শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

দীর্ঘ হতে পারে গ্যাস সঙ্কট, সিলিন্ডারের দোকানে ভিড়

সোমবার, এপ্রিল ৪, ২০২২
দীর্ঘ হতে পারে গ্যাস সঙ্কট, সিলিন্ডারের দোকানে ভিড়

নিজস্ব প্রতিনিধি: যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি শেভরনের বিবিয়ানা গ্যাসক্ষেত্রের সমস্যায় পড়া ছয়টি গ্যাসকূপের মধ্যে তিনটি মেরামত করা হলেও বাকি তিনটি মেরামতে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এ কারণে রাজধানীতে চলমান গ্যাস সঙ্কট কাটতে আরো কয়েক দিন সময় লাগতে পারে- এমন আভাস পাওয়া গেছে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, সক্ষমতার চেয়ে বাড়তি উৎপাদন করতে গিয়েই বিপত্তি দেখা দিয়েছে। এতে বিবিয়ানা গ্যাস ক্ষেত্র থেকে প্রায় সাড়ে চার শ’ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন কমে গেছে, যা গ্যাস ক্ষেত্রটির চলমান উৎপাদনের ৩৭ শতাংশ। এ কারণেই বেড়ে গেছে সঙ্কট।

এদিকে, রমজানের শুরুতেই গ্যাস সঙ্কট তীব্র আকার ধারণ করায় দুর্ভোগে পড়েছে রাজধানীবাসী। সেহরি, ইফতার, স্কুল খোলা থাকায় স্কুলগামী শিশুদের নাস্তা তৈরি থেকে শুরু করে গৃহস্থালী কাজকর্ম সর্বত্রই অচল অবস্থা দেখা দিয়েছে। সামর্থ্যবানরা বিকল্প হিসেবে এলপি গ্যাসের সিলিন্ডার কিনছেন। এ কারণে সিলিন্ডারের দোকানগুলোতে ভিড় পড়ে গেছে। অপরদিকে, যারা সামর্থ্যবান নন, তারা বিকল্প হিসেবে হোটেল রেস্তোরাঁ থেকে খাবার কিনে খাচ্ছেন। কেউবা সিলিন্ডার ব্যবহার করেন এমন আত্মীয়স্বজনের বাসা থেকে খাবার রান্না করে প্রয়োজন মিটাচ্ছেন।

গ্যাসক্ষেত্র আবিষ্কার এবং গ্যাস উৎপাদন কাজে অভিজ্ঞদের মতে, গ্যাস সম্বলিত ভূ-স্তর আবিষ্কার করার পর ডিএসটি’র (ড্রিল স্পেম টেস্ট) মাধ্যমে ভূ-স্তরে গ্যাসের পরিমাণ, সর্বোচ্চ গ্যাস উৎপাদনের হার, গ্যাসের চাপ, তাপ ইত্যাদি নির্ণয় করা হয়। ডিএসটির মাধ্যমে যে সর্বোচ্চ গ্যাস উৎপাদনের হার নির্ণয় করা হয়, সেই উৎপাদন হারের ৬০ থেকে ৭০ শতাংশ গ্যাস উৎপাদন করা ওই ভূ-স্তরের জন্য নিরাপদ বলে বিবেচিত হয়। কোনো কারণবশত এ হারের অতিরিক্ত গ্যাস উৎপাদন করা হলে ভূ-স্তর ক্ষতিগ্রস্ত হয়ে গ্যাসের সাথে বালি, পানি আসা শুরু হয়। এ কারণেই গ্যাসের সাথে বালি আসা শুরু হওয়ার সাথে সাথে হয় গ্যাস উৎপাদন কমিয়ে দিয়ে বালির প্রবাহ বন্ধ করার চেষ্টা করা হয় অথবা বালি আসা বন্ধ না হলে ক্রমান্বয়ে গ্যাস উৎপাদন কমাতে কমাতে একপর্যায়ে উৎপাদন সম্পূর্ণরূপে বন্ধ করে দিতে হয়। এমনটি ঘটেছিল সাঙ্গু গ্যাস ক্ষেত্রে।

পেট্রোবাংলার পরিসংখ্যান বিশ্লেষণ করলে দেখা যায়, ২০১১-১২ অর্থবছরে দেশে তিনটি বিদেশি কোম্পানি গ্যাস উত্তোলন করত। এর মধ্যে যুক্তরাজ্যভিত্তিক কোম্পানি কেয়ার্ন সাঙ্গু গ্যাসক্ষেত্র থেকে, যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি শেভরন তিনটি গ্যাসক্ষেত্র যেমন, জালালাবাদ, মৌলভীবাজার, বিবিয়ানা গ্যাসক্ষেত্র থেকে এবং যুক্তরাজ্যভিত্তিক কোম্পানি তাল্লো বাংগোরা গ্যাসক্ষেত্র থেকে গ্যাস উত্তোলন করত। ওই অর্থবছরে দেশের উৎপাদিত গ্যাসের ৫২ শতাংশ উৎপাদন করে এ তিনটি বিদেশী কোম্পানি। কিন্তু অতিরিক্ত গ্যাস উত্তোলন করায় ২০১৪-১৫ অর্থবছর থেকে সাঙ্গু গ্যাসক্ষেত্রে উৎপাদন বন্ধ হয়ে যায়। ওই বছর থেকে দুটি বিদেশী কোম্পানি গ্যাস উত্তোলন করছে। এর মধ্যে বেশির ভাগ উত্তোলন করছে শেভরন।

পেট্রোবাংলার সর্বশেষ পরিসংখ্যান থেকে দেখা যায়, গত ৩১ মার্চ বিবিয়ানা গ্যাসক্ষেত্র থেকে গ্যাস উৎপাদনের ক্ষমতা দেখানো হয়েছে ১২০ কোটি ঘনফুট গ্যাস। কিন্তু ওই দিন উৎপাদন করা হয়েছে ১২৫ কোটি ৮০ লাখ ঘনফুট গ্যাস। ১ এপ্রিল একই ক্ষেত্র থেকে ১২০ কোটি ঘনফুট উৎপাদন ক্ষমতার বিপরীতে প্রকৃতপক্ষে উৎপাদন করা হয় ১২৭ কোটি ৫০ লাখ ঘনফুট। পরপর দুই দিন উৎপাদন ক্ষমতার চেয়ে বাড়তি উৎপাদন করতে গিয়ে বিপত্তি দেখা দেয়। পরের দিনই ২ মার্চ গ্যাস উৎপাদন কমে ১১৫ কোটি ঘনফুটে নেমে যায়। ৩ মার্চ একই ক্ষেত্র থেকে গ্যাস উৎপাদন কমে হয় ৮৮ কোটি ৬০ লাখ ঘনফুট।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল