বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

ঈদে লঞ্চের টিকিট কাটতে লাগবে জাতীয় পরিচয়পত্র

শনিবার, এপ্রিল ৯, ২০২২
ঈদে লঞ্চের টিকিট কাটতে লাগবে জাতীয় পরিচয়পত্র

নিজস্ব প্রতিবেদক:

নদী পথে ঈদযাত্রার টিকিট কাটতে বাধ্যতামূলকভাবে যাত্রীদের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) কপি জমা দিতে হবে বলে জানিয়েছেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

রোববার (১০ এপ্রিল) সচিবালয়ে নৌ পরিবহন মন্ত্রণালয়ে এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন প্রতিমন্ত্রী। 

তিনি বলেন, টিকিট সংগ্রহের আগে এনআইডির কপি দিতে হবে। কেবিন বা ডেকে হোক, লঞ্চে উঠতে গেলে তাকে পরিচয়পত্র সরবরাহ করতে হবে। অন্যথায় আমাদের পক্ষে টিকিট দেওয়া সম্ভব হবে না। মালিক-শ্রমিক সবাই মিলেই এ সিদ্ধান্ত নিয়েছি। 

ঈদের ৫ দিন আগে থেকে সাময়িকভাবে এ সিদ্ধান্ত কার্যকর করা হলেও ঈদের পর স্থায়ীভাবে তা কার্যকর করা হবে বলেও জানান খালিদ মাহমুদ চৌধুরী।

প্রতিমন্ত্রী বলেন, এ সিদ্ধান্ত আমাদের জন্য না, যাত্রীদের নিরাপত্তার জন্য। এর আরেকটি কারণ আছে। ইতোমধ্যে লঞ্চের কেবিনের মধ্যে দুর্ভাগ্যজনক কয়েকটি ঘটনা ঘটেছে। সেগুলো তদন্ত করতে আইনশৃঙ্খলা বাহিনী বিপদের মধ্যে পড়ে যায়। কাজেই আমরা নিশ্চিত হতে চাই, কোন যাত্রী কোন লঞ্চে পারাপার হচ্ছে। 

স্প্রিড বোর্ড রাতের বেলা চলবে না এবং দিনের বেলায় বালুবাহী নৌযান চলবে না জানিয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, আমরা সবাই সমন্বয় করে যাত্রীসেবা নিশ্চিত করতে চাই। শতভাগ নিশ্চিত করতে চেষ্টা করবো। বাকিটা পরিবেশ এবং পরিস্থিতির ওপর নির্ভর করবে। 

যাত্রীদের কাছে আমাদের আবেদন, তারা যেন আমাদের নির্দেশনাগুলো অনুসরণ করেন। অপরিকল্পিতভাবে তারা যাতে ঈদযাত্রা না করে, এটা আমাদের অনুরোধ যাত্রীদের প্রতি, বলেন নৌ প্রতিমন্ত্রী। 

তিনি বলেন, অনেকক্ষেত্রে লঞ্চে কম ভাড়া নিয়ে অতিরিক্ত যাত্রী তুলে ফেলেন। এতে ওই লঞ্চ ঝুঁকিপূর্ণ হয়ে যায়। তাই লঞ্চে নির্ধারিত ভাড়াই নিতে হবে।

মাওয়া-কাওরাকান্দি নৌরুটে ২৪ ঘণ্টা লঞ্চ চলবে কী না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, যাত্রীর চাপ থাকলে সার্বক্ষণিক লঞ্চ চলবে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল