্যে লন্ডনের আজকের মহান সংবর্ধনা অনুষ্ঠান থেকে, দেড় কোটি প্রবাসীদের পক্ষ থেকে,সাধারণ জনগণের পক্ষ থেকে, মুক্তিযুদ্ধে বিজয়ীদের পক্ষ থেকে ডা. জাফরুল্লাহ চৌধুরীকে আমি নাগরকি সম্বর্ধনা সভায় উপস্থিত সভার পক্ষথেকে ‘দেশমান্য’ খেতাবে ভূষিত করিলাম। ‘দেশমান্য’ মানে হল যাকে দেশের সকল লোক মানে। একমাত্র তারাই তাকে মানে না যারা সীমান্তের ওপারের প্রভুদের দাসত্ব করে।

শামসুল আলম লিটন আরো বলেন, এখন থেকে যেকোনো সভা-সমাবেশে দেশে এবং প্রবাসে সকলেই তাঁকে যেন ‘দেশমান্য ড. জাফরুল্লাহ চৌধুরী’ বলে সম্বোধন করেন সেই অনুরোধ করছি।

‘দেশমান্য’ ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী, আপনাকে জনতার পক্ষ থেকে হৃদয়ের সালাম”।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল