বুধবার, ২৩ জুন ২০২১

রাত পোহালেই মেডিকেল ভর্তি পরীক্ষা, সকাল ৮টার মধ্যে কেন্দ্রে উপস্থিতি

শুক্রবার, এপ্রিল ২, ২০২১
রাত পোহালেই মেডিকেল ভর্তি পরীক্ষা, সকাল ৮টার মধ্যে কেন্দ্রে উপস্থিতি

সময় জার্নাল প্রতিবেদক : দেশে মহামারি করোনার ভয়াবহ পরিস্থিতির মধ্যেই রাত পোহালেই স্বাস্থ্যবিধি মেনে সারা দেশে একযোগে শুরু হবে ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা। এ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য পরীক্ষার কেন্দ্রগুলো পরিদর্শনের জন্য পরিদর্শন টিম গঠন করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের এক বিজ্ঞপ্তিতে এই টিম গঠনের কথা বলা হয়েছে। কেন্দ্র পরিদর্শক টিম পরীক্ষার দিন কেন্দ্র পরিদর্শনে যাবে।

এদিকে করোনা নিয়ন্ত্রণে সরকার অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চালানোর নির্দেশনা দেওয়ায় শুক্রবার মেডিকেল ভর্তি পরীক্ষার সকালে পরিবহন সঙ্কট দেখা দিতে পারে বলে সতর্ক করেছে ঢাকা মহানগর পুলিশ।

এ পরিস্থিতিতে সকালে পরীক্ষার্থীদের পর্যাপ্ত সময় হাতে নিয়ে বাসা থেকে বের হতে এবং সকাল ৮টার মধ্যে পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে অনুরোধ করা হয়েছে পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে।

২ এপ্রিল সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর ১ লাখ ২২ হাজার ৭৬১ জন শিক্ষার্থী পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করেছেন। এই হিসাবে এ বছর আসনপ্রতি ২৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন। পরীক্ষার হলে শিক্ষার্থীদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রেখেই পরীক্ষা নেওয়া হবে।

এ ভর্তি পরীক্ষা স্বচ্ছ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কয়েকটি নির্দেশনাও দেওয়া হয়েছে পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে।

নির্দেশনাগুলো হলো-

পরীক্ষার্থীদের মাস্ক পরে পরীক্ষা কেন্দ্রে আসতে হবে।

সবক্ষেত্রে যথাযথ স্বাস্থ্যবিধি মানতে হবে, সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

পরীক্ষা কেন্দ্রের প্রবেশদ্বারে সাবান দিয়ে হাত ধুতে হবে অথবা স্যানিটাইজ করতে হবে।

কেন্দ্রের আশপাশে গাড়ি রাখা যাবে না।

 অভিভাবকরা কেন্দ্রের কাছে অবস্থান করতে পারবেন না।

ফটোকপিয়ার, কম্পিউটার কম্পোজ ও প্রিন্টিংয়ের দোকান পরীক্ষার আগের দিন রাত ৮টা থেকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

ঢাকার পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম বুধবার ডিএমপি সদর দপ্তরে মেডিকেল ভর্তি পরীক্ষা সংশ্লিষ্টদের সঙ্গে একটি সমন্বয় সভা করেন।

কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেউ যেন পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে না পারে, সেজন্য প্রতিটি কেন্দ্রে ভ্রাম্যমাণ আদালত রাখার সিদ্ধান্ত হয় সেখানে।

পরীক্ষার্থীদের প্রবেশপত্র ছাড়া অন্য কোনো কাগজ বা মোবাইল ফোন সঙ্গে না রাখার পরামর্শ দিয়ে বলা হয়, প্রত্যেককে তল্লাশি করে তারপর কেন্দ্রে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ