রবিবার, ০৩ জুলাই ২০২২

নিরাপত্তা পরিষদকে তিরস্কার জেলেনস্কির

বুধবার, এপ্রিল ৬, ২০২২
নিরাপত্তা পরিষদকে তিরস্কার জেলেনস্কির

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট তার দেশের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ বন্ধে নিষ্ক্রিয়তার জন্য মঙ্গলবার জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদকে তিরস্কার করেছেন। সেই সাথে সেখানে যে অপরাধ সংগঠিত হয়েছে, তার জন্য মস্কোকে জবাবদিহিতার মুখোমুখি করারও আহ্বান জানিয়েছেন।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি রাশিয়া সম্পর্কে বলেন, তারা নিরাপত্তা পরিষদের যেকোনো পদক্ষেপে বাধা দিতে তারা তাদের ভেটো প্রদানের ক্ষমতা ব্যবহার করছে। তিনি বলেন, 'আমরা এমন একটি রাষ্ট্রের সাথে মোকাবিলা করছি, যেটি জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের ভেটোকে মৃত্যুর অধিকারে পরিণত করছে। এটি বিশ্বব্যাপী নিরাপত্তার পুরো কাঠামোকে ক্ষুণ্ন করছে, এবং তাদের শাস্তির আওতার বাইরে নিয়ে যাচ্ছে। তাই তারা নির্বিচারে ধ্বংসলীলা চালিয়ে যেতে পারছে।'

জেলেন্সকি প্রায় ১৫ মিনিটের একটি ভিডিও লিঙ্কের মাধ্যমে ১৫-জাতি পরিষদের সাথে কথা বলেন। তিনি তার ট্রেডমার্ক ইউক্রেনের সেনাবাহিনীর সবুজ শার্ট পরেছিলেন, এবং তার ডান কাঁধে একটি ইউক্রেনীয় পতাকা দৃশ্যমান ছিল।

কিয়েভের শহরতলী বুচা থেকে রুশ সৈন্য প্রত্যাহার করার কয়েকদিন পরেই তিনি বক্তব্য রাখছিলেন। বুচার বাসিন্দা এবং স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, শহরটি দখলের সময় রুশ সেনাদের হাতে ৩০০ জনেরও বেশি বেসামরিক লোক নিহত হয়েছে। যদিও মস্কো হত্যাকাণ্ডের সাথে কোনোরকম সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে এবং এর জন্য ইউক্রেনের 'উগ্রপন্থীদের' দোষারোপ করেছে।

জেলেন্সকি জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদকে জিজ্ঞেস করেন, "আপনারা কি জাতিসঙ্ঘ বন্ধ করতে প্রস্তুত? আপনারা কি মনে করেন যে আন্তর্জাতিক আইন উঠে গেছে? যদি আপনাদের উত্তর ‘না’ হয়, তাহলে আপনাদের অবিলম্বে কাজ করতে হবে। অবিলম্বে জাতিসঙ্ঘ সনদ পুনরুদ্ধার করতে হবে।”

তিনি বলেন, তার জনগণের বিরুদ্ধে সংঘটিত নৃশংসতার জন্যও জবাবদিহি করতে হবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ান নেতা ভ্লাদিমির পুতিনের যুদ্ধাপরাধের বিচারের মুখোমুখি হওয়া উচিত বলে জোর দেয়ার এক দিন পর জেলেনস্কি বলেন, 'রুশ সামরিক বাহিনী এবং যারা তাদের আদেশ দিয়েছে তাদের অবশ্যই ইউক্রেনে যুদ্ধাপরাধের জন্য অবিলম্বে বিচারের আওতায় আনতে হবে।'

জেলেনস্কি কূটনীতিকদের বুচাসহ বেশ কয়েকটি ইউক্রেনীয় শহরে লাশের একটি সংক্ষিপ্ত নৃশংস গ্রাফিক ভিডিও দেখান। ভিডিওতে দেখা যায়, অনেককে পুড়িয়ে ছাই করা হয়েছিল এবং কারো চেহারা চেনার কোনো উপায় ছিল না; কারো কারো হাত পিঠে বাঁধা ছিল। বেশিরভাগ লাশই রাস্তায় বা স্তূপে পড়ে ছিল। লাশের মধ্যে অন্তত একটি শিশুর দেহাবশেষ পাওয়া যায়। এছাড়া একটি গণকবরও দেখানো হয়েছে। ইউক্রেনের জাতিসঙ্ঘ দূত অশ্রুসজল চোখে ভিডিওটি দেখেন।

তবে রাশিয়ার এই নৃশংসতার ইউক্রেনীয় দাবি সম্বলিত ভিডিওটি প্রত্যাখ্যান করেছেন জাতিসঙ্ঘে রাশিয়ার দূত। এমনকি তিনি দেশটির মধ্য দিয়ে অগ্রসর হওয়ার ক্ষেত্রে রুশ সামরিক বাহিনীর অসুবিধা স্বীকার করে দাবি করেন, এর কারণ বেসামরিক নাগরিকদের হতাহত হওয়া থেকে রক্ষা করা। ।

রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া নিরাপত্তা পরিষদকে বলেন,'আজ আমরা আবারও রাশিয়ান সৈন্য এবং সামরিক বাহিনী সম্পর্কে প্রচুর পরিমাণে মিথ্যা কথা শুনলাম।'

যুক্তরাষ্ট্রের দূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড বলেন, যুক্তরাষ্ট্র বুচা থেকে উঠে আসা ছবিগুলো নিয়ে গবেষণা করছে।

মঙ্গলবারের বৈঠকে জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসও অংশ নেন। তিনি 'এখুনি' যুদ্ধ বন্ধ করার আহ্বান জানান তিনি সোমবার বুচায় বেসামরিক মানুষকে হত্যার বিষয়ে স্বাধীন তদন্তেরও আহ্বান জানিয়েছিলেন ।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল