রবিবার, ০৩ জুলাই ২০২২

ইউক্রেন রাশিয়া যুদ্ধ

আজ মোদি-বাইডেন সরাসরি ফোনালাপ

সোমবার, এপ্রিল ১১, ২০২২
আজ মোদি-বাইডেন সরাসরি ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ ইস্যুতে ভারতকে পাশে চায় আমেরিকা। একথা বারবার বলেছে ওয়াশিংটন। কিন্তু, ভারত তার 'নিরপেক্ষ' অবস্থান থেকে সরতে নারাজ। তাই এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে ভার্চুয়াল বৈঠক করতে চান আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। বৈঠকে উঠবে ইউক্রেনে রাশিয়ার হামলার প্রসঙ্গ।

এই ব্যাপারে হোয়াইট হাউসের মুখপাত্র জানিয়েছেন, বৈঠকে প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে হামলার জেরে তৈরি হওয়া খাদ্য সরবরাহে সমস্যা এবং পণ্যের বাজারে তার প্রভাব নিয়েও আলোচনা করবেন। সোমবার এই বৈঠক হবে বলে রোববার জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ও।

দুই রাষ্ট্রনেতা দ্বিপক্ষীয় সহযোগিতা এবং দক্ষিণ এশিয়ায় সাম্প্রতিক ঘটে যাওয়া বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন। ভারত এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পারস্পরিক সহযোগিতার বিষয়গুলোও উঠে আসবে আলোচনায়। এই আলোচনার ফলে আগামী দিনে বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের একসাথে এগিয়ে যাওয়ার সুবিধা হবে। এমনটাই বার্তায় জানিয়েছে বিদেশ মন্ত্রক।

এই ভার্চুয়াল বৈঠকের পাশাপাশি ভারত এবং আমেরিকার প্রতিরক্ষামন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীদেরও বৈঠক করার কথা রয়েছে। ভারতের তরফে বৈঠকে থাকবেন রাজনাথ সিং ও এস জয়শংকর। আমেরিকার তরফে থাকবেন প্রতিরক্ষামন্ত্রী লিও অস্টিন ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে ব্লিনকেন।

ভারত সম্প্রতি জাতিসঙ্ঘ মানবাধিকার কাউন্সিলে ভোটদানে বিরত ছিল। তবে, বুচায় গণহত্যার ঘটনার তীব্র নিন্দা করেছে নয়াদিল্লি। ভারতের সাথে রাশিয়ার কৌশলগত বোঝাপড়া রয়েছে। প্রতিরক্ষার পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে এই বোঝাপড়া রয়েছে। সম্প্রতি ওয়াশিংটন থেকে একের পর এক উচ্চস্তরের প্রতিনিধিদল ভারতে এসেছে। তার মধ্যে যেমন রয়েছেন রাজনৈতিক বিষয়ক মার্কিন উপ-বিদেশসচিব ভিক্টোরিয়া নুলান্দ। তেমনই এসেছেন আন্তর্জাতিক অর্থবিষয়ক মার্কিন উপ জাতীয় উপদেষ্টা দলীপ সিং।

এই ব্যাপারে হোয়াইট হাউসের প্রেস সচিব জেন পিসাকি জানিয়েছেন, মোদি-বাইডেন বৈঠকে করোনা-পরবর্তী পরিস্থিতি, জলবায়ু পরিবর্তন প্রতিরোধ, আন্তর্জাতিক অর্থনীতিকে শক্তিশালী করা, আন্তর্জাতিক ক্ষেত্রে মুক্ত অর্থনীতি নিয়েও আলোচনা হবে বৈঠকে। সঙ্গে নিরাপত্তা, গণতন্ত্র এবং আঞ্চলিক সমৃদ্ধির বিষয়ও উঠবে আলোচনায়।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল